Indian Currency – 2000 টাকার পর আবার ভারতীয় মুদ্রা বাতিল। আর বাজারে চলবে না, রিজার্ভ ব্যাংকের ঘোষণা।

কিছুদিন আগে থেকেই রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI) ভারতীয় বাজারে বন্ধ করে দিয়েছে ২০০০ টাকার নোট (Indian Currency). ২০১৬ সাল থেকে শুরু করে এই বছর পর্যন্ত যতগুলি ২০০০ টাকার নোট বাজারে প্রচলিত ছিল সমস্ত অবৈধ বলে ঘোষণা করা হয়েছে। স্বাভাবিকভাবেই মানুষের মনে এবার প্রশ্ন ওঠে যে তাহলে কি ৫০০ এবং ১০০ টাকার নোটও বাতিল বলে ঘোষণা করা হবে শীঘ্রই অথবা ফিরতে চলেছে কি পুরনো সেই লাল ১০০০ টাকার নোট? সেই অনুযায়ী রিজার্ভ ব্যাংকের এক সাংবাদিক বৈঠকে গভর্নর শক্তি কান্ত দাস স্পষ্টভাবে এই বিষয়টিকে ব্যাখ্যা করেন জনগণের উদ্দেশ্যে।

Advertisement

Rs 5 Indian Currency discontinued.

RBI এর গভর্নর বলেন যে এই মুহূর্তেই বাতিল হবার কোনো সম্ভাবনা নেই ৫০০ এবং ১০০ টাকার নোটের (Indian Currency) অথবা পুরনো ১০০০ টাকার নোটও আর ফিরে আসবেনা। এরপর এই সন্দেহের ধোঁয়াশা কাটে মানুষের মনে। কিন্তু সম্প্রতি ভারতীয় রিজার্ভ ব্যাংক (Reserve Bank of India) নিষেধাজ্ঞা আরোপ করেছে ৫ টাকার মুদ্রার ওপর। তবে পাঁচ টাকার সকল মুদ্রাই নয়, কেবলমাত্র বিশেষ এক ধরনের মুদ্রার উপরই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। ভারতীয় বাজারে বহু ধরনের ৫ টাকার মুদ্রা প্রচলিত আছে।

এর মধ্যে কতকগুলি হলো পুরনো এবং সেগুলো একটু মোটা ধরনের। আর বাকিগুলি হল নতুন এবং এগুলি হল সোনালী অথবা রুপালি রঙের আর একটু পাতলা ধরনের। এই পুরনো মোটা যে ৫ টাকার কয়েনগুলি (Indian Currency) সেগুলি শীঘ্রই বন্ধ করতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আমরা সকলেই জানি যে ভারতে ইতিমধ্যেই বন্ধ হয়ে গিয়েছে পুরনো ৫ টাকার কয়েন তৈরি করা।

Ads

গত কয়েক বছর আগেই এই সিদ্ধান্ত নিয়েছিল সরকার। বন্ধ হওয়ার মানে কিন্তু এটা নয়, যে এটা বাজারে চলবে না। এর প্রডাকশন বন্ধ করা হয়েছে, এবং ধীরে ধীরে এই কয়েন বাজার থেকে তুলে নেওয়া হবে। আর তুলে নিতে নিতে এক সময় বাজারে আর সেটা থাকবে না। তাই অহেতুক এটা নিয়ে বিভ্রান্ত হবেন না।

Advertisement

চিট ফান্ড এর টাকা ফেরত দিচ্ছে কেন্দ্র সরকার, পশ্চিমবঙ্গের নাগরিকেরা সার্টিফিকেট সহ আবেদন করুন।

এতদিন পর্যন্ত যে কয়েনগুলি কেবলমাত্র অবশিষ্ট ছিল সেগুলি দিয়েই কাজ চলছিল বিভিন্ন জায়গায়। তবে এবার পুরনো সেই সমস্ত ৫ টাকার কয়েনগুলি নতুন করে আর বাজারে ফিরবে না, ঘোষণা করল রিজার্ভ ব্যাংক। অর্থাৎ এখন থেকে ব্যাংকের কাছে এই ৫ টাকার কয়েন এলে তা আর বাজারে ছাড়া হবে না। কিন্তু হঠাৎ কেন এরকম সিদ্ধান্ত নেয়া হল জানেন কি?

Advertisement

কেন বাতিল হচ্ছে এই কয়েন?

আসলে পুরনো মোটা ধরনের যে ৫ টাকার কয়েনগুলি, সেগুলি বানাতে অনেক বেশি পরিমাণ ধাতুর প্রয়োজন হতো। আর বেশি পরিমাণ ধাতু থাকায় এই কয়েনগুলিকে নিয়ে শুরু হয় বিভিন্ন দুর্নীতি। আসল কয়েনগুলি বাংলাদেশে চোড়া উপায়ে চালান করে দিত আমাদের দেশের ব্যবসায়ীরা। আর সেই জায়গায় অসাধু উপায় নিয়ে মূল ধাতুর সঙ্গে বেশি পরিমাণে সস্তা ধাতু মিশিয়ে তৈরি হতো মোটা ৫ টাকার কয়েনগুলি।

Ads

তাই এই খবর সরকারের কানে পৌঁছানো মাত্রই বন্ধ করে দেওয়া হয় ওই ৫ টাকার কয়েনগুলিকে তৈরি করা। আর সেই জায়গায় সিদ্ধান্ত নেওয়া হয় নতুন ধরনের ৫ টাকার কয়েন খোদাই করা শুরু হবে, যেখানে ধাতুর পরিমাণ কম থাকবে। আর সেই কারণেই বর্তমানের ৫ টাকার কয়েন গুলি একটু পাতলা ধরনের হয়। যাই হোক তবে এবারে রিজার্ভ ব্যাংক (Reserve Bank of India) কড়া সিদ্ধান্ত নিয়েছে পুরনো ৫ টাকার (Indian Currency) কয়েন গুলিকে দেশীয় বাজারে আর না চালু রাখার।

পুজোর আগে সমস্ত রাজ্যবাসীকে বিনামূল্যে রান্নার গ্যাস দেবে রাজ্য সরকার, জানুন কীভাবে পাবেন?

যার ফলে অবৈধ হতে চলেছে সেই সমস্ত পুরনো মোটা ৫ টাকার কয়েন (Indian Currency) অর্থাৎ এখন থেকে সতর্ক হতে হবে সকল দেশবাসীকে‌। কোথাও লেনদেন করা যাবে না এই পুরনো ৫ টাকার কয়েন নিয়ে। এছাড়াও যদি এই ধরনের কোনো কয়েন কারোর কাছে অবশিষ্ট থেকে থাকে তাদেরকে সত্বর নিজের নিজের ব্যাংকে গিয়ে যোগাযোগ করতে হবে এবং সেই পুরনো ৫ টাকার কয়েন বদল করে তার বিনিময়ে নতুন মুদ্রা নিয়ে নিতে হবে। এমনটাই জানানো হয়েছে রিজার্ভ ব্যাংক সূত্রে।
Written by, Nabadip Saha

সুখবর বাংলা

1 thought on “Indian Currency – 2000 টাকার পর আবার ভারতীয় মুদ্রা বাতিল। আর বাজারে চলবে না, রিজার্ভ ব্যাংকের ঘোষণা।”

  1. Actually old coin of Rs. 5/- will be collect/dig back. But year of coin embossed and photograph should be there in your report.
    Also government bring coin on some occasions of greatmen or great event.
    How far it is justified that is one, another is for rememberance new coins will have same engraved or not.
    Just replacement.
    Regards

    Reply

Leave a Comment

Advertisement