মিনিমাম ব্যাল্যান্স (Minimum balance in Savings account)মিনিমাম ব্যাল্যান্স (Minimum balance in Savings account)

বিগত কয়েক বছরে একাধিক ব্যাংকে মিনিমাম ব্যাল্যান্স (Minimum balance in Savings account) না থাকলেও কোনও জরিমানা কাটা হতো না। তবে গত বছর এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়, বিভিন্ন ব্যাংকের সেভিংস একাউন্টে নুন্যতম ব্যালান্স রাখতে হবে, নতুবা জরিমানা এবং সাথে GST দিতে হবে। তাই জরিমানা এড়াতে সমস্ত ব্যাংকের সেভিংস ও কারেন্ট একাউন্টের মিনিমাম ব্যালান্স কত। এবং কিভাবে সেই সীমা অনুযায়ী টাকা তুলবেন, জেনে নিন।

Advertisement

Minimum balance in Savings account

বর্তমানে দেশের অধিকাংশ মানুষেরই ব্যাংক অ্যাকাউন্ট রয়েছে। তা সে যে ব্যাংকেই হোক না কেন। ফলে ব্যাংকের নিত্যনতুন নিয়ম কানুন সম্বন্ধেও একটু খোঁজখবর রাখতে হয়। ব্যাংকে Savings Account, Current Account সহ বিভিন্ন ধরনের স্কিমের জন্য মানুষ অ্যাকাউন্ট খুলে থাকেন। সেই সমস্ত অ্যাকাউন্টে নিয়মিত বিনিয়োগ করা হয়। কিন্তু এটা কি জানেন, বিভিন্ন ব্যাংকের নিয়ম কানুন ভিন্ন ধরনের (Various Banks Different Rules) ব্যাংক অ্যাকাউন্টে মিনিমাম ব্যালেন্স (Minimum balance in Savings account) রাখতে হয়।

ব‍্যাঙ্ক অ্যাকাউন্টে মিনিমাম ব‍্যালান্স কত দরকার?

কোন ব্যাংকের কোন অ্যাকাউন্টে, মিনিমাম ব্যালেন্স কত রাখতে হবে, সেই বিষয়ে জেনে নেওয়া (Bank Account Minimum Balance Rules) প্রয়োজন। যদি ব্যাংক অ্যাকাউন্ট থাকে, তবে মিনিমাম ব্যালেন্স কত রাখবেন তা একবার জেনে নিন।

Ads
Unclaimed Deposits, Unclaimed money

Minimum Balance in SBI savings account

State Bank of India বা এসবিআই এর অ্যাকাউন্ট হোল্ডারদের জন্য Metro শহরে ৩ হাজার টাকা, Non-Metro শহরে ২০০০ টাকা এবং Rural Area-য় ১ হাজার টাকা মিনিমাম ব্যালেন্স রাখতে হতো। কিন্তু ২০২০ সালের মার্চ মাস থেকে SBI- এর তরফে এই মিনিমাম ব্যালেন্স রাখার নিয়ম তুলে দেওয়া হয়েছিলো। তবে সম্প্রতি ব্যাংকের তরফ থেকে জানানো হয়েছে, এবার থেকে মিনিমাম ব্যালান্স এর নিয়ম বজায় রাখতে হবে।

Advertisement

Minimum balance in ICICI Savings Account

ICICI Bank– এই ব্যাংকের অ্যাকাউন্টে মেট্রো শহরে 10 হাজার টাকা, নন মেট্রো শহরে ৫ হাজার টাকা এবং রুরাল এলাকায় ২০০০ টাকা মিনিমাম ব্যালেন্স রাখতে হবে। প্রাইভেট ব্যাংক গুলো মিনিমাম ব্যালান্স এর নিয়মে খুব কড়াকড়ি করে। তাই কোনও মাসে আপনার গড় MAB কমে গেলে জরিমানা দিতেই হবে।

Advertisement

আরও পড়ুন, SBI গ্রাহকদের জন্য মস্তবড় খুশির খবর, FD সহ যে কোন বিনিয়োগে সুদের হার বেড়ে গেল।

Minimum balance in HDFC Savings Account

HDFC Bank এর ও MAB বা মিনিমাম ব্যালান্স এর নিয়ম খুবই কড়াকড়ি। তাই এই ব্যাংকে একাউন্ট থাকলে অবশ্যই নুন্যতম ব্যালান্স রাখতে হবে। একইভাবে এই ব্যাংকের অ্যাকাউন্টে মেট্রো শহরে ১০ হাজার টাকা ও নন মেট্রো শহরে ৫০০০ টাকা এবং রুরাল এলাকায় কোয়ার্টারলির হিসাবে ২৫০০ টাকা মিনিমাম ব্যালেন্স রাখতে হবে।

Ads

Minimum balance in PNB Savings Account

Punjab National Bank– PNB-র ক্ষেত্রেও একই ধরনের নিয়ম রয়েছে। সিটি ব্রাঞ্চ এবং মেট্রো শহরে ১০ হাজার টাকা এবং 5000 টাকা মিনিমাম ব্যালেন্স থাকতে হবে। ননমেট্রো শহরে ২০০০ টাকা এবং রুরাল এরিয়ায় ১ হাজার টাকা মিনিমাম ব্যালেন্স রাখতে হবে। তা না হলে নির্দিষ্ট পরিমাণে জরিমানা কেটে নেওয়া হবে।

আরও পড়ুন, আর ফ্রি রইলো না, ATM Card মেশিনে ঢোকালেই চার্জ দিতে হবে, কোন ব্যাংকে কত টাকা লাগবে জেনে নিন।

Minimum balance in Canara Bank Savings Account

Canara Bank ব্যাংকেও অ্যাকাউন্ট থাকলে মেট্রো শহরের ক্ষেত্রে ২০০০ টাকা, ননমেট্রো শহরের ক্ষেত্রে ১০০০ টাকা এবং রুরাল এরিয়ার ব্রাঞ্চে একাউন্ট থাকলে ৫০০ টাকা মিনিমাম ব্যালেন্স থাকতে হবে। এই ব্যাংকে ও মিনিমাম ব্যালান্স না থাকলে জরিমানা দিতে হবে।

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *