RS 2000 Notes নিয়ে মোদীর বড় ঘোষণা। এবার আপনিও সুযোগ পেলেন। বিরাট খুশি সারা দেশবাসী।

চলতি বছরের জুলাই মাসে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (Reserve Bank of India) ২০০০ টাকার নোটগুলিকে (RS 2000 Notes) অবৈধ বলে ঘোষণা করেছিল। আর সেইসঙ্গে বন্ধ করা হয়েছিল দেশের বাজারে এই ধরনের সমস্ত নোটের লেনদেন। রিজার্ভ ব্যাংকের নির্দেশ অনুযায়ী জানা গিয়েছিল, যেসকল মানুষের কাছে অবশিষ্ট রয়েছে এই ২০০০ টাকার নোট, তাদের অবিলম্বে নিজের নিজের ব্যাংকে গিয়ে সেই নোট বিনিময় করে ফেলতে হবে।

Advertisement

আর এই কাজ করার চূড়ান্ত সময়সীমা বেঁধে দেয়া হয়েছিল ৩০ শে সেপ্টেম্বর ২০২৩ তারিখ পর্যন্ত। এমনকি কেন্দ্রীয় ব্যাংক মারফত এও খবর মিলেছিল যদি কোন ব্যক্তির কাছে নির্দিষ্ট তারিখের পর এই নোট পাওয়া যায় অথবা বাজারে এই ধরনের নোটের লেনদেন দেখা যায় তাহলে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে তার বিরুদ্ধে। তা আপনার কাছে কি এখনো রয়ে গেছে ২০০০ টাকার নোট? তাহলে গতকাল ই তো জমা করার শেষ দিন ছিলো! জমা না দিতে পারলে কি হবে সে ব্যাপারে বার্তা দিল কেন্দ্রীয় ব্যাংক। দেখে নিন।

RBI extends deadline for exchange of Rs 2000 notes to October 7

২০১৬ সালে বেশ কিছু নোট যেমন ১০০, ৫০০, ১০০০ হাজার ইত্যাদি নোটগুলির জাল নোট ধরা পড়ার পর কেন্দ্রীয় সরকার কর্তৃক নতুন এই ২০০০ টাকার নোট (RS 2000 Notes) চালু করার সিদ্ধান্ত নেয়া হয়। সেই অনুযায়ী এতদিন পর্যন্ত ভারতীয় বাজারে চালু ছিল এই নোট। কিন্তু তাতেও দুর্নীতি থামেনি। সেই চলতি ২০০০ টাকার নোট নিয়েও বিভিন্ন অসাধু ব্যক্তিরা শুরু করেন জাল নোটের ব্যবসা।

Ads

আর এই খবর কেন্দ্রের কানে পৌঁছানো মাত্রই দেশবাসীর উদ্দেশ্যে নির্দেশ দেওয়া হয় RS 2000 Notes বা ২০০০ টাকার নোট ব্যবহার বন্ধ করে দেওয়ার। সেই কারণেই রিজার্ভ ব্যাংকের তরফ থেকে কড়া সতর্কতা দেয়া হয়েছিল দেশের প্রতিটি ব্যক্তিকে যাদের কাছে এই ধরনের নোট রয়েছে।

Advertisement
Indian Currency Old Note sell (পুরনো নোট বিক্রয়)

গত আগস্ট মাসের শেষের দিকে রিজার্ভ ব্যাংক একটি পরিসংখ্যান প্রকাশ করে জানায় যে দেশের মধ্যে চালু থাকা সমস্ত ২০০০ টাকার নোটগুলোর মধ্যে প্রায় ৯৩% নোট বিভিন্ন ব্যাঙ্ক গুলি মারফত তখনো পর্যন্ত জমা পড়েছিল তাদের কাছে। প্রসঙ্গত, গত বারের ৫০০ টাকার নোট বাতিলের সময়ে যে আতংক ও হুড়োহুড়ির সৃষ্টি হয়েছিলো, এবার তা ঘটেনি। কেন্দ্র এবার পরিকল্পিত ভাবে তা নিয়ন্ত্রন করেছে।

Advertisement

কেন্দ্রের চাপে বন্ধ হতে পারে গরীবের ফ্রি রেশন। এবার শুধুমাত্র এরাই ফ্রি রেশন পাবেন।

তার থেকে কেন্দ্রীয় ব্যাংক এই বিষয়টি সম্পর্কে স্পষ্ট হয় যে দেশের মানুষ অত্যন্ত সতর্কতার সঙ্গে তাদের সেই নির্দেশ মেনেছে। তাই সেপ্টেম্বর মাসের মধ্যে অবশিষ্ট ব্যক্তি রাও ২০০০ টাকার নোট জমা করে দেবেন নিজেদের ব্যাংকে, এমনটা তখন আশা করেছিল রিজার্ভ ব্যাংক। কিন্তু আজ এই মেয়াদের শেষের দিনে এসেও জানা যাচ্ছে এখনো পর্যন্ত অনেকেই রয়েছেন যারা ২০০০ টাকার নোট ব্যাংকে জমা করতে পারেননি। সেই কারনেই RS 2000 Notes জমা দেওয়ার লাস্ট ডেট বাড়িয়ে দেওয়া হলো।

Ads

আরও পড়ুন, পুজোর সময় এই 5 টি ব্যবসা সারা বছরের রোজগার এনে দেবে।

রিজার্ভ ব্যাংক এ ব্যাপারে আশ্বাস দিয়ে জানিয়েছে যে মেয়াদ শেষ হবার পরও ২০০০ টাকার নোটকে এই মুহূর্তেই অবৈধ বলে ঘোষণা করা হচ্ছে না। তাই কোন রকম কঠোর পদক্ষেপ এখনই গ্রহণ করা হবে না তাদের বিরুদ্ধে। অর্থাৎ যারা এখনো নিজেদের ব্যাংকে এই নোট জমা করতে পারেননি তাদের কোন ভয় নেই। আর এর মধ্যেই গতকাল বিকালে রিজার্ভ ব্যাংক বা RBI এই RS 2000 Notes জমা দেওয়ার শেষ তারিখ বাড়িয়ে 7 অক্টোবর পর্যন্ত করলো।
Written by Nabadip Saha.

Leave a Comment

Advertisement