Primary TET Scam – পশ্চিমবঙ্গের শিক্ষক নিয়োগ মামলার ফাইল গায়েব, মিসিং ফাইলের খোঁজে নেমেছে CBI ও শিক্ষা দপ্তর।

পশ্চিমবঙ্গের Primary TET Scam তথা শিক্ষক নিয়োগ দুর্নীতির ফাইল উধাও। খুঁজেই পাওয়া যাচ্ছে না শিক্ষক নিয়োগ দুর্নীতি সংক্রান্ত একটি ফাইল। যা কিনা নিয়োগ দুর্নীতির রহস্যকে আরো ঘনীভূত করে তুলেছে। কোথায় গেল সেই ফাইল? এবার সেই মিসিং ফাইলের খোঁজেই হন‍্যে হয়ে এদিক ওদিক ছোটাছুটি করছে সিবিআই থেকে শিক্ষা দপ্তর। সেই ফাইল পেলে Primary TET Scam এর অন্ধকার অনেকটাই আলোকিত হওয়ার সম্ভাবনা দেখছেন আইন বিশেষজ্ঞেরা।

Advertisement

West Bengal WBBPE Primary TET Scam

শিক্ষক দুর্নীতি কান্ড (Primary TET Scam) নিয়ে রাজ্য জুড়ে তোলপাড় শুরু হয়েছে। একাধিক প্রাক্তন মন্ত্রী, প্রাক্তন আমলা থেকে শুরু করে রাজনৈতিক নেতা সহ প্রাক্তন সরকারি আধিকারিকরা জেলবন্দী হয়ে রয়েছেন। আর তার তদন্ত করছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই (CBI) আর ইডি (ED) এবার শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলার সঙ্গে গ্রুপ সি মামলাতেও তথ্য তলব করা হয়েছে। সেই তথ্য তলব করার পরেই দেখা যাচ্ছে ফাইলও উধাও।

শিক্ষা সচিব এবং প্রিন্সিপাল সেক্রেটারি মনীশ জৈনকে তলব করে জেরা করে সিবিআই। তারপরেই এক দফায় বিভিন্ন নিয়োগ দুর্নীতি সংক্রান্ত নথি চেয়ে নিজাম প্যালেসে পাঠানো হয়। তারপরেও ফের আরেক দফা বিভিন্ন তথ্য ও নথি চেয়ে পাঠানো হয়েছে বলে সিবিআই সূত্রে খবর। আর সেই তথ্য চাইতে গিয়েই জানা গেল, সংশ্লিষ্ট ফাইলটি খুঁজে পাওয়া যাচ্ছে না। রাজ্যের শিক্ষা দপ্তর এবং পর্ষদের কাছে সিবিআই এর তরফে ফাইল চেয়ে পাঠানোর পরে পর্ষদ জানায়, সিবিআই এর চেয়ে পাঠানো ফাইল খুঁজে (File Missing) পাচ্ছেনা পর্ষদ।

Ads

পাশাপাশি, WBBPE Primary TET পর্ষদের তরফে সিবিআইকে আরো জানিয়ে দেওয়া হয়, 2022 সালের জুন মাসে বিধাননগর থানায় পর্ষদের তরফে এই ফাইল মিসিং নিয়ে একটি জেনারেল ডায়েরি (General Missing Diary) করা হয়। সেই জেনারেল ডায়েরির কপিও সিবিআইয়ের কাছে পাঠানো হয়েছে। আর এর পরই রহস্য আরো জোরালো হয়েছে। কারণ সিপিআইএমের জমানায় ফাইল বা নথি উধাওয়ের একাধিক অভিযোগ শোনা যায়।

Advertisement

যার ফলে বাম জমানার বহু দুর্নীতি এখনও পর্যন্ত প্রকাশ্যে আসেনি। তবুও বাম জমানার বেশ কিছু দুর্নীতি চেপে রাখা সম্ভব হয়নি। সম্প্রতি ক‍্যাগ (CAG) রিপোর্টেও সেই দুর্নীতির কথা জানানো হয়েছে। শিক্ষা দপ্তরের কাছে শিক্ষক নিয়োগ দুর্নীতি সংক্রান্ত যে তথ্য চেয়ে পাঠানো হয়েছিল, সেই ফাইলটি খুজে না পাওয়ায় চর্চা শুরু হয়ে গিয়েছে। নিয়োগ-দূর্নীতি সংক্রান্ত (Primary TET Scam) তদন্তে সিবিআই এর তরফে একেবারে মূল গোড়ায় যাওয়ার চেষ্টা করা হচ্ছে।

Advertisement

আরও পড়ুন, চাকরি করলেই বিনা সুদে লোন দিচ্ছে, জানতে ক্লিক করুন

কার নির্দেশে, কিভাবে এই এত বড় দুর্নীতি সংগঠিত (Primary TET Scam) হয়েছিল, তার মূলে পৌঁছতে চাইছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। আর তাই একের পর এক ফাইল এবং নথি চেয়ে পাঠাচ্ছে সিবিআই। এই নথি চেয়ে পাঠানো হয়েছিল প্রিন্সিপাল সেক্রেটারি মনীশ জৈনকে জেরা করার পরে। সেই ফাইল খুঁজে পাওয়া যাচ্ছে না বলে পর্ষদের তরফে জানিয়ে দেওয়ায় ফাইলের খোঁজে হন্যে হয়ে ঘুরছে সিবিআই। নিয়োগ দুর্নীতির তদন্ত নেমে এই মুহূর্তে সিবিআইয়ের একটাই লক্ষ্য, কোথায় গেল সেই হাপিস হওয়া ফাইল?

Ads

আরও পড়ুন, টাকা দিয়েছেন মাত্র কয়েক হাজার, লিস্ট দিলো CBI, দেখুন।

সেই ফাইলেই কি আছে মাস্টার মাইন্ডের তথ্য? এতদিন পর্যন্ত এই মামলায় যে হেভিওয়েট রা ঘ্রেপ্তার হয়েছেন, শুধুকি তাঁরাই রয়েছেন, নাকি আরও নাম উঠে আসবে। সেই অতল গহীনেই পৌছতে চাইছেন CBI তথা আদালত। এই ব্যাপারে আপনার মতামত নিচে কমেন্ট করে জানাতে পারেন। এবং পরের আপডেট পেতে সুখবর বাংলা ফলো করুন।

সুখবর বাংলা

4 thoughts on “Primary TET Scam – পশ্চিমবঙ্গের শিক্ষক নিয়োগ মামলার ফাইল গায়েব, মিসিং ফাইলের খোঁজে নেমেছে CBI ও শিক্ষা দপ্তর।”

  1. CBI নামক সংস্থা তুলে দেওয়া দরকার, এদের নিজস্ব কোনো ক্ষমতা নেই,এদের জন্য দেশে মানুষের মধ্যে বিভেদ হিংসা হানাহানি বাড়ছে।

    Reply

Leave a Comment

Advertisement