RBI Penalty - রিজার্ভ ব্যাংক দিচ্ছে শাস্তি

দেশের সমস্ত ব্যাংক গুলি যাতে (RBI Penalty) সমস্ত রকম নিয়মকানুন মেনে চলে সেদিকে সর্বদা নজর রাখে আরবিআই বা ভারতীয় রিজার্ভ ব্যাংক। ব্যাংকিং কাজ কর্মের বিষয়ে কোনো ধরনের অনিয়ম ধরা পড়লে সেগুলি শুধরে দেওয়ার পাশাপাশি রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার তরফ থেকে সমস্ত রকম অনিয়মের জন্য শাস্তি আরোপ করা হয়। এবার এই ধরনেরই শাস্তির সম্মুখীন হতে চলেছে দেশের সবথেকে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাংক স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া সহ আরো দুটি ব্যাংক।

Advertisement

RBI Penalty on SBI and Others Two Banks

সম্প্রতি ব্যাংকিং সংক্রান্ত বিভিন্ন নিয়মে শৃঙ্খলায় ব্যাঘাত ঘটার কারণে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া, কানারা ব্যাংক এবং সিটি ইউনিয়ন ব্যাংক এর উপর আর্থিক জরিমানা (RBI Penalty) জারি করেছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। প্রত্যেকটি ব্যাংকে ব্যাংকিং কাজকর্ম কিভাবে পরিচালিত হবে সেই সংক্রান্ত রিজার্ভ ব্যাংকের নির্দিষ্ট নিয়মাবলী আছে।

এই নিয়ম কানুন গুলি সঠিক ভাবে পালন না করার জন্য এই তিনটি ব্যাংক রিজার্ভ ব্যাংকের রোষের সম্মুখীন হয়েছে। এই কারণেই তাদের উপর RBI Penalty জারি করা হয়েছে কোটি কোটি টাকার জরিমানা। ব্যাংকিং নিয়ন্ত্রণ আইন অনুসারে প্রতিটি ব্যাংকেই শেয়ারের ক্ষেত্রে বেশ কিছু নিয়ম মেনে চলতে হয়।

Ads

তবে বিশেষ সূত্র মারফত জানা যাচ্ছে, দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাংক অর্থাৎ স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া সেই সমস্ত নিয়ম না মেনে শেয়ারের ক্ষেত্রে বেশ কিছু বেআইনি অঙ্গীকার (RBI Penalty) করেছে। শুধু তাই নয়, জানা গেছে আমানতকারী ব্যাক্তিদের শিক্ষা ও সচেতনতা তহবিলে সেই টাকা জমাও করেনি স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া।

Advertisement

এই বিষয়টি রিজার্ভ ব্যাংক কর্তৃপক্ষের নজরে আসার পর তাদের তরফ থেকে তদন্ত শুরু হয়েছে এবং তদন্তে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার এই অনিয়মের প্রমাণও পাওয়া গেছে। পরবর্তীতে রিজার্ভ ব্যাংকের তরফ থেকে স্টেট ব্যাংক এর কাছে এই কাজে সঠিক কারণ জানানোর জন্য নির্দেশ দেওয়া হলেও স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া তরফ থেকে বিশেষ কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

Advertisement

জানা গেছে রিজার্ভ ব্যাংকের তরফ থেকে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার জন্য জরিমানা ধার্য করা হয়েছে দুই কোটি টাকা। রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার নিয়ম না মানার জন্য কানারা ব্যাংক এর কাছে জরিমানা করা হয়েছে ৩২.৩০ লক্ষ টাকা। জানা গেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে ক্রেডিট কার্ড সম্পর্কিত যে সমস্ত নিয়ম প্রচলিত আছে কানারা ব্যাংক সেই নিয়মের গড়মিল করেছে।

Ads

এসবিআই এর স্পেশাল স্কিম! 5 লাখ টাকা বিনিয়োগে 10 লাখ টাকা পান।

কানারা ব্যাঙ্কের বিরুদ্ধে অভিযোগ টাটা ক্রেডিট কার্ড এর তথ্য সংশোধন করেনি। এছাড়াও কানারা ব্যাংকের বিরুদ্ধে বেশ কিছু অ্যাকাউন্ট বেআইনি ভাবে চালু করার অভিযোগও উঠেছে। এই কারণেই রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার কাছে জরিমানার (RBI Penalty) মুখে পড়েছে এই ব্যাংক।

Bandhan Bank Loan - বন্ধন ব্যাংক লোন

অন্যদিকে রিজার্ভ ব্যাংকের তরফ থেকে সিটি ইউনিয়ন ব্যাংককে জরিমানা করা হয়েছে ৬৬ লক্ষ টাকা। জানা গেছে এই ব্যাংক নন পারফর্মিং অ্যাসেটের হিসেবে নানা গড়মিল করেছে। স্টেট ব্যাংক এবং কানারা ব্যাংকের পাশাপাশি এই ব্যাংক কেও রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার কাছে জরিমানার অংক জমা দিতে হবে।

বড় বিপদের মুখে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের গ্রাহকেরা। টাকা তোলা যাচ্ছে না। টেনশন আরো বাড়লো।

তবে এই জরিমানার (RBI Penalty) অংক কবে জমা দিতে হবে সে প্রসঙ্গে রিজার্ভ ব্যাংক এখনো নির্দিষ্ট করে কিছু জানায়নি। তবে রিজার্ভ ব্যাংকের তরফ থেকে এ কথা নিশ্চিত করে বলা হয়েছে যে সংশ্লিষ্ট ব্যাংক গুলিকে বিপুল পরিমাণে জরিমানা দিতে হলেও তার কোনো প্রভাব গ্রাহকদের ওপর পড়বে না।

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *