নবান্নে Madhyamik HS নিয়ে মুখ্য সচিবের উচ্চ পর্যায়ের বৈঠক, কড়া নির্দেশিকা! এক্ষুনি দেখে নিন।

এবারের Madhyamik HS পরীক্ষা নিয়ে বেশ কয়েক মাস ধরেই আসছে নতুন নতুন আপডেট। কখনো জারি করা হচ্ছে পরীক্ষার নতুন নিয়ম, কখনো পাল্টে যাচ্ছে পরীক্ষার রুটিন। এই নিয়ে পরিক্ষার্থী থেকে শুরু করে অভিভাবক, শিক্ষক সহ সকলের মধ্যেই আছে ভয়! পরীক্ষা শুরু হতে আর ১০ দিনও বাকি নেই। এই মুহূর্তে হতে পারে কি কোন বড় পরিবর্তন, বিস্তারিত দেখুন।

Advertisement

Madhyamik HS সংক্রান্ত আপডেট প্রত্যেকেরই জেনে রাখা উচিত।

২৩ শে ফেব্রুয়ারি অর্থাৎ, আর নয় দিন পরেই রাজ্যে শুরু হতে চলেছে মাধ্যমিক পরীক্ষা। তারপরেই মার্চ মাসে রাজ্যে উচ্চমাধ্যমিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই দুই বোর্ডের পরীক্ষা (Madhyamik HS) নিয়ে এবার বিশেষ সতর্কতা অবলম্বন করছে রাজ্য সরকার। এই সংক্রান্ত বিশেষ আলোচনা সারা হয়ে গেল নবান্নে। সেখানেই আলোচনা হয়, সুন্দরভাবে Madhyamik HS পরীক্ষা সম্পন্ন করার প্ল্যানিং।

এই দুই পরীক্ষার তথা Madhyamik HS পরীক্ষায় নিরাপত্তা সংক্রান্ত বিষয় নিয়ে সোমবার নবান্নে উচ্চ পর্যায়ের বৈঠক করেন রাজ্যের মুখ্য সচিব। বৈঠকে বিশেষভাবে প্রশ্নপত্রের সুরক্ষা বজায় রাখার কথা উঠে এসেছে, যাতে কোনভাবেই Madhyamik HS পরীক্ষার সুরক্ষা কোন মতেই বিঘ্নিত না হয়, তার জন্য বিশেষভাবে নজর দিতে বলা হয়েছে।

Ads

গত বছরের ১১ই ডিসেম্বর রাজ্যজুড়ে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা, টেট নেওয়া হয়েছিল। টেট পরীক্ষার সময় যেভাবে গোটা রাজ্য জুড়ে নিরাপত্তা নেওয়া হয়েছিল, সেই রকম নিরাপত্তাই সুনিশ্চিত করতে বলা হয়েছে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার ক্ষেত্রে। সোমবারের বৈঠকে মুখ্য সচিব জেলাগুলিকে এইরকম নির্দেশই দিয়েছেন বলে নবান্ন সূত্রে খবর।

Advertisement

বৈঠকে পরীক্ষার সুরক্ষা নিশ্চিত করার পাশাপাশি পরীক্ষা নিয়ে কোন অপ্রীতিকর ঘটনা ঘটলে জেলাগুলি থেকেই কৈফিয়ত তলব করবেন বলেও জেলাগুলিকে বিশেষভাবে সতর্ক করেন মুখ্য সচিব। পরীক্ষার সুরক্ষা নিশ্চিত করতে পুলিশকেও বিশেষভাবে সতর্ক হতে বলেন মুখ্য সচিব। পরীক্ষার প্রশ্নপত্রের সাথে যাতে পুলিশি নিরাপত্তা থাকে সেই বিষয়েও পুলিশকে বিশেষভাবে নির্দেশ দেওয়া হয় এই বৈঠকে।

Advertisement

4 লক্ষ মাধ্যমিক পরীক্ষার্থীদের নাম বাতিল, হবে না পরীক্ষা দেওয়া। কিন্তু কেন, জেনে নিন।

আগে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা রাজ্য জুড়ে কীভাবে সংঘটিত হবে, তা নিয়ে একাধিক নির্দেশিকা জারি করেছে মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। এরই সাথে সোমবার রাজ্য সরকারের তরফেও পরীক্ষার নিরাপত্তা নিয়ে একদফা আলোচনা হল। প্রসঙ্গত, মধ্যশিক্ষা পর্ষদের তরফে ইতিমধ্যেই প্রত্যেকটি পরীক্ষা কেন্দ্রে ন্যূনতম তিনটি সিসিটিভি বসানোর পাশাপাশি কোনো পরীক্ষা কেন্দ্রে ভাঙচুরের ঘটনা ঘটলে সেই স্কুলের সার্বিক ফল প্রকাশ স্থগিত করে রেখে দেওয়া হবে বলেও স্কুলগুলিকে বিশেষভাবে সাবধান করেছে মধ্যশিক্ষা পর্ষদ।

Ads

স্কুল পড়ুয়াকে শাস্তি দেওয়ায় শিক্ষককে 1 লক্ষ টাকা জরিমানা সঙ্গে হাজত বাস।

সিসিটিভি ব্যবহার করার কথা জানিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদও। সাথে থাকছে আরও একগুচ্ছ নিয়মাবলী। সবমিলিয়ে দুই পরীক্ষার নিরাপত্তা ব্যবস্থাই যে আঁটোসাঁটো এবং নিশ্ছিদ্র হতে চলেছে এই বছর, তা বেশ বোঝা যাচ্ছে। এমন বিভিন্ন আপডেট পেতে আমাদের সাথে থাকুন।
Written by Parna Banerjee.

সম্পাদক

Leave a Comment

Advertisement