Unnati Scholarship 2023 – আবেদন করুন উন্নতি স্কলারশিপে আর পান নগদ 35000 টাকা।

দরিদ্র মেধাবী ছাত্র-ছাত্রীরা যাতে উচ্চ শিক্ষা গ্রহণ করতে পারে সেই জন্য Unnati Scholarship 2023 বা উন্নতি স্কলারশিপ নতুন আরেকটি সংযোজন। ইতিমধ্যেই রাজ্য ও কেন্দ্র সরকার একাধিক স্কলারশিপের বন্দোবস্ত করেছে। সরকার যেমন একদিক দিয়ে এই ধরনের স্কলারশিপের ব্যবস্থা করেছে, ঠিক সেই ভাবেই বেসরকারি বহু সংস্থা স্কলারশিপের মাধ্যমে আর্থিকভাবে পিছিয়ে পড়া ছাত্রছাত্রীদের উচ্চশিক্ষা গ্রহণের ক্ষেত্রে আর্থিক সহায়তা দিয়ে থাকে।

Advertisement

Unnati Scholarship 2023 – উন্নতি স্কলারশিপ ২০২৩

বর্তমানে দেখা যায়, আর্থিকভাবে পিছিয়ে পড়া পরিবারের পড়ুয়ারা, বিশেষ করে কন্যা সন্তানদের উচ্চশিক্ষা গ্রহণের ক্ষেত্রে সেরকম ভাবে গুরুত্ব দেওয়া হয় না। এখনো সমাজের একটা অংশের মধ্যে এই প্রবণতা রয়েছে। ফলে যাতে কন্যা সন্তানরা আর্থিক প্রতিকূলতার কারণে উচ্চশিক্ষা গ্রহণের ক্ষেত্রে বাধাপ্রাপ্ত না হন, সেই দিকে নজর দিয়েই এই স্কলারশিপের বন্দোবস্ত করা হয়েছে। যে স্কলারশিপটি নিয়ে বলা হবে, সেই Unnati Scholarship শুধুমাত্র ছাত্রীদের জন্য (Scholarship for Girls Students) অর্থাৎ মেধাবী ছাত্রীদের উচ্চশিক্ষা গ্রহণের ক্ষেত্রে আর্থিক সহায়তা করার মধ্য দিয়ে তাদের জীবনের প্রতিষ্ঠিত করাই একমাত্র লক্ষ্য।

যে সমস্ত ছাত্রীরা স্নাতক স্তরে প্রথম, দ্বিতীয় বা তৃতীয় বর্ষে সাইন্স টেকনোলজি এবং ইঞ্জিনিয়ারিং বিষয়টির ওপরে পড়াশুনা করছেন, তারাই Unnati Scholarship পাওয়ার যোগ্য। এই স্কলারশিপটি একটি ছোট্ট ইন্টারভিউ এর মাধ্যমে নির্ধারণ করা হয়ে থাকে। স্কলারশিপ পেলে সেই ছাত্রী স্নাতক স্তরে পড়াশোনার জন্য এককালীন ৩৫ হাজার টাকা আর্থিক সহায়তা পাবেন। একবার এই স্কলারশিপ সম্বন্ধে বিস্তারিত তথ্য দেখে নেওয়া যাক:

Ads

স্কলারশিপটির পুরো নামঃ রোলস রয়েস উন্নতি স্কলারশিপ ২০২৩ তথা Rolls Royce Unnati Scholarship 2023.

Rolls Royce প্রাইভেট লিমিটেডের তরফে এই উন্নতি স্কলারশিপ ২০২৩ দেওয়া হচ্ছে। যার মাধ্যমে আর্থিকভাবে পিছিয়ে পড়া অথচ মেধাবী ছাত্রীদের বিজ্ঞান প্রযুক্তি এবং ইঞ্জিনিয়ারিং (Science and Technology and Engineering) বিভাগে স্নাতক স্তরে এই পড়াশোনার জন্য এককালীন ৩৫ হাজার টাকা সহায়তা করা হচ্ছে।

Advertisement

উন্নতি স্কলারশিপে নির্বাচন পদ্ধতিঃ
রোলস রোয়েস প্রাইভেট লিমিটেডের নির্বাচন কমিটি ছাত্রীদের একাডেমিক স্কোরের উপর ভিত্তি করে তালিকা প্রস্তুত করবে। তারপরে সেই ছাত্রীকে ফোনের মাধ্যমে একটি ছোট্ট ইন্টারভিউ নিয়ে সিলেক্ট করা হবে।

Advertisement
click here png 1

কারা আবেদনের যোগ্যঃ
ছাত্রীকে অবশ্যই ভারতীয় হতে হবে।
মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ৬০ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে।
Science-Technology এবং Engineering বিভাগে স্নাতক স্তরে প্রথম, দ্বিতীয় বা তৃতীয় বর্ষে পড়াশোনা করতে হবে।

Ads

রাজ্যের সকল স্কুলগুলিতে টানা 7 দিন ছুটি ঘোষণা। কবে থেকে শুরু ছুটি, জানতে হলে ক্লিক করুন।

কি কি ডকুমেন্টস লাগবেঃ
আধার কার্ড।
মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার মার্কশীট।
ব্যাংকের পাসবুক।
মোবাইল নম্বর এবং ইমেইল আইডি।
রেসিডেন্সিয়াল সার্টিফিকেট।
স্নাতক স্তরে ভর্তির রশিদ।
পাসপোর্ট সাইজ ফটোগ্রাফ।

কিভাবে আবেদন করবেনঃ
প্রথমেই Buddy4Study Rolls Royce Unnati Scholarship- এর ওয়েবসাইটে Apply Now অপশনটি ক্লিক করতে হবে।
এরপর রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে।
রেজিস্ট্রেশন হয়ে গেলেই একটি অ্যাপ্লিকেশন ফর্ম আসবে। সেটি সঠিকভাবে পূরণ করে যাবতীয় নথি আপলোড করতে হবে।

 পশ্চিমবঙ্গ নবান্ন স্কলারশিপে আবেদন করতে এখানে ক্লিক করুন।

এরপর Submit বাটনে ক্লিক করলেই আবেদন সম্পন্ন হয়ে যাবে।
উন্নতি স্কলারশিপের ক্ষেত্রে স্নাতক স্তরের প্রথম দ্বিতীয় এবং তৃতীয় বর্ষের ১৫০ জন ছাত্রীকে এই আর্থিক সহায়তা দেওয়া হয়। ছাত্রীরা এককালীন ৩৫ হাজার টাকা পড়াশোনার জন্য স্কলারশিপ পাবেন।
স্কলারশিপ সংক্রান্ত তথ্যের জন্য এখানে ক্লিক করুন এবং সুখবর বাংলা ফলো করুন। আপনাদের কোনও প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করে জানাতে পারেন।

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement