পঞ্চায়েত ভোটের আগেই মমতার মাস্টারস্ট্রোক, রাজ্য সরকারি কর্মী ও অস্থায়ী কর্মীদের সুখবর।

পঞ্চায়েত ভোটের আগেই রাজ্য সরকারি কর্মীদের সুখবর।

দোরগোড়ায় Panchayat Election। আর ঠিক তার আগেই রাজ্য সরকারি কর্মী ও অস্থায়ী কর্মীদের সুখবর দিয়ে মাস্টারস্ট্রোক মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। রাজ্য সরকারি কর্মীদের একাংশ কেন্দ্রীয় হারে বকেয়া ডিএ মেটানোর দাবিতে সরকারের বিরুদ্ধে আন্দোলন করছে। এই আন্দোলনের পিছনে বিরোধী রাজনৈতিক দলের ইন্ধন রয়েছে বলে অনেকেই মনে করছেন। কারণ বর্তমানে বকেয়া DA আন্দোলন যে পথে এগোচ্ছে, তাতে সেই বিষয়টি আরো স্পষ্ট হয়ে উঠছে।

Advertisement

DA মামলা বর্তমানে সুপ্রিম কোর্টে বিচারাধীন। এখনো পর্যন্ত সেখানে শুনানি শুরু হয়নি। এর মধ্যে আবার যৌথ সংগ্রামী মঞ্চের সদস্যরা দিল্লিতে গিয়ে ধরনা দিয়ে এসেছেন। যদিও এর আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিয়েছেন, কেন্দ্রের হারে রাজ্য সরকারি কর্মীদের DA দেওয়া সম্ভব নয়। ফলে এরকম একটা পরিস্থিতির মধ্যেই Panchayat Election এর আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের পঞ্চায়েত কর্মচারীদের জন্য গুরুত্বপূর্ণ ঘোষণা করলেন।

রাজ্যের পঞ্চায়েত ব্যবস্থার সঙ্গে যুক্ত কর্মচারীরা এবার থেকে রাজ্য সরকারের স্বাস্থ্য প্রকল্পের আওতায় (WBHS) অন্তর্ভুক্ত হচ্ছেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, রাজ্যের সমস্ত পঞ্চায়েত কর্মচারীদের এবার হেলথ স্কিমের আওতায় আনা হচ্ছে। দীর্ঘদিন ধরেই ফেডারেশনের তরফে সরকারের কাছে পঞ্চায়েত কর্মচারীদের স্বাস্থ্য প্রকল্পের আওতায় অন্তর্ভুক্ত করার জন্য আবেদন জানানো হয়েছিল।

Ads

সেই আবেদন মেনে নিয়েই এবার জেলা পরিষদ, মহকুমা পরিষদ, পঞ্চায়েত সমিতি এবং গ্রাম পঞ্চায়েতের ৩০ হাজার কর্মচারী এবং ২০ হাজার পেনশন প্রাপককে রাজ্যের হেলথ স্কিমে অন্তর্ভুক্ত করা হলো। রাজ্য সরকারের এই সিদ্ধান্তে খুশি পঞ্চায়েত কর্মচারীরা। তৃণমূল কংগ্রেসের কর্মচারী ফেডারেশনের তরফে দীর্ঘদিন ধরেই রাজ্য সরকারের কাছে পঞ্চায়েত কর্মচারীদের State Govt.Health Scheme-এর আওতায় আনার জন্য আবেদন করা হয়েছিল।

Advertisement

পশ্চিমবঙ্গের মহার্ঘভাতা নিয়ে আর টালবাহানা নয়, রাজ্য ও কর্মীদের কড়া নির্দেশ দিলো আদালত।

সেই আবেদন এবার মেনে নিলেন মুখ্যমন্ত্রী। এই প্রসঙ্গে কর্মচারী ফেডারেশনের নেতা রাজ্যের মন্ত্রী মানস ভুইয়া বলেন, এর আগে কোনো সরকার পঞ্চায়েত কর্মচারীদের জন্য কিছুই ভাবেনি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবার তাদের হেলথ স্কিমের আওতায় নিয়ে আসলেন। তবুও সরকারি কর্মচারীদের একাংশ লাগাতার বিষোদগার করে চলেছেন।

Advertisement

এদিকে ঈদের আগেই সমস্ত রাজ্য সরকারি কর্মী ও অস্থায়ী কর্মীদের উৎসব ভাতা তথা বোনার বৃদ্ধি করেছে রাজ্য সরকার। এই নিয়ে মোট তিন বার উৎসব ভাতা বাড়ানো হলো, অন্যদিকে সিভিক ভলান্টিয়ার, VRP, চুক্তি ভিত্তিক অস্থায়ী কর্মীদের ও ভাতা বাড়ানো হয়েছে সম্প্রতি। VRP কর্মীদের ভাতা যাতে প্রতিমাসে দেওয়া যায় সেই নিয়ে চিন্তা ভাবনা চলছে। যদিও বার বার কেন্দ্রের টাকা আটকে রাখার অভিযোগ রয়েছে। এরপর ও রাজ্যের একাধিক কর্মীদের বেতন বা ভাতা বৃদ্ধি পঞ্চায়েতের আগে কর্মীদের মুখে হাসি ফোটাবে। যদিও রাজ্য সরকারি কর্মীদের ডিএ এর ফারাক রয়েছে বিস্ত্র। আর সেই নিয়ে আর কিছুক্ষন পরই নবান্ন ও রাজ্য সরকারি কর্মীদের আলোচনা রয়েছে। সেই আপডেট আসছে।

Ads

মুখ্যমন্ত্রীর সিদ্ধান্তে তৃণমূল সমর্থিত ফেডারেশনের সকলেই খুশি। রাজ্য Panchayat Election সামনে। তার আগে এই ধরনের একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত ঘোষণার মধ্য দিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় মাস্টারস্ট্রোক দিলেন বলেই মনে করছে অভিজ্ঞ মহল। একের পর এক নিত্যনতুন সামাজিক জনমুখী প্রকল্প রচনা করে বাস্তবায়িত করার মধ্য দিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের অধিকাংশ মানুষকে কাছে সেই সুবিধা পৌঁছে দিয়েছেন।

অবশেষে পশ্চিমবঙ্গে ঝেপে ঝড় বৃষ্টি আসছে, সুখবর দিলো আবহাওয়া দফতর, কোথায় কোথায় বৃষ্টি হবে?

ফলে অধিকাংশ রাজ্যবাসী উপকৃত হচ্ছেন। আর তাই বিরোধী রাজনৈতিক দলগুলো লাগাতার আক্রমণ করে গেলেও এখনো পর্যন্ত জনসমর্থন রয়েছে সরকারের প্রতি। এবার পঞ্চায়েত ভোটের আগে পঞ্চায়েত কর্মচারীদের হেলথ স্কিমের আওতায় এনে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিলেন মুখ্যমন্ত্রী।
Written by Satadal Ghosh.

এবার থেকে জমি, বাড়ির দলিলেও করাতে হবে আধার লিঙ্ক, কেন্দ্র সরকারের নতুন নিয়ম।

সম্পাদক

Leave a Comment

Advertisement