সমস্ত সরকারি স্কুল অষ্টম শ্রেণী পর্যন্ত সাময়িক ছুটি ঘোষণা নিয়ে মুখ্যমন্ত্রীর প্রেস কনফারেন্স। তাহলে পরীক্ষাগুলি কবে হবে? দেখুন বিজ্ঞপ্তি।

বিদ্যালয়ের স্বাভাবিক পঠন পাঠনে এসেছে গতি। তবে এর মধ্যে সরকারি স্কুল ছুটি নিয়ে প্রকাশিত হল সরকারি বিজ্ঞপ্তি। তবে শুধুমাত্র অষ্টম শ্রেণী পর্যন্ত বন্ধ থাকবে স্কুলগুলি। বাকিদের কি হবে? আসুন, দেখে নেওয়া যাক, বিজ্ঞপ্তিতে বাকি ক্লাস গুলিতে কেমন করে চলবে পঠন?

Advertisement

সরকারি স্কুল ছুটি না দিয়ে আর কোন উপায় নেই।

মহামারী চলাকালীন অফলাইন পদ্ধতিতে সরকারি স্কুল গুলিতে পঠন পাঠন প্রক্রিয়া বন্ধ ছিল সারা দেশেই। তবে পড়াশোনা কিছুটা সচল রাখতে চালু করা হয় অনলাইন মেথড। এতে অবশ্য ততটা লাভ না হলেও যা হচ্ছিল তাতে কিছুটা হলেও লাভবান হয়েছিল পড়ুয়ারা। তবে এবারে অষ্টম শ্রেণী পর্যন্ত সরকারি স্কুল ছুটি থাকলে থাকলে তাদের পড়াশোনা কেমন করে চলবে?

এক্ষেত্রে দিল্লি সরকার জানিয়ে দিয়েছে যে, সরকারি স্কুল ছুটি থাকলেও অনলাইন পদ্ধতিতে পড়াশোনা চালু রাখতে হবে অষ্টম শ্রেণী পর্যন্ত। বাকি নবম শ্রেণী  থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত স্কুলেই চলবে পঠন পাঠন। তবে যদি খুব অসুবিধা হয়, তাহলে ক্লাস বন্ধ রাখা যেতে পারে। তবে এর কারণ কি?

Ads

দিল্লির মুখ্যমন্ত্রী কেজরীওয়াল জানিয়েছেন, নয়ডা এবং গ্রেটার নয়ডা অঞ্চলের সমস্ত সরকারি স্কুল ছুটি থাকবে কারণ মাত্রাতিরিক্ত বায়ুদূষণ এর ফলে ‘স্মগ’ এর সৃষ্টি হচ্ছে। এটি হল বায়ুদূষণ এর এক চরম পরিণতি। আগামী 8 ই নভেম্বর পর্যন্ত অষ্টম শ্রেণী পর্যন্ত বন্ধ রাখা হবে স্কুল।

Advertisement

দিল্লিতে প্রাথমিক থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত বিদ্যালয়গুলি আজ অর্থাৎ 5 ই নভেম্বর, 2022 তারিখ থেকে সরকারি স্কুল ছুটি থাকবে। মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল শুক্রবার ঘোষণা করেছিলেন যে, শহরের বায়ু দূষণ আরও খারাপ হয়েছে৷ মুখ্যমন্ত্রী আরও বলেছেন যে, সরকার দূষণ পরীক্ষা করার জন্য বিভিন্ন রকম পরিকল্পনা নিয়ে চিন্তা করছে৷

Advertisement

ছুটির দিনেও রাজ্যের স্কুল খোলা রাখার নির্দেশ। বাড়লো অনেক দায়িত্ব।

মাধ্যমিক এবং উচ্চ-মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য স্কুল খোলা থাকবে, কিন্তু বাইরের কোনো কার্যক্রমের অনুমতি দেওয়া হবে না। প্রেস কনফারেন্সে ভাষণ দেওয়ার সময়, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এবং পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান অত্যধিক খড় পোড়ানোর জন্য দায়ী করেছেন যার ফলে গত কয়েকদিন ধরে বায়ুর গুণমান হ্রাস পেয়েছে।

Ads

তিনি আরও জানান, “আমরা দূষণ পরিস্থিতি নিয়ন্ত্রণে সমস্ত পদক্ষেপ নিচ্ছি। মানে, আমরা আগামীকাল থেকে দিল্লির সমস্ত প্রাথমিক ও উচ্চ-প্রাথমিক বিদ্যালয় বন্ধ করে দিচ্ছি… এছাড়াও, ক্লাস 5 এর উপরে সমস্ত ক্লাসের জন্য বহিরঙ্গন ক্রিয়াকলাপ নিষিদ্ধ করা হবে,”।

রাজ্যের স্কুলে চালু হলো নতুন নিয়ম। স্কুল শিক্ষা দপ্তর এর নির্দেশে শিক্ষকদের নতুন কি কি দায়িত্ব বাড়লো?

বিদ্যালয়ে অফলাইন পড়াশোনা সাময়িক বন্ধ রেখে অনলাইনে পড়ুয়াদের সাপোর্ট দেবার ব্যবস্থা করে রেখেছে দিল্লী সরকার। পরিবেশ স্বাভাবিক হলেইআবার ক্লাস ছন্দে ফিরবে আগের মতোই। এমন আরও খবর পেতে যেমন চাকরী, ব্যবসা, পড়াশোনা, স্কুল-কলেজ, সরকারি প্রকল্প ইত্যাদি বিষয়ে দেখতে আমাদের ওয়েবসাইট ভিজিট করলে আমরা কৃতজ্ঞ থাকবো। ধন্যবাদ।
Written by Mukta Barai.

সম্পাদক

1 thought on “সমস্ত সরকারি স্কুল অষ্টম শ্রেণী পর্যন্ত সাময়িক ছুটি ঘোষণা নিয়ে মুখ্যমন্ত্রীর প্রেস কনফারেন্স। তাহলে পরীক্ষাগুলি কবে হবে? দেখুন বিজ্ঞপ্তি।”

Leave a Comment

Advertisement