Srilanka economic crisis : ঋণে জর্জরিত প্রতিবেশী দেশ! মুদ্রাস্ফীতিতে নিত্যপ্রয়োজনীয় পণ্যের আকাশছোঁয়া দামে মুশকিলে পড়েছেন দেশবাসী।

Srilanka economic crisis : ক্রমাগত অবনতির দিকে দেশের অর্থনীতি। মুখে কুলুপ এটেছে সরকার। জানুন বিস্তারিত।

নিত্য প্রয়োজনীয় জিনিসের মূল্য বৃদ্ধির (Srilanka economic crisis) ফলে একবেলা অনাহারেই কাটছে তাদের। শুধু তাই নয় বেড়েছে পেট্রোল ডিজেলের দামও। নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম এক লাফে বেশ অনেকটা বাড়লেও বাড়ছে না প্রতি মাসের বেতন। ফলে পরিবারের সকলের মুখে তুলে দিতে পারছেন না এক বেলার আহারটুকু। বিশ্ব বাজারে বেড়েছে অপরিশোধিত তেলের দামও। জ্বালানি এবং ভোজ্য তেলের দামও নেহাতই কম নয় মধ্য-নিম্নবৃত্তদের কাছে।

Advertisement

আরও পড়ুন,মাধ্যমিকের উত্তর না বলে দেওয়ায় মাথা ফাটল ছাত্রের, আক্রান্ত তার বাবাও।

ভারতের প্রতিবেশী দেশ শ্রীলঙ্কার মুদ্রাস্ফীতি এবার নজরে আসল। এই দেশে নিত্য-প্রয়োজনীয় জিনিসের মূল্য যেভাবে (Srilanka economic crisis) বেড়েছে তাতে করে সেখানকার সাধারণ মানুষেরা বিপদে পড়েছেন। জিনপিং-এর দেশ চিন সহ বেশ কয়েকটি দেশের ভারী ঋণের বোঝায় জর্জরিত এই দেশ। প্রায় দেউলিয়া হতে বসেছে এই দেশ। অন্যদিকে এই দেশের অসামরিক বিমান কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছে, এয়ারলাইন্সের টিকিটের দাম ২৭ % বাড়ানো হয়েছে।

পাউরুটি এবং আটার দামও আকাশ ছোঁয়ার পথে (Srilanka economic crisis)। গত শুক্রবার, অল সিলন বেকারি ওনার্স অ্যাসোসিয়েশন একটি পাউরুটির প্যাকেটের দাম রেখেছে ৩০ LKR। বর্তমানে শ্রীলঙ্কার মুদ্রা অনুসারে পাউরুটির দাম ১১০-১৩০ টাকা। এছাড়া প্রতি কেজি আটার দাম বাড়িয়ে ৩৫ টাকা করা হয়েছে। তাই সাধারণ মানুষের কাছে নিত্যপ্রয়োজনীয় জিনিস কেনা প্রায় মুশকিল হয়ে দাঁড়িয়েছে।

Ads

পেট্রোল- ডিজেলের দামও বেড়েছে। গত বৃহস্পতিবার লঙ্কা ইন্ডিয়ান কর্পোরেশনের তরফ থেকে পেট্রোলের (Srilanka economic crisis) দাম লিটার প্রতি ৫০ LKR এবং ডিজেলের দাম বেড়ে লিটার প্রতি ৭৫ LKR করা হয়েছে। বাস ভাড়া যাতে অত্যধিক বৃদ্ধি না পায় সেকারনে বাস মালিক সমিতি ও থ্রি হুইলারেরা জুরুরি ভিত্তিতে জ্বালানির ভর্তুকি দাবি করেছে।

Advertisement

আরও পড়ুন, গ্রাহক বাড়াতে আবার দুই বছর কল, নেট সব ফ্রি করে দিলো জিও, দেখুন কীভাবে এক্টিভ করবেন।

প্রসঙ্গত, শ্রীলঙ্কার মুদ্রাস্ফীতি যেভাবে বেড়ে চলেছে তাতে করে সে দেশের অবস্থার ক্রমাগত অবনতি ঘটছে। দেশে (Srilanka economic crisis) জরুরি পণ্যের দাম না কমলে সেখানকার বহু মানুষ অনাহারেই মারা যাবে এমনটাই আশঙ্কা। আশাকরি আমাদের এই প্রতিবেদনটা আপনাদের ভালো লেগে থাকবে এবং এই সম্পর্কিত আরও নতুন নতুন খবর জানতে চোখ রাখুন আমাদের ওয়েবসাইটে।

Advertisement

সম্পাদক

Leave a Comment

Advertisement