Axis Bank সহ জনপ্রিয় 3 টি ব্যাংক কে কড়া শাস্তি, গ্রাহকের টাকা নিয়ে রিজার্ভ ব্যাংকের সতর্কতা।

RBI penalized Axis Bank

Axis Bank সহ মোট তিনটি ব‍্যাঙ্কের বিরুদ্ধে একাধিক অভিযোগ, কড়া ব‍্যবস্থা নিলো RBI. ব্যাংকিং ক্ষেত্রে কড়া নিয়ন্ত্রণ জারি রেখেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank of India) চলতি বছরে বেশ কিছু ব্যাংকের বিরুদ্ধে আর বি আই এর বিভিন্ন ধরনের নীতি প্রণয়ন না করা থেকে শুরু করে একাধিক অন‍্যায‍্য কাজকর্মের জন্য আরবিআই সেই সমস্ত ব্যাংকের বিরুদ্ধে জরিমানা আরোপ করেছে এবং লাইসেন্স পর্যন্ত বাতিল (License Cancel) করে দিয়েছে।

Advertisement

সম্প্রতি বেশ কিছু কোঅপারেটিভ ব্যাংকের উপরে কড়া পদক্ষেপ নিয়েছে RBI দেশের মধ্যে ব্যাংকিং ক্ষেত্রে নিয়ম-শৃঙ্খলা বজায় রাখার জন্য আর বি আই এর তরফে নিত্য নতুন নির্দেশ জারি করা হয়ে থাকে। আর সেই সমস্ত নির্দেশিকা যদি কোনো ব্যাংক সঠিকভাবে প্রণয়ন করতে না পারে, তাহলে সেই সংশ্লিষ্ট ব্যাংকের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হয়। এবার জানা গেল, আরও ৩টি ব্যাংকের বিরুদ্ধে জরিমানা ধার্য করেছে আরবিআই।

কোন কোন ব্যাংক কে জরিমানা?

অ্যাক্সিস ব্যাঙ্ক (Axis Bank), জম্মু ও কাশ্মীর ব্যাংক (Jammu and Kashmir Bank) এবং ব্যাংক অফ মহারাষ্ট্র (Bank of Maharashtra) এই তিনটি ব্যাংকের উপরে আর বি আই এর নির্দেশিকা না মানার কারণে মোটা অংকের টাকা জরিমানা ধার্য করা হয়েছে।

Ads

অ্যাক্সিস ব্যাংকের (Axis Bank) বিরুদ্ধে ৩০ লক্ষ টাকার জরিমানা ধার্য করেছে RBI অ্যাক্সিস ব্যাংকের বিরুদ্ধে অভিযোগ, গ্রাহকদের ক্রেডিট কার্ড (Credit Card) এর উপরে অন‍্যায‍্য ভাবে পেনাল্টি আরোপ সংক্রান্ত বেশ কিছু সিদ্ধান্ত নেওয়ার জন্যই আর বি আই এর তরফে সংশ্লিষ্ট ব্যাংকের বিরুদ্ধে জরিমানা ধার্য করা হয়েছে।

Advertisement

আরও পড়ুন, আরও 8 টি ব্যাংকের লাইসেন্স বাতিল করলো RBI. ব্যাংকে একাউন্ট আছে? রিজার্ভ ব্যাংকের তালিকা দেখুন।

জম্মু ও কাশ্মীর ব্যাংককে ২.৫ কোটি টাকার জরিমানা নির্দিষ্ট করে দিয়েছে আরবিআই। অতিসত্বর এই জরিমানা জম্মু ও কাশ্মীর ব্যাংককে জমা করতে হবে। ব্যাংকের বিরুদ্ধে অভিযোগ, সঠিক সময়ের মধ্যে SWIFT নীতি প্রণয়ন করতে ব্যর্থ হয়েছে। তার সঙ্গে আর বি আই এর দেওয়া বেশ কিছু নিয়ম-নীতি প্রণয়ন না করার জন্যই এই পদক্ষেপ নিয়েছে RBI.

Advertisement

আরও পড়ুন, অতি সহজেই নিজেদের বকেয়া ইলেকট্রিক বিল জমা করুন মাত্র 5 মিনিটে।

মহারাষ্ট্র ব্যাংককে ১.৪৫ কোটি টাকা জরিমানা দিতে হবে। RBI Loans and Advances সংক্রান্ত নীতি এবং ATM সংক্রান্ত নিয়ম লাগু না করার জন্যই এই জরিমানা ধার্য করা হয়েছে।
চলতি বছরের মধ্যেই ৮টি কোঅপারেটিভ ব্যাংকের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিয়েছে আর বি আই। নির্দিষ্ট জরিমানা থেকে শুরু করে লাইসেন্স বাতিল করা হয়েছে।

Ads

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement