RBI New Guidelines – RBI আনলো এক দারুন বিকল্প। এবার থেকে স্মার্ট ফোন ছাড়াই করা যাবে লেনদেন।

RBI New Guidelines – স্মার্ট ফোন ছাড়াই এবার করা যাবে টাকার লেনদেন, দেখুন কি ভাবে?

স্মার্ট ফোন আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ স্মার্ট ফোন ছাড়া বর্তমান সময়ে কোন প্রকারের কাজ করা প্রায় অসম্ভব (RBI New Guidelines)। ব্যাংকে টাকা লেন দেন করা থেকে শুরু করে অফিশিয়াল কাজ সবই হয় স্মার্ট ফোনের সাহায্যে। কিন্তু যাদের কাছে স্মার্ট ফোন নেই তাদের কিন্তু বর্তমান সময়ে ব্যাপক সমস্যার সম্মুখীন হতে হয়। যাদের কাছে স্মার্ট ফোন নেই তাদের ব্যাংকে টাকা লেনদেন করতে ব্যাপক সমস্যার সম্মুখীন হতে হয়। সম্প্রতি এই প্রসঙ্গের ওপর নজর দিল RBI।

Advertisement

জারী করা হোল নোটিশ কিন্তু কি বলা আছে এই নোটিশে সেই নিয়ে কিন্তু জল্পনা দানা বাঁধছে সাধারন মানুষের মনের মধ্যে (RBI New Guidelines)। যদি আপনার মনেও এই বিষয় সম্পর্কে প্রশ্ন থাকে তাহলে বলে রাখি আপনি ঠিক জায়গায় এসেছেন। তাহলে চলুন আর দেরি না করে জেনে নেওয়া যাক এই নোটিশ সম্পর্কে।

শুধু স্মার্টফোন ব্যবহারকারীরাই নন, এ বার থেকে সাধারণ মোবাইল ফোন ব্যবহারকারীদেরও  টাকা লেনদেন করার  সুযোগ দিচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই)। আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস সংস্থার নয়া ‘ইউপিআই ১২৩ পে’ পরিষেবার উদ্বোধন করেছেন (RBI New Guidelines)।

Ads

আপনি এবং আমি আমরা সকলেই ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস (ইউপিআই) অ্যাপ-এর মাধ্যমে টাকা লেনদেন করতে পারতাম এবং এখনো পারি। কিন্তু যাদের স্মার্ট ফোন নেই তারা কিভাবে টাকা লেনদেন করবে সেই নিয়ে কিন্তু প্রশ্ন উঠছিল সাধারন মানুষের মনের মধ্যে। তাই এ বার সেই সুযোগ পাবেন দেশের প্রায় ৪০ কোটি সাধারণ ফোন ব্যবহারকারীও (RBI New Guidelines)। অর্থাৎ যাদের স্মার্ট ফোন নেই তারাও টাকা লেনদেন করতে পারবেন সাধারন ফোনের মাধ্যমে।

Advertisement

আরও পড়ুন – এবার বাড়ি বানানোর জন্য টাকা দেবে সরকার, কিভাবে পাবেন দেখুন।

কিন্তু প্রশ্ন থেকেই যাচ্ছে কিভাবে এটা সম্ভব হবে কারন স্মার্ট ফোন ছাড়া তো UPI পরিষেবা দাওয়া সম্ভব না। এই সকল সমস্ত প্রশ্নের উত্তর দেওয়া আছে এই নোটিশে (RBI New Guidelines)। RBI এর তরফ থেকে জানানো হয়েছে যে ইউএসএসডি (আনস্ট্রাকচার্ড সাপ্লিমেন্টারি সার্ভিস ডেটা)-ভিত্তিক ব্যবস্থার মাধ্যমে ইউপিআই পরিষেবা দিতে পারবেন তারা। অর্থাৎ যাদের কাছে স্মার্ট ফোন নেই তারাও টাকার লেনদেন করতে পারবেন খুবই সহজে।

Advertisement

এই নতুন পদ্ধতির চারটি ব্যবস্থার মাধ্যমে সাধারণ মোবাইল ব্যবহারকারীরা এই সুযোগ পাবেন (RBI New Guidelines)। এর মধ্যে রয়েছে আইভিআর (ইন্টার‍্যাক্টিভ ভয়েস রেসপন্স) নম্বরে কল করা, মিসড কল ভিত্তিক পদ্ধতি, প্রক্সিমিটি সাউন্ড ভিত্তিক এবং কিছু সাধারণ ফোনে (ফিচার ফোন) ব্যবহারযোগ্য অ্যাপ ভিত্তিক অর্থপ্রদান পরিষেবা।

Ads

আপনাদের এই নতুন পরিষেবা নিয়ে কি মতামত জানাতে কমেন্ট বক্সে কমেন্ট করুন। এই সম্পর্কিত নতুন নতুন খবর পড়তে হলে নিয়মিত চোখ রাখুন আমাদের এই ওয়েবসাইটে। আশা করছি আজকের এই প্রতিবেদনটির মাধ্যমে আপনারা সমস্তও প্রশ্নের উত্তর পেয়ে গেছেন।

সম্পাদক

Leave a Comment

Advertisement