Post Office Savings - পোস্ট অফিসের দুর্দান্ত স্কীম

টাকা সঞ্চয় করার জন্য এমন একটি স্কিম যদি পাওয়া যায়, যেখানে Post Office Savings এর মতো একটি নির্দিষ্ট মেয়াদের পর সঞ্চিত টাকা ডবল হয়ে যাবে, আবার সেই টাকা নিরাপদ এবং ঝুঁকিমুক্ত থাকবে, সেখানে সকলেই টাকা বিনিয়োগ করতে চাইবেন।

Advertisement

Post Office Savings Scheme

বর্তমান সময়ে মূল্যবৃদ্ধির সঙ্গে তাল মিলিয়ে চলতে গেলে টাকা বিনিয়োগ করতে হবে এমন কিছু প্রকল্পে, যেখানে একটি নির্দিষ্ট মেয়াদের পরে সেই টাকার যথেষ্ট বেশি পরিমাণে রিটার্ন পাওয়া যায়। আর তাই সকলেই টাকা বিনিয়োগ করার আগে ব্যাংক বা পোস্ট অফিসের বিভিন্ন ধরনের স্কিমের (Post Office Savings) খোঁজ করতে থাকেন।

তবে এখনো পর্যন্ত অধিকাংশ মানুষ পোস্ট অফিসের বিভিন্ন প্রকল্পে (Post Office Scheme) বিনিয়োগ করেন। তার কারণ, এখানে বিনিয়োগ করা টাকা সাধারণত ঝুঁকিমুক্ত এবং নিরাপদ থাকে। এমনই একটি পোস্ট অফিসের প্রকল্প (Post Office Savings) নিয়ে আলোচনা করা হবে, যেখানে বিনিয়োগ করা টাকা ডবল হয়ে যাবে। পাশাপাশি, সেই টাকা বিনিয়োগ করে কোনো চিন্তাও থাকবে না।

Ads

পোস্ট অফিসের এই প্রকল্পের নাম পোস্ট অফিস টাইম ডিপোজিট স্কিম (Post Office Time Deposit Scheme) ব্যাংকে যেভাবে ফিক্সড ডিপোজিট (Post Office Savings Fixed Deposit) করা হয়, ঠিক পোস্ট অফিসেও ফিক্সড ডিপোজিট করা যায়। এই ফিক্সড ডিপোজিটে একটা নির্দিষ্ট মেয়াদের জন্য টাকা বিনিয়োগ করলে তারপরে ম্যাচিউরিটি হয়ে গেলে মোটা টাকা রিটার্ন পাবেন।

Advertisement
Mustard Oil Price, Gold Price Today, Petrol Diesel Price Today

পোস্ট অফিসের এই ফিক্সড ডিপোজিট স্কিমে (FD) ১,২,৩ এবং ৫ বছরের জন্য বিনিয়োগ করা যায়। দেশের যেকোনো ব্যক্তি এই স্কিমে (Post Office Savings) বিনিয়োগ করতে পারেন। পোস্ট অফিস টাইম ডিপোজিট স্কিমে ৭.৫ শতাংশ হারে সুদ দেওয়া হয়। এবার যদি পোস্ট অফিসের এই FD-তে ৫ লক্ষ টাকা ৫ বছরের জন্য বিনিয়োগ করেন, তাহলে 7.5 শতাংশ হারে সুদ সমেত 2 লক্ষ 24 হাজার 974 টাকা পেয়ে যাবেন।

Advertisement

ম্যাচিউরিটি হয়ে যাওয়ার পরে সুদসমেত সর্বমোট পাবেন ৭ লক্ষ ২৪ হাজার ৯৭৪ টাকা।
এবার যদি এই বিনিয়োগ করা টাকা ডবল করে নিতে চান, তাহলে আপনাকে টাকা ওই অ্যাকাউন্ট থেকে তুলে না নিয়ে ফের 5 বছরের জন্য বিনিয়োগ করে দিন। এবার বর্তমান 7.5 শতাংশ হারে সুদ দেওয়া হলে মোট ৩ লক্ষ ২৬ হাজার ২০১ টাকা পাবেন।

Ads

সরকারি প্রকল্পের টাকা ঢোকা শুরু হলো, আপনার নাম আছে তো? তালিকা দেখে নিন।

বর্তমান সুদের হারে বিনিয়োগ করা টাকার উপর 5 লক্ষ 51 হাজার 175 টাকা পাবেন। এবার 10 বছর পরে 10 লক্ষ টাকার উপরে সুদ সমেত সর্বমোট পাবেন 10 লক্ষ 51 হাজার 175 টাকা অর্থাৎ ৫ বছর সময়কালে ৫ লক্ষ টাকা জমানোর উপরে প্রায় ৫ লক্ষ টাকার সুদ পেয়ে যাবেন। ফলে এই পোস্ট অফিস টাইম ডিপোজিট স্কিম (POTD) যথেষ্ট লাভজনক প্রকল্প।

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *