Chit Fund - চিট ফান্ড

বহু মানুষ নিজেদের কষ্টের টাকা Chit Fund বা চিট ফান্ডে জমা দিয়েছিলেন অথচ আর ফেরত পাননি। বিশেষ করে স্বল্প আয়ের মানুষ যারা, সারাদিন পরিশ্রম করে উপার্জন করা টাকা, একটু লাভের আশায় সঞ্চয় করেছিলেন, সব থেকে বেশি কষ্টের মধ্যে পড়েছেন তারা। দেশ জুড়েই এরকম ধরনের চিটফান্ডের (Chit Fund) কার্যকলাপে সাধারণ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। বিভিন্ন আদালতে মামলা চলছে। তবে এর মধ্যেই জানা গেল, সাহারা ইন্ডিয়ার (Sahara India) লগ্নিকারীরা তাদের জমানো টাকা ফেরত পেতে চলেছেন। সাহারা ইন্ডিয়ার ৪টি সমবায় সংস্থা সাধারণ মানুষের কাছ থেকে প্রচুর পরিমাণে টাকা তোলে।

Advertisement

Sahara India Chit Fund Investors Get Their Money From Govt Of India.

একটা সময় সাহারা ইন্ডিয়ার (Sahara India) বিরাট চাকচিক্য ধরানো বিজ্ঞাপন, Sports টিমকে আর্থিক সহায়তা থেকে শুরু করে বিভিন্ন ধরনের কার্যকলাপ সামনে এনে মানুষের কাছে একটা ভাবমূর্তি তৈরি করে টাকা তোলা শুরু করে। সাধারণ মানুষ একটু লাভের আশায় সাহারার চিট ফান্ডে (Sahara Chit Fund) টাকা জমা দিতে থাকেন। কিন্তু পরবর্তীতে দেখা যায়, সেই টাকা আর ফেরত পাওয়া যায়নি।

দীর্ঘদিন ধরে অধীর আগ্রহে তাকিয়ে থাকলেও সেই টাকা ফেরত পাচ্ছিলেন না। ফলে অনেকে আশাও ছেড়ে দিয়েছিলেন। তবে এবার সেই সমস্ত লগ্নিকারীরা (Return Money for Sahara Investors) সুপ্রিম কোর্টের (Supreme Court Verdict) নির্দেশে টাকা ফেরত পেতে চলেছেন। সাহারা ইন্ডিয়া Chit Fund এর টাকা পাওয়ার পরে সকলের আশা যে বাকি সকল চিট ফান্ড গুলির টাকাও যাতে ফেরত পাওয়া যায়।

Ads

কেন্দ্রীয় সরকারের তরফে সাহারা ইন্ডিয়ার লগ্নিকারীদের (Sahara India Investors) টাকা দেওয়ার জন্য একটি পোর্টাল চালু করা হয়েছে। সমবায় মন্ত্রী অমিত শাহ (Amit Shah) জানিয়েছেন, এই পোর্টাল চালু করার ফলে সাহারা ইন্ডিয়া লগ্নিকারীরা টাকা ফেরত পাবেন। আবেদন করার ৪৫ দিনের মধ্যে লগ্নিকারীকে টাকা ফেরত দেওয়া হবে।

Advertisement

Chit Fund এর টাকা কবে থেকে দেওয়া শুরু করা হবে?

সুপ্রিম কোর্ট নির্দেশ দেয়, SEBI-র আওতায় থাকা সাহারা- সেবি রিফান্ড অ্যাকাউন্টে জমা টাকা সেন্ট্রাল রেজিস্টার অফ কো-অপারেটিভ সোসাইটিজ এর কাছে জমা দিতে হবে। তারাই সেই টাকা লগ্নিকারীদের দেওয়ার ব্যবস্থা করবে। এর পরেই সমবায় মন্ত্রী অমিত শাহ CRCS-Sahara Refund Portal চালু করেন, এর মাধ্যমে চিট ফান্ড লগ্নিকারীরা (Chit Fund Investors) টাকা ফেরত পাবেন।

Advertisement

প্রায় ১০ কোটি লগ্নিকারী সাহারার ৪টি সমবায় সংস্থায় টাকা লগ্নি করেছিলেন। প্রথমে ৫ হাজার কোটি টাকার ফান্ড তৈরি করা হয়েছে। যেখান থেকে অগ্নিকারীদের প্রথম দিকে ১০ হাজার টাকা করে ফেরত দেওয়া হবে। এই ৫ হাজার কোটি টাকার রিফান্ড ফান্ডে ১.৭ কোটি লগ্নিকারী উপকৃত হবেন। শাহ জানান, এই উদ্যোগ সফল হলে পরবর্তীতে বাকি লগ্নিকারীদেরও টাকা ফেরত দেওয়ার ব্যবস্থা করা হবে। লগ্নিকারীদের আবেদনের ক্ষেত্রে শর্ত রয়েছে।

Ads

বাংলা আবাস যোজনা ও প্রধানমন্ত্রী আবাস যোজনার টাকা দেওয়া শুরু, তালিকা দেখেছেন?

প্রথমত, লগ্নিকারীদের আধার কার্ডের সঙ্গে মোবাইল নম্বর লিঙ্ক (Aadhaar-Mobile No. Link) থাকতে হবে। দ্বিতীয়ত, ব্যাংক একাউন্টের (Bank Account) সঙ্গে আধার কার্ড লিঙ্ক (Aadhaar Card Link) থাকতে হবে। পশ্চিমবঙ্গের সকল চিটফান্ডে (West Bengal Chit Fund) লগ্নিকারিরাও নিম্নে উল্লেখিত পদ্ধতি অবলম্বন করে নিজেদের জমা টাকা ফেরত পাওয়ার জন্য আবেদন করতে পারবেন। প্রথমবারে ৫ হাজার কোটি টাকা বণ্টন করা হবে।

কিভাবে আবেদন করবেন লগ্নিকারীরা?

প্রথমেই CRCS Portal-এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদনপত্র পূরণ করে সমস্ত নথিপত্র সমেত আপলোড করতে হবে। এছাড়াও লগ্নিকারীরা গ্রাহক পরিষেবা কেন্দ্রে গিয়ে আবেদন করতে পারবেন।
সাহারা ইন্ডিয়ার যে ৪টি সমবায় সমিতির লগ্নিকারীদের টাকা (Chit Fund Money) ফেরত দেওয়া হবে, সেগুলি হলঃ

  • Sahara Credit Cooperative Society
  • হামারা ইন্ডিয়া ক্রেডিট কো-অপারেটিভ সোসাইটি
  • Saharayan Universal Multipurpose Society
  • স্টারস মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি।
লটারি কাটার ফর্মুলা (Lottery winning Tips)

প্রথম দিকে সাহারা ইন্ডিয়ার এই লগ্নিকারীদের টাকা ফেরত দেওয়ার প্রক্রিয়া শুরু করা হচ্ছে। পরবর্তীতে বাকি লগ্নিকারীদের টাকা ফেরত দেওয়ার ব্যবস্থা করা হবে বলে জানিয়েছেন সমবায় মন্ত্রী। আর এই Chit Fund এর টাকা ফেরত দেওয়ার কথা শুনে আনন্দিত সকল সাধারণ মানুষ (General Public). কারণ কয়েক বছর অপেক্ষা করার পর তারা তাদের কষ্টের টাকা ফেরত পেতে চলেছেন।

 আজ থেকে বদলে গেল ডেবিট ও ক্রেডিট কার্ড ব্যবহারের নিয়ম। না জানলে

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *