Unclaimed Money distribution by Reserve bank (রিজার্ভ ব্যাংক)

অপেক্ষা করুন, মালামাল হয়ে যাবেন, হাজার হাজার কোটি Unclaimed Money বা টাকা বিলি করবে RBI.

হাজার হাজার কোটি Unclaimed Money এবার দেশবাসীর মধ্যে বিলিয়ে দেওয়ার মত পদক্ষেপ নিতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI). শুনেই একেবারে অবাক হয়ে যাচ্ছেন? না, অবাক হওয়ার মত কিছু নেই। এই সিদ্ধান্ত নিয়েছে রিজার্ভ ব্যাংক। আর তার জন্য এই কর্মসূচির মেয়াদ ১০০ দিন রাখা হয়েছে। এই ১০০ দিনের মধ্যে RBI এর তরফে এই অভিযান চালানো হবে। যেখানে কয়েক হাজার কোটি টাকা বিলিয়ে দেওয়ার মত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এবার কেন বিলিয়ে দেওয়ার কথা বলা হচ্ছে? সেই দিকে একবার নজর দেওয়া যাক।

Advertisement

কি কারনে টাকা দেওয়া হবে?

RBI এর তরফে জানানো হয়েছে, আগামী ১ জুন থেকে ১০০ দিনের এই অভিযান শুরু করা হচ্ছে। যে অভিযানের মাধ্যমে দেশে সমস্ত বাণিজ্যিক ব্যাংকে দাবীহীন যে সমস্ত অ্যাকাউন্টে বহু অংকের টাকা (RBI Distribute Bank Account Unclaimed Money) পড়ে রয়েছে, সেই গচ্ছিত টাকা এবার বিলি করে দেওয়া হবে।

Ads

বিষয়টি ঠিক কি?

দেশের মধ্যে প্রচুর ব্যাংকে এমন বহু একাউন্ট রয়েছে, যেখানে বহু মোটা অংকের টাকা জমা হয়ে পড়ে রয়েছে। দীর্ঘদিন যাবত সেই ব্যাংকের অ্যাকাউন্টগুলিতে সেই টাকা নেওয়ার জন্য কেউ দাবি জানায়নি। ফলে দাবীহীন অবস্থাতেই বছরের পর বছর সমস্ত বাণিজ্যিক ব্যাংকে এই একাউন্টগুলোয় টাকা পড়ে রয়েছে। অন্ততপক্ষে প্রায় ১০ বছর সময়কালের মধ্যে এই অ্যাকাউন্টগুলো থেকে কেউ টাকা জমা দেয়নি বা কেউ টাকা তোলেও নি। ফলে এই দাবিহীন একাউন্টগুলোর (Unclaimed Account) টাকার পরিমান এই মুহূর্তে প্রায় ৩৫ হাজার কোটি টাকা।

Advertisement

বাণিজ্যিক ব্যাংকগুলো এই ৩৫ হাজার কোটি টাকা রিজার্ভ ব্যাংকের হাতে তুলে দিয়েছে। যেহেতু দাবীহীন অবস্থায় দীর্ঘদিন ধরে এই টাকাগুলো Unclaimed Money অবস্থায় পড়ে রয়েছে, তাই রিজার্ভ ব্যাংকের তরফে গ্রাহক স্বশক্তিকরণ এবং সচেতনতামূলক ফান্ডে আপাতত জমা রাখা হয়েছে। এইফান্ডটি রিজার্ভ ব্যাংক পরিচালনা করে। জানা গিয়েছে, দেশের সমস্ত বাণিজ্যিক ব্যাংকে এই ধরনের অ্যাকাউন্টের সংখ্যা প্রায় ১০ কোটি ২৪ লক্ষ।

Advertisement

এখনো পর্যন্ত RBI-এর তরফে পাওয়া খবর অনুযায়ী, যে সমস্ত ব্যাংকে এই দাবীহীন বা Unclaimed Money একাউন্ট বেশি পরিমাণে পড়ে রয়েছে তাতে রাষ্ট্রয়ত্ব ব্যাংকের সংখ্যাই বেশি অর্থাৎ মূলত রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলিতেই (Nationalised Bank) এই ধরনের অ্যাকাউন্টের সংখ্যা বেশি। আর তাই আর বি আই এর তরফে ১ জুন থেকে ১০০ দিনের যে অভিযান শুরু করা হচ্ছে সেখানে মূলত রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলি সামিল হতে চলেছে।

