বদলে গেল প্রাইমারি টেট এর নিয়ম, ফর্ম ফিলাপের আগে না জানলে, পরে পস্তাবেন।

প্রাথমিকে নিয়োগের সাথে প্রাইমারি টেট পরীক্ষা সরাসরি সম্পর্কযুক্ত নয়।

প্রাইমারি টেট সহ SSC, Group-D সহ নানা বিষয়গুলি চরমতম পরিস্থিতির সম্মুখীন। একদিকে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী থেকে শুরু করে আমলা, অভিযোগের তালিকায় আছেন সবাই। আবার অপর দিকে রাজ্যের নব নিযুক্ত পর্ষদ সভাপতি নিরন্তর চেষ্টা করে চলেছেন নিজের প্রতিশ্রুতি অনুযায়ী টেট পরীক্ষা সহ নিয়োগ প্রক্রিয়া বাধাহীনভাবে চালিয়ে যেতে। আজকের প্রতিবেদনে আলোচনা করা হল পুরোটাই।

Advertisement

দীর্ঘ ৫ বছর আগে হয়েছিল ২০১৭ সালে পশ্চিমবঙ্গে প্রাইমারি টেট এর পরীক্ষা। তখন নিয়োগ সম্পন্ন হলেও বহু দুর্নীতি সম্মুখে এসেছে। কোলকাতা হাইকোর্টের নির্দেশে নব নিযুক্ত পর্ষদ সভাপতি সহ ১১ জন সদস্যের কমিটির সম্মিলিত প্রচেষ্টায় আগামী ১৪ই অক্টোবর থেকেই শুরু হচ্ছে ফর্ম ফিলাপ করার মহাযজ্ঞ। পরীক্ষার্থীর সংখ্যাও যে এবারেও খুব একটা কম হবে না, সে বিষয়ে নিশ্চিত সকলেই। সমস্ত প্রক্রিয়ার পরেই এই পরীক্ষা হবে আগামী ১১ই ডিসেম্বর, ২০২২ তারিখে।

শিক্ষাগত যোগ্যতার মাপকাঠি কেমন?
প্রাইমারি টেট 2022 পরীক্ষার ক্ষেত্রে কেন্দ্রের CTET হোক বা অন্যান্য রাজ্যের TET, কোন ক্ষেত্রেই পরীক্ষার সাথে সরাসরি নিয়োগের সম্পর্ক থাকে না। কারণ সব ক্ষেত্রেই নিয়োগ হয় শুন্যপদের ভিত্তিতে। আর TET একবার পাশ করলে সেই সার্টিফিকেটের ভ্যালিডিটি থাকে লাইফটাইম। সুতরাং এক্ষেত্রে যারা ডিপ্লোমা বা ব্যাচেলর ডিগ্রি কোর্সের শেষ বর্ষের পড়ুয়া, তারাও এক্ষেত্রে আবেদনযোগ্য। তবে এবারে মেমো নাম্বার- 1618/WBBPE/2022 তারিখ- 12/10/2022 দিয়ে বলা হল যে, উক্ত কোর্সে নাম নথিভুক্ত থাকলেই বসা যাবে টেট পরীক্ষায়। তবে সেক্ষেত্রে সকলেরই উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অন্তত ৫০% নম্বর থাকতেই হবে। সরকারি নিয়মে বয়স এবং নম্বরের ক্ষেত্রে ছাড় পাবেন নির্দিষ্ট আবেদনকারীরা।

Ads

পর্ষদের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন পশ্চিমবঙ্গ তৃণমূল প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি অশোক রুদ্র মহাশয়। কিন্তু এই নির্দেশিকা প্রসঙ্গে সমালোচনার সুর শোনা গেল বঙ্গীয় শিক্ষক ও শিক্ষা কর্মী সমিতির নেতা স্বপন মণ্ডল মহাশয়ের মুখে। তিনি বলেন, ”২৯ তারিখে নোটিস দিয়ে মাত্র কয়েকদিনের মধ্যেই আবার সিদ্ধান্ত বদল করতে হল! জানি না টেট পরীক্ষা হওয়া পর্যন্ত আর কত বার এই ভাবে সিদ্ধান্ত পরিবর্তন হবে। বিকাশ ভবনের চিন্তাভাবনায় ঘাটতি দেখা যাচ্ছে।”

