Attendance System – প্রত্যেকটি স্কুলের পড়ুয়া ও শিক্ষকদের জন্য চালু হচ্ছে নতুন নিয়ম! স্কুলে ঢোকার নিয়মে বদল।

কলকাতার একটি নামকরা স্কুলে এই পদ্ধতি (Attendance System) চালু করা হল। কিন্ত হঠাৎ কি কারণ এই কিউআর কোড পদ্ধতি চালু করার? স্কুলের উদ্দেশ্যে বেড়িয়ে অনেক ছাত্র ছাত্রী স্কুলে না গিয়ে ঘুরতে চলে যায় পার্কে বা সিনেমায়। আর স্কুল ছুটির টাইমে বাড়িতে চলে যায়। অভিভাবকরা নিশ্চিত থাকে এই ভেবে তাদের সন্তান স্কুল থেকে ফিরল। এই কারণেই এবার যাদবপুর বিদ্যাপীঠ স্কুলে কিউআর কোড সিস্টেম চালু করলো।

Advertisement

QR Code Attendance System On Schools Teachers & Students

যাতে স্টুডেন্টদের নিশ্চিত উপস্থিতি বোঝা যায়। এই সিস্টেমের মাধ্যমে একজন ছাত্র বা ছাত্রী স্কুলে প্রবেশের খবর সরাসরি পৌঁছে যাবে অভিভাবকের কাছে। এতে স্টুডেন্টরা স্কুলমুখী হবে। জানুয়ারি মাস থেকেই এই নিয়ে প্রস্তুতি (Attendance System) শুরু হয়েছিল।

মার্চ মাস নাগাদ এই কিউআর কোড অ্যাটেন্ডেন্ট সিস্টেম চালু করেছে। জানা যাচ্ছে, ১৫ টি মোবাইল ফোন স্ক্যানার বসানোর কথা ছিল তারমধ্যে ৭ টি বসানো হয়েছে। আর এতে শুধু ছাত্র ছাত্ররাও নয়, শিক্ষকদেরও এই সিস্টেমের (Attendance System) মধ্যে রাখা হয়েছে।

Ads

কিভাবে কাজ করবে এই কিউআর স্ক্যানার

প্রত্যেক পড়ুয়ার যে আই কার্ড রয়েছে তার পিছনে এই কিউআর কোড (QR Code) যুক্ত করা হয়েছে। কার্ডটি মোবাইল স্ক্যানারের সামনে স্ক্যান করলেই পড়ুয়ার উপস্থিতি বোঝা যাবে। পাশাপাশি অভিভাবকদের কাছে অ্যাপের মাধ্যমে মেসেজ পৌঁছে যাবে। ফলে অভিভাবকরাও নিশ্চিন্ত হবেন।

Advertisement

প্রচন্ড গরমে স্কুলের মিড ডে মিলের মেনুতে বদল। নতুন মেনুতে কী থাকছে? পড়ুয়াদের কী পছন্দ হবে?

যে শিক্ষক বা শিক্ষাকর্মীর আই কার্ড আছে তাদের‌ও এই নতুন পদ্ধতিতে (Attendance System) উপস্থিতি দিতে হচ্ছে। তবে শিক্ষক শিক্ষিকার উপস্থিতি এসএমএস যাচ্ছে সংশ্লিষ্ট শিক্ষক বা শিক্ষাকর্মীর মোবাইলে। সমস্ত বিষয়টি তদারকি করছেন এই স্কুলের প্রধান শিক্ষক।

Advertisement
গরমের ছুটি বা Summer Vacation

বর্তমানে পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত যাদবপুর বিদ্যাপীঠে পড়ুয়ার সংখ্যা ১৭০০ মতো। আর শিক্ষক ও শিক্ষাকর্মী মিলিয়ে মোট ৬৫ জন আছেন বলে জানিয়েছেন বিদ্যালয় কর্তৃপক্ষ। যাদবপুর বিদ্যাপীঠের প্রধান শিক্ষক পার্থ প্রতিম বৈদ্য বলেন, ছাত্র ছাত্রীদের স্বার্থেই এই পদ্ধতির (Attendance System) চালু করার কথা ভাবা হয়েছে।

Ads

রাজ্যের স্কুলে মিড ডে মিলের সমীক্ষা শুরু। কবে আসবে? কি কি নথি দরকার হবে?

এতে কোনো ছাত্রছাত্রী আর স্কুলের নাম করে কোথাও (Attendance System) যেতে পারবেনা। ছাত্র ছাত্রীদের নিখুঁত উপস্থিতি বোঝা সম্ভব হবে। অন্যদিকে অভিভাবকরাও সন্তানদের স্কুলে পাঠিয়ে নিশ্চিন্ত থাকবেন। যাদবপুর বিদ্যাপীঠ স্কুলের ছাত্র ছাত্রীদের (Attendance System) অভিভাবকগণ স্কুলের এই পদ্ধতিতে খুবই খুশি হয়েছেন।

সম্পাদক

Leave a Comment

Advertisement