SBI ATM Services at your door steps in Duare ATM

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) হলো দেশের বৃহত্তম পাবলিক সেক্টর ব্যাংক। ATM Services সহ গ্রাহকদের সুবিধা অসুবিধার দিকে খেয়াল রাখার ব্যাপারে এই ব্যাংকের নাম যথেষ্ট প্রসিদ্ধ। এবার নিজের গ্রাহকদের সুবিধা আরো বাড়াতে এই ব্যাংক চালু করল ‘দুয়ারে ATM’ নামে এক পরিষেবা। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (State Bank of India) তরফ থেকে জানা গিয়েছে নতুন এই পরিষেবা চালু হওয়ার পর ব্যাংকের কাজ করার জন্য আর কাউকে ঘরের বাইরে যেতে হবে না।

Advertisement

SBI ATM Services at your door steps in Duare ATM

মানুষের যখন কোন তাড়াহুড়ো থাকে, তখন ব্যাংকে গিয়ে লাইন দেওয়া মানে অনেকটা সময় নষ্ট করে ফেলা। সেখানে এই পরিষেবার মাধ্যমে নিজের ঘরেই ব্যাংকের সমস্ত সুবিধা পেয়ে যাবেন গ্রাহকরা। ফলে তাদের কাজ আরো সহজ হবে এবং সময়ও অনেক বাঁচবে। বিশেষত বৃদ্ধ এবং অক্ষম ব্যক্তিদের ব্যাংকের বিভিন্ন কাজ করার জন্য বাইরে যাওয়া অত্যন্ত কষ্টসাধ্য ব্যাপার।

তাই স্টেট ব্যাংকের নতুন SBI ATM Services পরিষেবার ফলে চরমভাবে উপকৃত হতে চলেছেন সেই সব মানুষেরাও। এ প্রসঙ্গে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার চেয়ারম্যান শ্রী দিনেশ খাড়া জানিয়েছেন যে এই বিশেষ ব্যবস্থা মানুষের সুবিধার জন্যই তৈরি যা আগামী দিনে বহু মানুষের কষ্ট কমাতে সাহায্য করবে।

Ads

SBI ATM Services

প্রধানত স্টেট ব্যাংকের আওতায় থাকা সমস্ত গ্রাহক পরিষেবা কেন্দ্রের এজেন্টদের এই দায়িত্বভার নেওয়া হবে। ব্যাংক কর্তৃপক্ষ জানিয়েছে এই সমস্ত এজেন্টদের হাতে বেশ কিছু হালকা ধরনের মোবাইল ডিভাইস দেওয়া হবে। এগুলি একটি এটিএম মেশিনের মতই কাজ করবে। চেয়ারম্যান দীনেশ জানিয়েছেন সাধারণত ব্যাংকে প্রতিদিন যে কাজগুলি হয় সেগুলির মধ্যে ৭৫ শতাংশ কাজই হল টাকা তোলা, টাকা জমা করা, টাকা ট্রান্সফার, ব্যালেন্স চেক এবং মিনি স্টেটমেন্ট দেওয়া ইত্যাদি।

Advertisement
Gold Rate Today - Gold Price today (সোনার দাম)

এই সকল ধরনের কাজই হবে সেই মোবাইল ডিভাইসগুলি থেকে। তবে আগামী দিনে অ্যাকাউন্ট খোলা এবং ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ড সংক্রান্ত বিভিন্ন পরিষেবা এর মাধ্যমে দেওয়া হতে পারে বলে ব্যক্ত করেছেন দীনেশ।
ওজনে হালকা এবং ছোট হওয়ায় এই যন্ত্রগুলি নিয়ে সহজেই এক জায়গা থেকে অন্য জায়গায় বহনযোগ্য।

Advertisement

আরও পড়ুন, মাত্র 233 টাকা করে জমিয়ে পান লাখ টাকার আমানত। মধ্যবিত্তের সেরা পলিসি।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া প্রত্যেকটি গ্রাহক পরিষেবা কেন্দ্রের এজেন্টদের নির্দেশ দিয়েছে এই যন্ত্রগুলি নিয়ে মানুষের বাড়ি বাড়ি পৌঁছে যাওয়ার জন্য। যেমনভাবে গ্রাহক পরিষেবা কেন্দ্রে লোকজন এলে তারা ব্যাংকের সুবিধা প্রদান করে থাকেন তাদের, তেমনভাবে এ ক্ষেত্রে মানুষের দোরগোড়ায় গিয়ে তাদেরকে পরিষেবা প্রদান করতে হবে।

Ads

আরও পড়ুন, কোলকাতা ফটাফট জেতার গোপন উপায়। এইভাবে অনলাইন লটারি খেললেই জেতা নিশ্চিত।

SBI Duare ATM Services এ মানুষের কাজ অনেক সহজতর হবে। তবে স্টেট ব্যাংকের এই কর্মসূচি এখনো পর্যন্ত অল্প কিছু স্থানেই চালু করা হয়েছে। ব্যাংক জানিয়েছে আগামী দিনে মানুষ যদি এর দ্বারা উপকৃত হয়, তাহলে তাদের ফিডব্যাকের ওপর ভিত্তি করে এই ব্যবস্থা আরো প্রসারিত করা হবে।
Written by Nabadip Saha.

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *