RBI Rules – নতুন বছরে সমস্ত ব্যাংকের গ্রাহকদের নতুন করে এই সব ডকুমেন্টস জমা করতে হবে, কি কি জেনে নিন।

নতুন বছর সবে শুরু। এর মধ্যেই ব্যাঙ্কিং সিস্টেমে নতুনত্ব আছে ভারতীয় রিজার্ভ ব্যাংক। RBI Rules সংক্রান্ত বেশ কিছু পরিবর্তন আনা হচ্ছে। এতে ব্যাংকের গ্রাহকেরা কেমন সুবিধা পাবেন, সে বিষয়ে জানতে দেখে নিন আজকের এই বিশেষ প্রতিবেদন।প্রত্যেকটি ব্যাংক এখন কোর ব্যাঙ্কিং এর আওতায় আছে বলে এই নিয়ম সকলের জন্যই প্রযোজ্য।

Advertisement

RBI Rules এর এই আধুনিকীকরণ মানতে হবে প্রত্যেক গ্রাহককে।

আর্থিক লেনদেন থেকে শুরু করে যাবতীয় সব রকমের বিষয়ে আধুনিক প্রযুক্তির ব্যবহার করছে RBI. তাই ভারতীয় রিজার্ভ ব্যাংক RBI Rules এর ক্ষেত্রে আঞ্ছে পরিবর্তন। গ্রাহকদের পরিচয় সংক্রান্ত বিষয়কে KYC তথা Know Your Customer হিসেবেই বলা হয়। এবার থেকে ব্যাংকের KYC সংক্রান্ত এই নতুন আপডেট সকলের জেনে রাখা ভালো।

RBI Rules অনুসারে প্রত্যেক গ্রাহককে নিজ নিজ ব্যাংকে KYC আপডেট বাধ্যতামূলক করেছে ভারতীয় রিজার্ভ ব্যাংক। তবে এবার থেকে আর যেতে হবে না ব্যাংকে। আধুনিক প্রযুক্তির ব্যবহার করে গ্রাহকেরা নিজ নিজ KYC করে নিতে পারবেন ঘরে বসেই।

Ads

প্রকল্পের টাকা নিয়ে সরকারের যুগান্তকারী সিদ্ধান্ত! না দেখলে আপনার টাকার খোঁজই পাবেন না।

বর্তমানে অনলাইন KYC চালু করেছে RBI. নিজ নিজ আধার কার্ড, প্যান কার্ড থাকলেই ঘরে বসেই সেরে নেওয়া যাবে এই কাজ। এক্ষেত্রে ব্যাংকের প্রতিনিধি মোবাইল বা ল্যাপটপের মাধ্যমে ভিডিও কলিং এর মাধ্যমে Authenticate করলেই একবারে হয়ে যাবে গ্রাহকের KYC Update.

Advertisement

এছাড়া গ্রাহকেরা তাদের নিজের ঠিকানা পরিবর্তনের জন্য এই পদ্ধতির অবলম্বন করতে পারবেন। সেক্ষেত্রে নিজের নতুন থিকানার প্রমাণ রাখতে হবে নিজের কাছে। এরপর অলাইনের মাধ্যমে সরাসরি আবেদন জানালে KYC এর মতো একই পদ্ধতিতে নিজের ঠিকানাও পরিবর্তন হয়ে যাবে খুবই অল্প সময়ের মধ্যে।

Advertisement

প্রতিদিন মাত্র ২ টাকার মোবাইল রিচার্জে অফুরন্ত ইন্টারনেট ও আনলিমিটেড Free কলিং।

এছাড়াও বিভিন্ন ধরণের আর্থিক বিনিয়োগ, পোস্ট অফিসের সেরা স্কিম, LIC, বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রকল্প, ব্যবসা সংক্রান্ত নানা ধরণের প্রতিবেদন সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন। এছাড়া আপনার মতামত আপনি আমাদের জানাতে পারেন কমেন্ট বক্সে। ধন্যবাদ।
Written by Mukta Barai.

Ads

সম্পাদক

3 thoughts on “RBI Rules – নতুন বছরে সমস্ত ব্যাংকের গ্রাহকদের নতুন করে এই সব ডকুমেন্টস জমা করতে হবে, কি কি জেনে নিন।”

  1. আমাদের দেশের সব মানুষ কি শিক্ষিত যে আধুনিক banking system follow করতে পারবেন ? আর KYC নিয়ে বারবার নাটক দেখতে দেখতে আমরাও ক্লান্ত হয়ে যাচ্ছি।
    বারবার নিয়ম change হলে বয়স্ক মানুষদের পক্ষে খুব অসুবিধা। যারা অসুস্থ আছেন ও যারা bank র কাজ কিছুই করতে জানেন না তাদের জন্য কিছু করা দরকার।
    Sakti Saha

    Reply
  2. সত্যিই অসুবিধার সম্মুখীন হতে হচ্ছে। আমার অসুস্থতার সুযোগ নিয়ে Axis Bank এর marketing manager FD এর পরিবর্তে Bajaj alianj এর 75000/- টাকার insurances করে দিয়েছে। আবার আমার স্ত্রীর নামে একটা 150000 টাকার max life
    Insurence করে দিয়েছে। আমার ও স্ত্রীর বয়স
    78 ও 70 বছর । আমি heart,cancer গুলুকোমা সহ নানা রোগের সীকার। আমাদের এত টাকার premium দেয়ার ক্ষমতা নেই। Bajaj alianj জানিয়েছে premium না দিতে পারার জন্য আমার টাকার নাকি forfeit হয়ে গেছে। কে এর বিচার করবে ?

    Reply

Leave a Comment

Advertisement