DA Hike – পশ্চিমবঙ্গে আবার 3% DA ঘোষণা, বিস্তারিত জেনে নিন।

পশ্চিমবঙ্গে বকেয়া ডিএ নিয়ে বিক্ষোভ ও আন্দোলন চরমে পৌঁছেছে। আদালতে মামলা থাকা সত্ত্বেও DA Hike বা ডিএ ঘোষণা করতে সরকারের উপর চাপ সৃষ্টি করছেন রাজ্য সরকারি কর্মীরা। আর এই লাগাতার বিক্ষোভে সামিল হয়েছিলেন সাধারণ রাজ্য সরকারি কর্মী, শিক্ষক, শিক্ষিকা শিক্ষাকর্মী, পুর কর্মী, স্বাস্থ্য কর্মী ও একাধিক দপ্তরের কর্মীরা। আর সেই আন্দোলন ও আসন্ন ধর্মঘটের প্রাক্কালেই ফের ডিএ ঘোষণা পশ্চিমবঙ্গে। আর এই DA Hike বা ডিএ বৃদ্ধিতে উপকৃত হবেন রাজ্য সরকারি কর্মীদের একাংশ। কাদের জন্য এই অর্ডার, জেনে নিন।

Advertisement

DA Hike in West Bengal

গতকাল পশ্চিমবঙ্গ স্বাস্থ্য দপ্তর থেকে জানানো হয়েছে, উক্ত দপ্তরের কর্মীদের ৩% হারে DA দেওয়া হবে। এবার প্রশ্ন হলো কাদের জন্য এই ঘোষণা, দেখে নিন।
এবার থেকে রাজ্যের স্বাস্থ্য দপ্তরের আয়ুষ প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত যেসব কর্মীরা স্ট্রাইপেন বা ভাতা পান, তারাও ৩ শতাংশ হারে মহার্ঘ ভাতা বা DA পাবেন বলে ঘোষণা রাজ্য সরকারের।

পশ্চিমবঙ্গে ডিএ ঘোষণা

আর এই ঘোষণায় কার্যত খুশির হাওয়া কর্মী মহলের একাংশে। যদিও এই ঘোষণা সমস্ত কর্মীদের জন্য নয়। এতদিন যারা DA পেতেন না। তাদের জন্যও এবার ডিএ ঘোষণা হলো। পশ্চিমবঙ্গের হার্বাল মেডিসিন বা আয়ুষে কর্মরত ইন্টার্ন, হাউস স্টাফ এবং পোস্ট গ্র্যাজুয়েশন ট্রেনি এবং সহযোগীদের DA পাওয়ার কোনও নির্দেশিকা ছিলো না, এবার তাদের ও মহার্ঘ ভাতা পাওয়ার সুযোগ দেওয়া হলো।

Advertisement

সরকারি বিজ্ঞপ্তি

গতকাল অর্থাৎ ২৯ শে মে ২০২৩, পশ্চিমবঙ্গ অর্থ দফতরের অনুমোদনের পর পশ্চিমবঙ্গ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের আয়ুষ শাখা বা ইউনানি ডিপার্ট্মেন্ট এর তরফ থেকে একটি অফিশিয়াল নোটিশ প্রকাশ করে জানানো হয়, “সরকারের আয়ুষ ইনস্টিটিউশনের সমস্ত অফিসিয়াল ইন্টার্ন, হাউস স্টাফ ও মাস্টার্স ডিগ্রি ট্রেনিদের ১ম, ২য় , ৩য় বর্ষের সমস্ত শিক্ষানবিশ বা ট্রেনিরা যারা নিয়মিত ভাতা বা স্টাইপেন্ড পান, তারাও এবার থেকে ৩% হারে মহার্ঘ ভাতা (Dearness Allowance) পাবেন।”

Advertisement

কবে সিদ্ধান্ত হলো?

এর আগে ফেব্রুয়ারীতে সমস্ত কর্মীদের বকেয়া ডিএ ঘোষণার সময় ই স্বাস্থ্যকর্মীদের জন্য ও ডিএ দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিলো। কিন্তু যেহেতু তাদের ডিএ পাওয়ার রেওয়াজ ছিলো না। তাই নতুন করে অর্ডার হতে কিছু টেকনিক্যাল ও অফিশিয়াল বাধা ছিলো। সেই ফরম্যালিটি কাটিয়ে গত ২৬ মে কর্মীদের DA Hike বা ডিএ ঘোষণার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে বিজ্ঞপ্তি থেকে জানা গিয়েছে।

Ads

আরও পড়ুন, 35 হাজার কোটি দাবিহীন টাকা দেশবাসীর একাউন্টে বিলিয়ে দিচ্ছে রিজার্ভ ব্যাংক।

কবে থেকে কার্যকর?

