আর ফ্রি রইলো না, ATM Card মেশিনে ঢোকালেই চার্জ দিতে হবে, কোন ব্যাংকে কত টাকা লাগবে জেনে নিন।

গ্রাহকের টাকা সুরক্ষিত রাখতে RBI বিভিন্ন সময়ে নতুন নতুন নিয়ম চালু করে। আর এবার ATM Card নিয়ে নতুন নিয়ম চালু করলো, Reserve Bank of India. গ্রাহকদের ATM Withdrawal বা এটিএম এ টাকা তোলার ক্ষেত্রে ব্যাংক ও শহর অনুযায়ী ৩ থেকে ৫ টি লেনদেন ফ্রি থেকা। এবং প্রতি বছর এর জন্য বার্ষিক চার্জ দিতে হয়। বছরের নির্দিষ্ট সময়ে এই টাকা কেটে নেওয়া হয়। আর এবার সেই চার্জ নিয়ে নিয়ম সংশোধন করলো ব্যাংকিং নিয়ামক সংস্থা রিজার্ভ ব্যাংঙ্ক।

Advertisement

আপনি ATM Card ব্যবহার করেন?

এবার থেকে টাকা জমা দিতে গেলেও দিতে হবে ব্যাংকিং চার্জ। ATM থেকে টাকা তোলার সময় যেমন নির্দিষ্ট সীমা পার হয়ে গেলেই GST সমেত ব্যাংকের তরফে চার্জ কেটে নেওয়া হয়। ঠিক তেমনি টাকা জমা দিতে গেলেও ব্যাংকের তরফে চার্জ কেটে নেওয়া হবে। প্রতিটি ব্যাংকের ATM মেশিন থেকে টাকা তোলার জন্য একটি নির্দিষ্ট সীমা রয়েছে। সেই সীমা পার হয়ে গেলেই ATM Card তথা একাউন্ট থেকে চার্জ কেটে নেওয়া হয়ে থাকে। আর এবার ATM Card এর দ্বারা মেশিনের মাধ্যমে টাকা জমা করতে গেলেও গ্রাহকদের চার্জ দিতে হবে।

জিও ফোন (New Jio Phone 4G smartphone)

সাধারণত অধিকাংশ এটিএম মেশিনের সঙ্গে ডিপোজিট মেশিন যুক্ত করা থাকে। ATM Card দিয়ে ডিপোজিট করার জন্য এটিএম মেশিনের মাধ্যমে নগদে টাকা জমা করা যায়। যদি SBI এর এটিএম মেশিনের মাধ্যমে টাকা জমা করা হয়, তাহলে সঙ্গে সঙ্গেই অ্যাকাউন্ট থেকে ২৫ টাকা বা তারও বেশি পরিমাণে টাকা কেটে নেওয়া হয়।

Ads

কোন ATM Card এ কত টাকা চার্জ?

তবে এই চার্জ বাবদ টাকা কাটার অংক নির্ভর করে টাকা জমা দেওয়ার অংকের পরিমাণের ওপর। তবে বিভিন্ন ব্যাংকের ক্ষেত্রে এই চার্জ বিভিন্ন রকম, এবং তার সাথে ট্যাক্স ও দিতে হবে। কোন ব্যাংকে কার্ড অনুযায়ী কত টাকা দিতে হবে, সেটা জানতে আপনার ব্যাংকের শাখায় যোগাযোগ করতে হবে। কারন ক্লাসিক, ডায়মন্ড, প্লাটিনাম সহ বিভিন্ন ধরনের ATM Card রয়েছে, যাদের লিমিট ও ব্যাংকিং চার্জ আলাদা হয়।

Advertisement

রেশন কার্ড গ্রাহকদের দারুন সুখবর। সরকার চালু করলো নতুন সুবিধা, উপকৃত হবেন দেশবাসী।

তবে এটিএম মেশিনে যে কোনো নোট জমা দেওয়া যায় না। নগদে নোট জমা দিতে গেলে সেই নোট পরিষ্কার পরিচ্ছন্ন হতে হবে। ভাঁজ বা নোংরা থাকলে সেই নোট এটিএম মেশিন দিয়ে জমা দেওয়া যাবে না। ১০০, ৫০০ এবং ২০০০ টাকার নোট এটিএম মেশিনে জমা দেওয়া যায়। তবে ২০০০ টাকার নোট সম্প্রতি RBI- এর তরফে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। ফলে এখন শুধুমাত্র ১০০ এবং ৫০০ টাকার নোট ATM মেশিনের মাধ্যমে জমা করা যাবে।

Advertisement

গ্রাহকদের কথা ভেবে আবারও সুদের হার বাড়ালো জনপ্রিয় এই রাষ্ট্রয়ত্ব ব্যাংক।

তবে SBI ATM মেশিনের মাধ্যমে জমা দেওয়া টাকার সর্বোচ্চ সীমা 49 হাজার টাকা পর্যন্ত। PPF, Loan Account, RD Account এও SBI এর এটিএম মেশিনের মাধ্যমে নগদে টাকা জমা দেওয়া যাবে। টাকা জমা দেওয়ার সঙ্গে সঙ্গে একাউন্টে টাকা জমা হয়ে যাবে। তবে তার জন্য দিতে হবে নির্দিষ্ট Charge. অর্থাৎ ATM Card দিয়ে সেলফ সার্ভিস নিতেই পারেন, তবে বিভিন্ন ক্ষেত্রে নির্দিষ্ট পরিমান চার্জ ও GST দিতে হবে।

Ads

ব্যাংকিং সংক্রান্ত আরও তথ্যের জন্য এখানে ক্লিক করুন।
ব্যাংক ও পোস্ট অফিসের বিভিন্ন রকমের বিনিয়োগ ও সঞ্চয় প্রকল্প সম্মন্ধে জানতে এখানে ক্লিক করুন।
বিভিন্ন সরকারি প্রকল্পের তথ্য পেতে এখানে ক্লিক করুন।
বিভিন্ন ব্যবসা ও রোজগারের তথ্য পেতে এখানে ক্লিক করুন।

সম্পাদক

Leave a Comment

Advertisement