DA Protest – সরকারি কর্মী সহ রাজ্যের স্কুল শিক্ষকদের পাঠানো হচ্ছে শো-কজের চিঠি, কর্মীদেরও নতুন পদক্ষেপ! বিস্তারিত দেখুন।

DA Protest করায় কর্মীদের জন্য নতুন সিদ্ধান্ত নিচ্ছে রাজ্য। রাজ্যের সরকারি কর্মীদের পঞ্চম বেতন কমিশনের বকেয়া মহার্ঘ ভাতা প্রাপ্তির দাবীতে রাজ্য তোলপাড়। ইতিমধ্যেই রাজ্যে প্রায় পাঁচ দশক পর রাজ্য সরকারি কর্মীদের DA Protest হিসেবে ধর্মঘট হয়েছিল গত ১০ মার্চ, ২০২৩ তারিখে। যদিও তা করলে রাজ্যের সরকারি কর্মীদের ওপরে কঠোর থেকে কঠোরতম ব্যবস্থা নিতে পেছবে না বলে জানিয়ে দিয়েছিল রাজ্য সরকার। এবারে তার বাস্তব রূপ দেখছে আন্দোলনকারী ধর্মঘটী রাজ্য সরকারি কর্মীরা।

Advertisement

DA Protest করে স্কুলে অনুপস্থিত শিক্ষক শিক্ষিকাদের ১ দিনের মাইনে কাটা।

এবারে DA Protest করার কারণে রাজ্যের মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে রাজ্যের স্কুল গুলিতে ১০ই মার্চের অনুপস্থিত শিক্ষক শিক্ষিকাদের পাঠানো হচ্ছে শো-কজের চিঠি। এছাড়া রাজ্যের প্রাথমিক বিদ্যালয়ের ক্ষেত্রেও একই ধরণের কাজ করা হচ্ছে জেলার কাউন্সিল থেকে। এই শো-কজের উত্তর দেবার শেষ তারিখ হচ্ছে আগামী ২৪ শে মার্চ, ২০২৩ তারিখ। ইতিমধ্যে অনেকেই এর উত্তর দিয়েছেন উর্দ্ধতন কর্তৃপক্ষের কাছে।

এই কারণেই মার্চ মাসের সরকারি কর্মীদের মাসিক বেতনের যে Pay Bill পাঠানো হয় তার নির্ধারিত শেষ তারিখ ছিল ২০শে মার্চ, ২০২৩ তারিখ। কিন্তু এই মাইনে কাটার প্রক্রিয়া সম্পন্ন করার জন্য এই তারিখ ৪ দিনের জন্য পিছিয়ে দেওয়া হয়েছে। সেক্ষেত্রে পে বিল পাঠানোর শেষ তারিখ করা হয়েছে আগামী ২৪শে মার্চ তারিখেই। অর্থাৎ শো-কজের শেষ তারিখের সাথে একই দিনে।

Ads

গত ২১শে মার্চ তারিখে এই পঞ্চম বেতন কমিশনের বকেয়া মহার্ঘ ভাতা সংক্রান্ত বিষয়ে মহামান্য সুপ্রিম কোর্টে যে SLP মামলা করা হয়েছিল তার নিস্পত্তি হবার কথা ছিল। কিন্তু আইনজীবীরা ঐ দিনে তা শোনেন নি। বরং তার জন্য আবার একটি নতুন তারিখ বলে দেন। তবে সেই তারিখেও যে এই SLP মামলার নিস্পত্তি হবে, তার নিশ্চয়তা দিচ্ছেন না স্বয়ং আইনজীবী বিকাশ রঞ্জন ভট্টাচার্য। তিনি এই নতুন তারিখ দেবার বিষয়টিকে স্বাভাবিক প্রক্রিয়ার সাথেই তুলনা করেছেন।

Advertisement

Airtel রিচার্জের সেরা অফার এলো গ্রাহকদের জন্য, এখুনি জেনে নিন অফারটি।

এর মধ্যেই DA Protest এর অংশ হিসেবে বেশ কিছু নতুন পরিকল্পনা গ্রহণ করেছে আন্দোলনকারী সংগঠন, সংগ্রামী যৌথ মঞ্চ। এই সংগঠনের সাথে DA Protest করতে যুক্ত রয়েছে বিভিন্ন সরকারি দপ্তর থেকে আসা ৬০ টির বেশি সংগঠন। যাদের সকলের দাবী একই। এবারে আগামী দিনগুলিতে কর্মসূচির মধ্যে ৩০শে মার্চে গণছুটির ডাক দেয়া হয়েছে। ঐ তারিখে হাওড়া এবং শিয়ালদহ স্টেশন থেকে সরাসরি শহীদ মিনারের দিকে দুটি বিরাট মিছিল করবে সংগ্রামী যৌথ মঞ্চ।

Advertisement

রাজ্যবাসীদের সুখবর, রেশন পরিষেবার সাথে চালু হচ্ছে ব্যাংকিং সিস্টেম কি কি সুবিধা পাবেন জেনে নিন।

এছাড়াও দিল্লিতেও তারা নিজেদের এই বঞ্চনার কথা তুলে ধরার কথা জানিয়েছেন তারা। এদিকে শহীদ মিনারে অনশন আজ ৪২ দিনে পড়েছে। সাথে চলছে তাদের আন্দোলন। এর মধ্যে রাজ্যের মাননীয় রাজ্যপালের সাথে সাক্ষাত করলেও রাজ্য সরকারের সাথে কোন রকম আলোচনা হয় নি আন্দোলনকারীদের। পরবর্তীতে কোন দিকে যাচ্ছে এই আন্দোলন, সেদিকে নজর রয়েছে সব সরকারি কর্মীদের। ধন্যবাদ।
Written by Mukta Barai.

Ads

সম্পাদক

Leave a Comment

Advertisement