ATM Withdrawal – আজ থেকে বদলে গেল ডেবিট ও ক্রেডিট কার্ড ব্যবহারের নিয়ম। না জানলে লসই লস।

ক্রেডিট এবং ডেবিট কার্ড ও ATM Withdrawal এর নতুন নিয়ম জেনে নিন।

বর্তমানে এটিএম কার্ড বা ATM Withdrawal এর বিশেষ নিয়ম বদল করা হচ্ছে। এছাড়া দেশ জুড়ে রূপে কার্ড (Rupay Card) নিয়ে নতুন নিয়ম আনতে চলেছে ভারত সরকার। এই ATM Withdrawal নিয়ম চালু হয়ে গেলে যে কোনো জায়গা থেকে যেকোনো ধরনের পেমেন্ট করতে দেশবাসীর আর কোনো রকম অসুবিধা হবে না।

Advertisement

ডেবিট কার্ড খোলার নিয়ম

এতদিন পর্যন্ত রূপে ভিসা আমেরিকান এক্সপ্রেস (Rupay Visa American Express) সহ বিভিন্ন ধরনের কার্ডের সুবিধা থাকলেও দেশের ক্রেডিট এবং ডেবিট কার্ড (Credit and Debit Card) থেকে সমস্ত ধরনের পেমেন্ট গেটওয়ের মাধ্যমে পেমেন্ট প্রসেস সম্পূর্ণ করা যেত না। যে কারণে যদি আপনার কাছে ভিসা কার্ড (Visa Card) থাকে, তার পাশাপাশি দেশের ক্রেডিট (Credit Card) এবং ডেবিট কার্ডও (Debit Xard) থাকে, আর তখন পেমেন্ট করতে গিয়ে দেখা গেল, নির্দিষ্ট জায়গায় পেমেন্ট করতে পারলেন না। ফলে বহু জটিলতার সম্মুখীন হতে হল।

সেই দিকে নজর দিয়েই কেন্দ্রীয় সরকারের তরফে এবার রূপে কার্ডের মাধ্যমে পেমেন্টের প্রক্রিয়া (Rupay Card Payment) আরো সহজ এবং সরল করতে চলেছে। যাতে দেশবাসী ভারত সরকারের রূপে কার্ডের মাধ্যমে সমস্ত পেমেন্ট (ATM Withdrawal) এক নিমেষে করে ফেলতে পারে। তার জন্য আর আগের মত কোনো অসুবিধার সম্মুখীন হতে হবে না।

Ads

দেশের আর্থিক ব্যবস্থা সঠিকভাবে পরিচালনার লক্ষ্যে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া নিত্য নতুন নিয়ম জারি করে। যে নিয়মের মাধ্যমে আর্থিক লেনদেন সংক্রান্ত দেশের আর্থিক পরিস্থিতিকে নিয়ন্ত্রণের মধ্যে রাখা হয়। পাশাপাশি, দেশবাসী কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের কাছে প্রতারণার শিকার না হন, সেই দিকেও নজর রাখে RBI এবার রূপে কার্ড পেমেন্ট ও ATM Withdrawal সংক্রান্ত নিয়মে পরিবর্তন আনা হচ্ছে।

Advertisement
RBI বা রিজার্ভ ব্যাংকের নির্দেশ

এই বদল হলে দেশের কয়েক লক্ষ মানুষ উপকৃত হবেন। কারণ ইতিমধ্যেই দেখা গিয়েছে, দেশের ক্রেডিট এবং ডেবিট কার্ড কাছে থাকলেও বহু সময় ইন্টারন্যাশনাল পেমেন্ট এর ক্ষেত্রে অসুবিধা হয়। বহু মার্চেন্ট আছেন, যারা একসঙ্গে সমস্ত কার্ড অ্যাকসেপ্ট করতে পারেন না। যার ফলে দেশবাসীও সমস্ত দিক থেকে পেমেন্ট করতে পারেন না।

Advertisement

এবার আর বি আই বা Reserve Bank of India এর তরফে নতুন নিয়ম চালু হয়ে গেলে সমস্ত মার্চেন্ট একযোগে দেশের পেমেন্ট গেটওয়ের (ATM Withdrawal Payment Gateway) মাধ্যমে সমস্ত কার্ড (RBI New Rules Rupay Card Payment) অ্যাকসেপ্ট করতে পারবেন। ফলে সমস্ত সমস্যার সমাধান হয়ে যাবে।

Ads
আধার কার্ড মোবাইল লিংক (Aadhaar Mobile Link)

শুধু তাই নয়, ভারত সরকার রূপে কার্ডের এই সুবিধা প্রদানের মাধ্যমে দেশবাসীকে আরও বেশি পরিমাণে রূপে কার্ড ব্যবহারের প্রতি আগ্রহ বাড়ানোর চেষ্টা করছে। যেহেতু এতদিন পর্যন্ত আন্তর্জাতিক ক্ষেত্রে পেমেন্ট (International Payment) করার সময় বা শপিং করার (Shopping) পরে কিংবা অন্যান্য বহু ক্ষেত্রে রূপে কার্ড দিয়ে পেমেন্ট করার সময় সমস্যার সম্মুখীন হতে হতো।

আরও পড়ুন, HDFC Bank গ্রাহকদের জন্য বিরাট সুখবর, এই প্রথম বড় ঘোষণা।

সেই দিকে নজর দিয়েই কেন্দ্রীয় সরকার এবার সেই সমস্যা দূর করতে চাইছে। যাতে দেশের Rupay Card দিয়ে একসাথে সমস্ত পেমেন্ট (ATM Withdrawal) করা সম্ভব হয়। আর এর ফলে দেশের মধ্যে রূপে কার্ড ব্যবহারের আগ্রহ বাড়তে পারে। এবার দেখার বিষয়, কবে নাগাদ কার্ড পেমেন্টের এই সুবিধার প্রক্রিয়াটি চালু হয়।

স্বাস্থ্য সাথী কার্ডে কত টাকা আছে? আদৌ আছে তো? নাকি পুরোটাই ফাঁকা, জানুন চেক করার পদ্ধতি।

Leave a Comment

Advertisement