Ads

অর্থমন্ত্রীর বক্তব্য

এই প্রসঙ্গে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানান, কেন্দ্র এই দাবীহীন টাকার বিষয়ে সিদ্ধান্ত নিতে চলেছে। যে সমস্ত ব্যাংকে এই ধরনের দাবিহীন প্রচুর পরিমাণে টাকা পড়ে রয়েছে যোগ্য উত্তরাধিকারীদের খুঁজে বার করে সেই টাকা হস্তান্তর করতে হবে। তবে জানা গিয়েছে, বিভিন্ন ব্যাংকের তরফে এই ধরনের দাবিহীন টাকার জন্য তাদের পরিবারের সদস্যদের সঙ্গে যোগাযোগ করা হলেও সেই চেষ্টা সফল হয়নি। ফলে ৩৫ হাজার কোটি টাকার সেটেলমেন্ট এখনো পর্যন্ত করা সম্ভব হয়নি।

Ration Items List (রেশনে কি কি দেবে?)

কিভাবে এই টাকা পাওয়া যাবে?

এবার যদি কোনো উত্তরাধিকারী RBI- এর এই অভিযানে কোনো একাউন্টের টাকার জন্য দাবি জানাতে চান, তাহলে তাকে এই কাজগুলি করতে হবে।
ওই ব্যাংক অ্যাকাউন্টের যাবতীয় তথ্য জোগাড় করতে হবে।
যে ব্যক্তির ব্যাংক অ্যাকাউন্ট, তার সঙ্গে সম্পর্ক কি, সেই বিষয়ে যাবতীয় নথিপত্র জোগাড় করে ব্যাংকে জানাতে হবে।

আরও পড়ুন, রান্নার গ্যাসের ভর্তুকি বাড়ালো কেন্দ্র, কত টাকায় গ্যাস পাবেন জেনে নিন।

অবশ্যই জানা প্রয়োজন

এই মুহূর্তে দেশজুড়ে এই ১০০ দিনের অভিযান চালু করতে চলেছে আরবিআই। যেখানে দাবিহীন কয়েক হাজার কোটি টাকা বিলি করে দেওয়া হবে। তাই এবার থেকে যখনই ব্যাংকে সেভিংস (Savings Account) বা ফিক্সড ডিপোজিট (FD) বা রেকারিং ডিপোজিট (RD) যে ধরনেরই একাউন্ট খুলুন না কেন, সেই সময় এই গুরুত্বপূর্ণ কাজগুলি করে রাখবেন।

আরও পড়ুন,  চালু হল এলআইসি এর জনপ্রিয় পলিসি, পাবেন বেশি রিটার্ন আর জীবনের সুরক্ষা।

ব্যাংক একাউন্ট খোলার সঙ্গে সঙ্গেই নমিনির নাম যোগ করুন।
নমিনির কেওয়াইসি জমা দিন।
পরিবারের অন্যান্য সদস্যদের জানিয়ে রাখুন, কোন ব্যাংকে কি ধরনের অ্যাকাউন্টে কত পরিমানে টাকা জমা দেওয়া রয়েছে। যাতে হঠাৎ কোনো দুর্ঘটনা ঘটলে পরিবারের অন্যান্য সদস্যরা নির্দিষ্ট জায়গায় গিয়ে সেই টাকার (Unclaimed Money) দাবি জানাতে পারেন।

Advertisement
5 thoughts on “Unclaimed Money – 35 হাজার কোটি দাবিহীন টাকা দেশবাসীর একাউন্টে বিলিয়ে দিচ্ছে রিজার্ভ ব্যাংক, কিভাবে পাবেন?”
  1. I think it would be better if Govt. Desire to make industry with this unclaimed money. More people will be employed in the newly formed industry.
    Tapas Kumar Koley
    9932628635

    1. Unclaimed money which lying in nationalised Bank ,pls make an industry for developments of our country and Indian unemployed peoples

    2. I think the total amount of this unclaimed money ought to be channelized to the public distribution (rationing) system so that each and every citizen of India — high and low , young and old , villagers and town dwellers , the haves and the have-nots — will be equally benefited throughout the whole country . I do believe that only through this policy the money in question can be allotted to all eligible sons of the soil irrespective of any caste or creed , custom or religion , the rich and the poor .

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *