চলতি মাসে আরও 2 টি ব্যাংকের লাইসেন্স বাতিল করল RBI, ব্যাংকে টাকা রেখেও শান্তি নেই।

দেশের ব্যাংকিং ব্যবস্থার উপর কড়া নজর রেখেছে RBI বা রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। এবার দুইটি ব্যাংকের লাইসেন্স বাতিল করে দিল আরবিআই (RBI) তথা Reserve Bank of India তার সঙ্গে ওই দুটি ব্যাংকের কোনো ব্যাংকিং কাজকর্ম করতে নিষেধ করা হয়েছে।

Advertisement

RBI Cancels License of 2 Banks.

এই মুহূর্তে দেশ জুড়ে প্রতিটি মানুষের কোনো না কোনো ব্যাংকে একটি একাউন্ট রয়েছে। ব্যাংক একাউন্টের (Bank Account) মাধ্যমে এই মুহূর্তে প্রতিটি মানুষ তার কষ্ট করে উপার্জন করা টাকা সঞ্চয় করেন। ভবিষ্যতের দিকে তাকিয়েই তারা এই বিনিয়োগ করতে থাকেন। শুধু তাই নয়, সরকারি ক্ষেত্রে বিভিন্ন ধরনের প্রকল্পের টাকা সরাসরি ব্যাংক একাউন্টে ঢোকে। ফলে এই মুহূর্তে প্রতিটি মানুষের ব্যাংক অ্যাকাউন্ট জরুরী।

সেই ব্যাংক একাউন্ট চালু রাখার জন্য মাঝেমধ্যেই অ্যাকাউন্টটি সম্পর্কে খোঁজ খবর নিতে হয়। টাকা জমা দেওয়া, তোলা থেকে শুরু করে বিভিন্ন প্রক্রিয়া চালু রাখতে হয়। তবে তার জন্য বর্তমান সময়ে আর ব্যাংককে ছুটোছুটি করার প্রয়োজন নেই। অনলাইন এর মাধ্যমে সমস্ত কাজ সম্পন্ন করে ফেলা যায়। দেশের মানুষের টাকা সঞ্চয় করার ক্ষেত্রে ব্যাংকিং ব্যবস্থার উপরে বেশ কিছু নিয়ম লাগু করা রয়েছে।

Ads
Old Note Sale Old Coin Sale - পুরনো নোট বিক্রয়ের উপায়

যাতে ব্যাংকগুলি তার ব্যবসা চলাকালীন এমন কোনো পদক্ষেপ না করে, যার ফলে গ্রাহকদের আর্থিক ক্ষতি হয়। সেইদিকে লক্ষ্য রেখেই আরবিআই একের পর এক করা পদক্ষেপ গ্রহণ করে।
এর আগে ব্যাংকিং ক্ষেত্রে নিয়ম লঙ্ঘনের জন্য এইচডিএফসি (HDFC) এবং এইচএসবিসি (HSBC) এই দুইটি ব্যাংকের ওপর কঠোর পদক্ষেপ নিয়েছে আরবিআই।

Advertisement

কোন ব্যাংকের লাইসেন্স বাতিল।

এবার জানা গেল, মহারাষ্ট্র এবং কর্নাটকের দুটি সমবায় ব্যাংকের লাইসেন্স বাতিল করে দিয়েছে RBI
আর বি আই এর তরফে জানিয়ে দেওয়া হয়েছে, ওই ব্যাংক দুটির পর্যাপ্ত মূলধন এবং আয়ের কোনো উৎস না থাকায় ব্যাংক দুটির লাইসেন্স (Bank License Cancel by RBI) বাতিল করা হয়েছে। পাশাপাশি, কোনো ধরনের ব্যাংকিং কাজকর্ম করতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

Advertisement

চালু হল এলআইসি এর জনপ্রিয় পলিসি, পাবেন বেশি রিটার্ন আর জীবনের সুরক্ষা।

এর আগেও কেরালার দুটি সমবায় ব্যাংকের বিরুদ্ধে ঠিক একই ধরনের পদক্ষেপ গ্রহণ করেছিল আরবিআই (RBI) এবার যে দুটি ব্যাংকের লাইসেন্স বাতিল করেছে আরবিআই, সেই দুইটি ব্যাংক হল, মালকাপুর আরবান কো-অপারেটিভ ব্যাংক এবং সুশ্রুত সৌহার্দ্য ব্যাংক। এই দুটি সমব্যয় ব্যাংকের লাইসেন্স বাতিল করে দেওয়া হয়েছে। তার সঙ্গে সমস্ত ব্যাংকিং কাজকর্ম বন্ধ করে দেওয়া হয়েছে।

Ads

আর চলতি বছরেই এই নিয়ে ভারতে মোট ১২ টি ব্যাংকের লাইসেন্স বাতিল ও ৬ টি ব্যাংক কে বড় অংকের জরিমানা করেছে রিজার্ভ ব্যাংক। ব্যাংকের নিয়ম না মানা ও গ্রাহকদের সুরক্ষার গাইডলাইন না মানায় জরিমানা ও লাইসেন্স বাতিলের মতো বড় পদক্ষেপ নেওয়া হয়েছে।

লাইসেন্স বাতিল হলে টাকার কি হবে?

কোনও ব্যাংকের লাইসেন্স বাতিল হলে বা লেনদেন বন্ধ হলে প্রত্যেক গ্রাহক সর্বাধিক ৫ লাখ টাকা পর্যন্ত ক্লেইম বা দাবি করতে পারবেন। এই সীমা আগে ২ লাখ পর্যন্ত ছিলো, কিন্তু ২ বছর আগে এই সীমা বাড়িয়ে লাখ পর্যন্ত করা হয়েছে। অর্থাৎ কোনও গ্রাহকের ১০ লাখ টাকা থাকলে ও তিনি ৫ লাখের বেশি টাকা পাবেন না। এছাড়া এই বিষয়ে আরও প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করুন।

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement