রিজার্ভ ব্যাংকের নিয়ম না মানায় পশ্চিমবঙ্গের তিনটি ব‍্যাঙ্ককে কড়া শাস্তি, গ্রাহকের টাকার কি হবে?

RBI বা রিজার্ভ ব্যাংকের নির্দেশে দীর্ঘ ২৯ বছর পর ব্যাংকের কাজকর্ম বন্ধ হতে চলেছে। এই ব্যাংকের লাইসেন্স বাতিল করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank of India) যার ফলে এবার থেকে আর এই কো-অপারেটিভ ব্যাংকটি কোনোরকম ব্যাংকিং সেক্টরের কাজকর্ম করতে পারবে না। কোন ব্যাংকের লাইসেন্স বাতিল হলো, কোন ব্যাংক কে জরিমানা করা হলো, জেনে নিন।

Advertisement

দেশের আর্থিক ব্যবস্থার দিকে কড়া নজর দিয়ে রাখে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI). যাতে এ দেশের সাধারণ মানুষের সঞ্চিত টাকা কোনোভাবেই নষ্ট না হয়। গ্রাহকরা যাতে ন্যায্য পাওনা থেকে বঞ্চিত না হন। ব্যাংকিং ক্ষেত্রে সমস্ত কাজকর্ম যাতে নিয়ম মেনে চালিত হয়, তার জন্য আর বি আই এর তরফে কড়া পদক্ষেপ গ্রহণ করা হয়।

রিজার্ভ ব্যাংক লাইসেন্স কেন বাতিল করে?

যদি কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান রিজার্ভ ব্যাংক বা RBI এর নির্দিষ্ট নিয়ম লঙ্ঘন করে, তাহলে তার লাইসেন্স বাতিল (Banking License Cancel) করা হয়, অথবা মোটা অংকের টাকা জরিমানা করা হয়। এর আগেও এরকম একাধিক ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিয়েছে আরবিআই। দেশের ভিতরে আর্থিক ব্যবস্থা সুন্দরভাবে পরিচালনা করার জন্যই আর্থিক প্রতিষ্ঠানগুলোর দিকে কড়া নজর রাখতে হয়।

Ads

কোন ব্যাংকের লাইসেন্স বাতিল?

এবার জানা গিয়েছে, কর্নাটকের মহালক্ষী কো অপারেটিভ ব্যাংকের লাইসেন্স বাতিল করেছে আরবিআই। ২৭ জুন থেকেই এই নির্দেশ কার্যকর করা হয়েছে। রিজার্ভ ব্যাংক (RBI Rules) এর নির্দিষ্ট নিয়ম নীতি না মেনে কাজকর্ম করার কারণেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে। এবার থেকে আর কো-অপারেটিভ ব্যাংক হিসেবে নয়, এনবিএফসি (NBFC) হিসেবে কাজ করবে এই ব্যাংকটি।

Advertisement

কোন কোন ব্যাংককে জরিমানা?

ব্যাংকিং লাইসেন্স বাতিল করার পরেই এই ব্যাংকে যে সমস্ত আমানতকারীদের টাকা সঞ্চয় করা রয়েছে, তাদের উদ্দেশ্যে আর বি আই এর তরফে জানানো হয়েছে, কোনো চিন্তার কারণ নেই। আরবিআই এর তত্ত্বাবধানে গ্রাহকেরা তাদের আমানত সম্পূর্ণ ফেরত পেয়ে যাবেন। বেশ কিছু দিন আগেই বাংলার কয়েকটি ব্যাংকের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিয়েছে RBI লাইসেন্স বাতিল অথবা মোটা অংকের টাকা জরিমানা করা হয়েছে।

Advertisement

পশ্চিমবঙ্গের ব্যাংক কে ও জরিমানা

তার মধ্যে রয়েছে দ‍্য বহরমপুর কো-অপারেটিভ আরবান ব্যাংক, পানিহাটি কো-অপারেটিভ ব্যাংক এবং উত্তরপাড়া কো-অপারেটিভ ব্যাংক।
RBI- এর তরফে উত্তরপাড়া কো-অপারেটিভ ব্যাংক এবং পানিহাটি কো-অপারেটিভ ব্যাংককে ২.৫ লক্ষ টাকা করে জরিমানা করা হয়েছে।
দ্য বহরমপুর কো-অপারেটিভ আরবান ব্যাংককে ১ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।

Ads
রেশন কার্ড (Ration Card)

চলতি মাসেই কর্নাটক এবং মহারাষ্ট্রের দুটি কো-অপারেটিভ ব্যাংকের লাইসেন্স বাতিল করেছে আরবিআই। ওই ব্যাংক দুটি লাইসেন্স বাতিল হওয়ার ফলে আর ব্যাংকিং কাজকর্ম চালিয়ে যেতে পারবেনা মহারাষ্ট্র এবং কর্ণাটকের ওই দুটি কো-অপারেটিভ ব্যাংক। দেশের অন্দরে ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের বিরুদ্ধে কোনো অভিযোগ উঠলেই RBI কড়া পদক্ষেপ গ্রহণ করে।

আরও পড়ুন, রাজ্য সরকারের নতুন প্রকল্পে আবেদন করলেই মিলবে নগদ 30000 টাকা

লাইসেন্স বাতিল হলে কত টাকা তোলা যাবে?

নিয়ম অনুযায়ী কোনও ব্যাংক দেউলিয়া বা তার লাইসেন্স বাতিল হলে, তিনি সর্বোচ্চ ৫ লাখ টাকা পর্যন্ত দাবী করতে পারেন। অর্থাৎ তার বেশি একাউন্টে থাকলেও ৫ লাখ টাকার বেশি পাওয়া যাবেনা। তাই হিসাব করে টাকা রাখুন। পরবর্তী আপডেট পেতে সুখবর বাংলা ফলো করুন।

Leave a Comment

Advertisement