Advertisement

এই প্রাইমারি টেট পরীক্ষাটি ১৫০ নম্বরের হবে। এক্ষেত্রে ৫ টি বিষয়ের ওপরে পরীক্ষা হবে। প্রতিটি বিষয়ে ৩০ টি করে প্রশ্ন করা হবে। তবে এক্ষেত্রে জানার বিষয় হলো, বিষয়ভিত্তিক পাশ করার কোন ব্যাপার নেই। সব মিলিয়ে ৬০% নম্বর তুলতে পারলেই তিনি এই প্রাইমারি টেট 2022 পরীক্ষার সফল পরীক্ষার্থী হিসেবে সার্টিফিকেট পাবেন। অর্থাৎ, ১৫০ এর পরীক্ষায় ৯০ নম্বর তুলতে পারলেই টার্গেট কমপ্লিট। তবে যত বেশি নম্বর পাবেন, র্যা ঙ্ক লিস্টে তিনি প্যানেল বেরোলে ততটাই ওপরের দিকে থাকবেন।

Advertisement

প্রাইমারি টেট 2022 এ নেগেটিভ মার্কিং কেমন?
উল্লেখ্য, আগের বারের মতো এবারেও ভুল উত্তরের জন্য কোন নেগেটিভ মার্কিং থাকছে না। অর্থাৎ প্রতিটি সঠিক উত্তরের জন্য ১ নম্বর মিললেও ভুল উত্তরে কোন নম্বর কাটা হবে না। সুতরাং পরীক্ষার্থীদের সময় হাতে থাকলে কোন প্রশ্নই ছেড়ে আসা উচিৎ হবে না।

Ads

WB প্রাইমারি টেট 2022 এর পরীক্ষায় কি ২০১৪, ২০১৭ সালের টেট পাশ করা পরীক্ষার্থীরা আবেদন করতে পারবেন? হ্যা, অবশ্যই। পর্ষদ সভাপতির বক্তব্য অনুসারে ২০১৪, ২০১৭ সালের টেট পাশ করা পরীক্ষার্থীরা আবেদন করতে পারবেন। এক্ষেত্রে কোন বাঁধা থাকছে না।

WB প্রাইমারি টেট 2022 পরীক্ষার সম্ভাব্য সিলেবাস কেমন?
এবার জেনে নেব সিলেবাস সম্পর্কে বিস্তারিত৷ পর্ষদ এখনও সিলেবাস সম্পর্কে বিস্তারিত না বললেও বাংলা, ইংরেজি, গণিত, শিশু বিকাশ ও পেডাগজি এবং পরিবেশ – এই যে ৫ টি বিষয় উল্লেখ  করেছে যা থেকে প্রশ্ন আসতে পারে৷

WB প্রাইমারি টেট 2022 এর ক্ষেত্রে বাংলা সিলেবাস এর মধ্যে থাকতে পারে ধ্বনি ও বর্ণ, সন্ধি, বচন, ক্রিয়ার কাল, পদ, পদ পরিবর্তন, লিঙ্গ, পুরুষ, বাক্য, উদ্দেশ্য বিধেয়, সম্মোচারিত ভিনার্থক শব্দ, বিপরীত শব্দ, বোধ পরীক্ষণ, ছেদ ও যদি,কারক বিভক্তি, সমাস ও পেডাগজি ফর বেঙ্গলি ল্যাঙ্গুয়েজ। এগুলি ছাড়াও আনুষঙ্গিক বিষয় গুলি জেনে নিতে হবে ভালো করে।

