টেট পরীক্ষা TET Interview

টেট পরীক্ষা নিয়ে বেশ তোড়জোড় চলার পর নির্বিঘ্নে সম্পন্ন হয়েছে পরীক্ষা। তবে টেট পরীক্ষা পাশের পর থেকেই হয়তো অনেকে নিতেও শুরু করেছেন ইন্টারভিউ প্রস্তুতি। কোন কোন ধরণের প্রশ্ন করা হতে পারে ইন্টারভিউ বোর্ডে। প্রশ্নবাণের সম্মুখে কিভাবে সামলাবেন নিজেকে। How to prepare for Primary Teacher Interview? আজকের প্রতিবেদনে বেশ কিছু বিষয়ে আলোচনা করা হল। চলুন দেখে নেওয়া যাক।

Advertisement

Primary Teacher Recruitment এর ক্ষেত্রে টেট পরীক্ষার থেকেও বিশেষ গুরুত্বপূর্ণ এই ইন্টারভিউ।

Primary টেট পরীক্ষার রেজাল্ট হয়তো প্রকাশিত হবে খুব তাড়াতাড়ি। এর পরেই ডাক পড়ে যাবে Interview এর। এই টেট পরীক্ষার পর ইন্টারভিউ প্রক্রিয়ার সম্পূর্ণ প্রস্তুতি নিতে হয় নিজেকেই। এক্ষেত্রে কোন রকম সাজেশন বা কোন রকম বই কাজে আসে না খুব একটা। কারণ আপনার কাছে ঐ মুহূর্তে সময় থাকবে খুবই সামান্য। সময়ের সৎ ব্যবহার করতে পারলেই কেল্লাফতে।

টেট পরীক্ষার পর ইন্টারভিউ দিতে গেলে কি কি ধরণের প্রশ্ন জিজ্ঞাসা করা হতে পারে, সেগুলি সম্পর্কে একটা সম্মক ধারণা আগে থেকে রাখা ভালো। আজকে র আলোচনায় তেমন কিছু বিষয় জেনে নেওয়া যাক। প্রথমেই যে বিষয়টি বিশেষ ভাবে সতর্ক রাখা দরকার, তা হল সঠিক সময়ে কেন্দ্রে পৌঁছানো। কারণ, সময়ানুবর্তীটা বিষয়টি এই ক্ষেত্রে বিশেষ তাৎপর্যপূর্ণ।

Ads

প্রাইমারি টেট পরীক্ষার পরই সফলদের তালিকা বেরোবে। আগে থেকেই সমস্ত রকম কাগজপত্র গুছিয়ে রেখে দিতে হবে। কারণ ঐ মুহূর্তে বিভন্ন চিন্তার কারণে কাগজ বাদ চলে গেলে বেজায় মুশকিল। এবারে আশা যাক প্রশ্ন জিজ্ঞাসায়। প্রথমেই হয়তো জিজ্ঞাস্য থাকবে নিজের পরিচয়। সেক্ষেত্রে গুছিয়ে খুব অল্প কোথায় আপনাকে নিজের সম্পর্কে গোটা বিষয়টি তুলে ধরতে হবে।

Advertisement

এরপর হয়তো জিজ্ঞাসা করা হতে পারে, যে আপনি কি করছেন? উত্তর ভেবে চিনতে দেবেন। অহেতুক বাড়িয়ে কিছু বলবেন না। কারণ আপনি হয়তো যাদের যে বিষয় নিয়ে পড়ান, সি সংক্রান্ত প্রশ্নই তারা করতে পারেন। সেক্ষেত্রে উত্তর না দিতে পারলে আপনার ওপরে একটা খারাপ অনুভুতি তৈরির সম্ভাবনা থেকে যাবে।

Advertisement

প্রাথমিক বিদ্যালয়ে পঠিত বইগুলি সম্পর্কে জেনে নেবেন। কারণ সেখান থেকেও নানা রকমের প্রশ্ন করা হতে পারে। এছাড়া আপনি যেই গ্রাম, শহর বা জেলায় বসবাস করেন সেখানে যে সকল বিশেষ ব্যক্তিত্ব জন্মেছেন, তাদের সম্পর্কে কমবেশি জেনে রাখবেন। চারপাশের আনুষঙ্গিক বিভিন্ন আপডেট ঘটনা গুলিও জেনে রাখা ভালো।

Ads

প্রাথমিক শিক্ষক নিয়োগে ইন্টারভিউ প্রস্তুতির আরও কিছু টিপস দেখে নিন।

তবে সাধারণ কিছু বিষয় মাথায় রাখতে হবে। কোন প্রশ্নের উত্তর না জানা থাকলে সেটি সরাসরি তাদের জানিয়ে দেবেন, যে আপনি জানেন না। বা আপনার এই মুহূর্তে মনে পড়ছে না। আন্দাজে ধিল মারতে যাবেন না। এতে কর্তৃপক্ষ রেগে যেতেই পারেন। পরিষ্কার করে কথা বলার চেষ্টা করবেন। খুব জোড়েও নয় আবার খুব আস্তেও নয়। মাঝামাঝি স্বরে কথা বলবেন।

ইন্টারভিউ রুমে ঢোকার সময়ে জিজ্ঞাসা করেই ঢুকবেন। চেয়ারে গিয়েই বসে পড়বেন না। কিছুক্ষণ অপেক্ষা করেই বসবেন। চেয়ার টেনে বসবেন না। কারণ চেয়ারে শব্দ খুবই বিরক্তিকর। সোজা হয়ে বসবেন। বসে বসে পা নাড়াবেন না। প্রশ্নের উত্তর দিতে দিতে মুখে আঙ্গুল দেওয়া, দাঁত দিয়ে নখ কাটা এই সকল বদভ্যাস থাকলে এড়িয়ে যাবেন।

প্রাইমারী টেট ইন্টারভিউ তে ডাক পাচ্ছেন কারা, কাদের চাকরী কনফার্ম?

এই সংক্রান্ত আরও আপডেট পেতে আমাদের সাথে থাকুন। কিছু জানার থাকলে অবশ্যই জানান কমেন্ট বক্সে। আপনার পরীক্ষা সফল হোক, আমাদের পক্ষ থেকে এই শুভ কামনা রইল। এছাড়াও নানা রকমের চাকরী, ব্যবসা, অনলাইন ইনকাম সংক্রান্ত প্রতিবেদন আছে আমাদের ওয়েবসাইটে। ধন্যবাদ।Written by Mukta Barai.

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *