Ration Card – নতুন বছরে বাড়তি রেশন! কোন কার্ডে কত সামগ্রী পাওয়া যাবে? জেনে নিন।

রেশন কার্ড তথা Ration Card হল নতুন বছর থেকে আবার বিনামূল্যে রেশন পাবেন দেশের 80 কোটির বেশি মানুষ। গত বছরেই এ কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ইতিমধ্যে কেন্দ্রীয় মন্ত্রীসভার অনুমোদনও মিলেছে। এর ফলে 1st জানুয়ারি থেকে আগামী পাঁচ বছরের জন্য দেশের সাধারণ মানুষকে বিনামূল্যে রেশন দেওয়ার নিয়ম কার্যকর হয়েছে। এর ফলে উপকৃত হবে দেশের বহু মানুষ। কোন কার্ডে কত রেশন পাওয়া যাবে? আসুন আজকের প্রতিবেদন থেকে জেনে নিন।

Advertisement

Ration Card will Get Free Ration for 5 Years

কেন্দ্র ও রাজ্য মিলিত ভাবে দেশের সাধারণ মানুষকে রেশন প্রদান করে থাকে। দুই বেলা মানুষের অন্নের যোগান করে দেওয়ার উদ্দেশ্যে এই রেশন বন্টন ব্যবস্থা চালু করা হয়েছিল। কোভিড মহামারির কারণে যখন মানুষের কাছে কাজ ছিল না, সে সময় দেশের মানুষের কাছে বিনামূল্যে খাদ্য শস্য পৌঁছে দিতে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা চালু করেছিল। এরপর থেকে দেশের 81 কোটি জনগণ বিনামূল্যে রেশন পাচ্ছেন।

এই যোজনার আওতায় প্রত্যেক Ration Card হোল্ডার পিছু 5 কেজি করে খাদ্য শস্য বিনামূল্যে দেওয়া হয়। 2020 সালের পর থেকে এখনো পর্যন্ত 7 বার এই যোজনার মেয়াদ বৃদ্ধি করা হয়েছে। 2023 সালের 31st ডিসেম্বর এই যোজনার মেয়াদ শেষ হয়ে যাওয়ার কথা ছিল। তবে মেয়াদ শেষ হওয়ার অনেক আগে ছত্রিশগড়ে বিধানসভা নির্বাচনের সময় ভোট প্রচারে গিয়ে এই যোজনার মেয়াদ আরো পাঁচ বছর বৃদ্ধির কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Ads

স্বাস্থ্যসাথী কার্ডের টাকা পাচ্ছেন তো? 2 মিনিটে ব্যালেন্স চেক করে নিন নিজের

এর ফলে আগামী পাঁচ বছরের জন্য দেশের 80 কোটির বেশি মানুষ বিনামূল্যে চাল ও গম পাবেন। পশ্চিমবঙ্গ রাজ্যের মানুষও এই সুবিধা পাবেন। এই যোজনার মেয়াদ শেষ হবে আগামী 2028 সালের 31st ডিসেম্বর। এবার প্রশ্ন হলো কোন Ration Card এ কত খাদ্য শস্য পাওয়া যাবে? কারণ আমাদের রাজ্যে পাঁচ ধরণের রেশন কার্ড চালু রয়েছে, যেমন- অন্ত্যোদয় অন্ন যোজনা বা AAY, অগ্রাধিকার-প্রাপ্ত বা PHH, বিশেষ অগ্রাধিকার-প্রাপ্ত বা SPHH, রাজ্য খাদ্য সুরক্ষা যোজনা 1 বা RKSY।

Advertisement
Birth Certificate - জন্ম সার্টিফিকেটে

এবং রাজ্য খাদ্য সুরক্ষা যোজনা 2 বা RKSY II. নতুন বছরে PHH এবং SPHH কার্ড পিছু 3 কেজি চাল ও 2 কেজি গম দেওয়া হবে। RKSY. Ration Card পিছু 2 কেজি চাল ও 3 কেজি গম দেওয়া হবে। RKSY II কার্ডে 1 কেজি চাল ও 1 কেজি গম দেওয়া হবে। এছাড়া AAY অন্তর্ভুক্ত পরিবারকে 21 কেজি চাল ও 14 কেজি গম দেওয়া হবে।

Advertisement

রেশন কার্ড থাকলে নগদ টাকা পাবে গ্রাহকরা।

প্রসঙ্গত, এগুলো ছাড়াও এ রাজ্যের কিছু বিশেষ অঞ্চলের Ration Card এ বাড়তি রেশন দেওয়া হবে। পশ্চিমবঙ্গের পাহাড় অঞ্চল, চা বাগান, টোটা, আইলা, জঙ্গলমহল সিঙ্গুর ইত্যাদি এলাকার মানুষদের স্পেশাল প্যাকেজের মাধ্যমে বাড়তি রেশন পাবেন। আপনিও যদি এই সমস্ত এলাকার মানুষ হন, তাহলে আপনিও বাড়তি রেশন পাবেন।

Ads

সম্পাদক

Leave a Comment

Advertisement