পুজোর আগেই Primary TET নিয়োগ নিয়ে দৃষ্টান্তমূলক নির্দেশ দিলো আদালত।

ইংরেজি সিলেবাস এর মধ্যে যে বিষয়গুলি না জানলেই নয় তা হলো – Articles, Preposition, Noun, Pronoun, Verb, Adverb, Adjectives, Tense, Vocabulary, Comprehension, Pedagogy For English Language, Transformation of Sentences ইত্যাদি। এই টেট সংক্রান্ত লাইব্রেরীর যেকোনো বই ধরেই বিষয়গুলি চর্চা করে নিতে পারেন।

WB প্রাইমারি টেট 2022 এর ক্ষেত্রে গণিত সিলেবাস এর পরিসর গণ্ডিতে প্রকাশ করা সম্ভব নয়। তবে গণিতে থাকতে পারে সংখ্যাতত্ত্ব, লসাগু-গসাগু, গড়, অনুপাত, মিশ্রণ, অংশীদারি কারবার, শতাংশ, সময় ও কাজ, সময় ও দূরত্ব, লাভ-ক্ষতি, সরল সুদ, চক্রবৃদ্ধি সুদ, সরলীকরণ, বর্গমূল ও ঘণমূল, পরিমিতি, পেডাগজি ফর ম্যাথমেটিক্স ইত্যাদি।

Primary TET নিয়ে হাইকোর্টের রাজ্যের পরই, স্কুল ছুটির মধ্যেই ভয়ে স্কুল ছাড়লেন প্রচুর শিক্ষক শিক্ষাকর্মী।

শিশুবিকাশ ও পেডাগজি সিলেবাসে থাকতে পারে শিশুবিকাশের মূল নীতি, বিকাশের ধারণা ও শিখনের সঙ্গে সম্পর্ক,বংশগতি ও পরিবেশের প্রভাব, সামাজিকিকরণের প্রক্রিয়া, সামাজিক গঠন হিসেবে লিঙ্গ ও লিঙ্গ বৈষম্য, শিক্ষার্থীদের মধ্যে বৈষম্য শিখনের সমস্যা, বুদ্ধিমত্তা গঠনের সমালোচনামূলক পরিপ্রেক্ষিত ও বহুমাত্রিক বুদ্ধি, ভাষা ও চিন্তন, সৃজনশীল বিশেষ দক্ষতা সম্পন্ন শিক্ষার্থীদের সম্বোধন, প্রেষণা ও শিখন, প্রজ্ঞা ও প্রক্ষোভ এবং শিক্ষণ ও শিখনের মূল প্রক্রিয়া৷

WB প্রাইমারি টেট 2022 এর ক্ষেত্রে পরিবেশে থাকতে পারে পরিবেশের সংজ্ঞা ও শ্রেণীবিভাগ, বাস্ততন্ত্র, উদ্ভিদজগৎ ও প্রাণিজগৎ, জীববৈচিত্র, পরিবেশ দূষণ, অরণ্য সংক্ষণ নীতি, বজ্র ব্যবস্থাপনা, পরিবেশগত সমস্যা, পুষ্টি খাদ্য স্বাস্থ্য ও পরিবেশ, জল, বাসভূমি, পরিবেশ আইন, পরিবেশ আন্দোলন এবং পেডাগজি ফর Environmental science. প্রত্যেকটি বিষয়ই গুরুত্বপূর্ণ। কারণ, সব বিষয়েই ৩০ নম্বরের প্রশ্ন হবে। আর হাতে ৬০ দিনও বাকি নেই। তাই আপনাদের জন্য শুভকামনা জানিয়ে শেষ করছি আজকের প্রতিবেদন। সাজেশন প্র্যাকটিস সেট পেতে আমাদের ওয়েবসাইট ফলো করতে ভুলবেন না।
Written by Mukta Barai.

1 thought on “বদলে গেল প্রাইমারি টেট এর নিয়ম, ফর্ম ফিলাপের আগে না জানলে, পরে পস্তাবেন।”

Leave a Comment

Advertisement