গতকাল অর্থাৎ সোমবার জারি হওয়া বিজ্ঞপ্তিটিতে স্পষ্ট ভাবে জানানো হয়েছে গত পয়লা মার্চ ২০২৩ থেকে ডিএ এর বর্তমান হার অনুযায়ী এই মহার্ঘ ভাতা লাগু হবে। অর্থাৎ মে মাসের শেষ সপ্তাহে ঘোষণা হলেও দুই মাস আগে থেকেই তারা এই সুবিধা পাবেন। যদিও পহেলা মার্চ থেকে ডিএ দেওয়া নজিরবিহীন। সাধারনত পহেলা জানুয়ারি, পহেলা এপ্রিল, পহেলা জুলাই থেকে DA Hike এর নির্দেশ কার্যকর হয়। তবে এবার সেটাকে ১ লা মার্চ হয়েছে বলে জানা গেছে।

School Reopen West Bengal (স্কুল কবে খুলবে)

কাদের জন্য এই বিজ্ঞপ্তি?

আগেই বলা হয়েছে, এই DA Hike ডিএ ঘোষণার নির্দেশিকা সকলের জন্য নয়। স্বাস্থ্য দপ্তরের আয়ুশ দপ্তরের ট্রেনি দের জন্য এই বিজ্ঞপ্তি। তবুও এই নির্দেশে উপকৃত রাজ্যের স্বাস্থ্য দফতরে কর্মরত কয়েক হাজার হাউস স্টাফ, ইন্টার্ন এবং পোস্ট গ্র্যাজুয়েশন ট্রেনি তথা স্বাস্থ্য কর্মীরা। এতদিন পর্যন্ত স্ট্রাইপেনের মাধ্যমে নিযুক্ত শিক্ষানবীশ কর্মীরা ডিএ পেতেন না, কিন্তু নতুন এই ঘোষণায় এবার তিন শতাংশ হারে মহার্ঘ ভাতার অধিকার পেলেন তারা। এবং হয়তো এবার সাধারণ কর্মীদের DA Hike হলে, এই দপ্তরের কর্মীদের ও DA Hike হবে। অর্থাৎ রাজ্য সরকারি কর্মীরা এবার ডিএ পেলে আয়ুশ দপ্তরের ট্রেনিরা ও এবার থেকে ডিএ পেতে পারেন।

আরও পড়ুন, কোটি কোটি স্টেট ব্যাংক গ্রাহকদের জরুরী নির্দেশ দিলো ব্যাংক কতৃপক্ষ, না মানলে বিপদে পড়বেন।

এদিকে ডিএ নিয়ে আন্দোলন অব্যাহত। আর এই ৩% খুশি নন আন্দোলনকারী সরকারী কর্মীরা। তাদের দাবি এই টুকরো টাকরা ডিএ ঘোষণা করে আন্দোলনকারীদের ছত্র ভঙ্গ করার চেষ্টায় রয়েছে সরকার। এতে সরকারের পরিকল্পনা সফল হবে না। আন্দোলন বন্ধ হবে না। আদালতে মামলা চলার পাশাপাশি আন্দোলন ও কর্মবিরতি চলবে।
যদিও মুখ্যমন্ত্রী জানিয়ে দিয়েছেন, সরকারের ইচ্ছে থাকলেও আর্থিক পরিস্থিতির কারনে কেন্দ্রীয় হারে ডিএ দেওয়া সম্ভব নয়, দিল্লির হারে ডিএ পেতে দিল্লী যাওয়ার পরামর্শ দিয়েছেন, মুখ্যমন্ত্রী। আপনার মন্তব্য নিচে কমেন্ট করে জানাবেন।

সুখবর বাংলা

1 thought on “DA Hike – পশ্চিমবঙ্গে আবার 3% DA ঘোষণা, বিস্তারিত জেনে নিন।”

Leave a Comment

Advertisement