সুকন্যা সমৃদ্ধি যোজনা তথা Sukanya Samriddhi Yojana

মহিলাদের কথা ভেবে কেন্দ্রীয় সরকার যে সমস্ত প্রকল্প লঞ্চ করেছে তার মধ্যে সর্বাপ্রেক্ষা জনপ্রিয় হলো সুকন্যা সমৃদ্ধি যোজনা তথা Sukanya Samriddhi Yojana. কন্যা সন্তানদের সুরক্ষার কথা ভেবে 2015 সালের 22nd জানুয়ারি লঞ্চ করা হয়েছিল সুকন্যা সমৃদ্ধি যোজনা। এই স্কিমে বিনিয়োগ করলে কন্যা সন্তানের ভবিষ্যত সুনিশ্চিত হয়। এবার সুকন্যা সমৃদ্ধি যোজনা নিয়ে পাওয়া গেল আরো খুশির খবর। বাড়লো সুকন্যা সমৃদ্ধি যোজনার সুদের হার। এবার থেকে এই স্কিমে মিলবে আরো বেশি পরিমানে রিটার্ন।

Advertisement

Sukanya Samriddhi Yojana Interest Rate Hike

কেন্দ্রীয় সরকারের অধীনে একাধিক ক্ষুদ্র সঞ্চয় স্কিম রয়েছে। যেমন পিপিএফ, এনএসসি, পোস্ট অফিস মান্থলি ইনকাম, সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম ইত্যাদি। Sukanya Samriddhi Yojana বা সুকন্যা সমৃদ্ধি যোজনাও কেন্দ্রের একটি ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প। আর কেন্দ্রের নিয়ম অনুযায়ী ত্রৈমাসিকে অর্থাৎ তিন মাস অন্তর অন্তর এই সমস্ত ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে সুদের হার পরিবর্তন করা হয়।

2024 এর শুরুতে জানুয়ারি থেকে মার্চের জন্য Sukanya Samriddhi Yojana তথা SSY এর সুদের হার বাড়ানো হয়েছে। বর্তমানে সুকন্যা সমৃদ্ধি যোজনার সুদের হার বাড়ানো হলো। বাড়িয়ে 8.2 শতাংশ করা হলো। আগের কোয়াটারে এই সুদের পরিমান 8 শতাংশ ছিল। সেখান থেকে 20 বেসিস পয়েন্ট বাড়িয়ে 8.2 শতাংশ করা হলো। বলে রাখি, কেন্দ্র সরকারের অধীনে যে সব ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প রয়েছে তার মধ্যে সুকন্যা সমৃদ্ধি যোজনায় সবচেয়ে বেশি পরিমান সুদ পাওয়া যায়।

Ads

পোস্ট অফিসের দুর্দান্ত স্কিম! বিনিয়োগ করলেই কয়েক মাসেই হবে টাকা ডবল।

বিশেষ বিষয় হলো আপনি আপনার কন্যা সন্তানের জন্য যে পরিমান টাকা বিনিয়োগ করবেন, তার থেকে তিনগুন বেশি রিটার্ন পাওয়া যাবে। উদাহরণ স্বরূপ কোনো 10 বছরের কম বয়সী কন্যার নামে যদি প্রতি বছর 1.50 লক্ষ টাকা করে জমা করেন এবং এই টাকা 15 বছর ধরে বিনিয়োগ করেন। আপনার কন্যার নাম মোট বিনিয়োগের পরিমান হবে 22 লক্ষ 50 হাজার টাকা এবং 8.2 শতাংশ সুদের হারে মেয়াদ শেষে পাওয়া যাবে 70 লক্ষ টাকা।

Advertisement
National Pension Scheme - ন্যাশনাল পেনশন স্কিম

অর্থাৎ এই Sukanya Samriddhi Yojana বা সুকন্যা সমৃদ্ধি যোজনা জমাকৃত অর্থের তিনগুন বেশি অর্থ রিটার্ন পাওয়া যাচ্ছে। তবে এই টাকা আপনার কন্যা সন্তানের 21 বছর বয়স হওয়ার পরই তোলা যাবে। এর আগে কন্যার 18 বছর বয়স হওয়ার পর উচ্চ শিক্ষার জন্য 50 শতাংশ টাকা তোলা যাবে। কিন্তু মেয়াদ পূর্ণ হওয়ার আগেই অ্যাকাউন্টধারীর মৃত্যু হলে পুরো টাকা তুলে নেওয়া যাবে।

Advertisement

Laghu Udyog Yojana প্রকল্পে মোট 95 লাখ পরিবারকে 2 লাখ টাকা করে সরকারী সাহায্য। কারা পাবেন? কিভাবে আবেদন করবেন?

প্রসঙ্গত, আপনিও আপনার কন্যা সন্তানের ভবিষ্যত সুরক্ষিত করতে এই Sukanya Samriddhi Yojana বা সুকন্যা সমৃদ্ধি যোজনায় খাতা খুলতে পারবেন। বছরে মাত্র 250 টাকা দিয়ে বিনিয়োগ শুরু করা যায়। এখানে বিনিয়োগের সর্বোচ্চ সীমা 1.50 লক্ষ টাকা। বিশেষ বিষয় হলো আয়কর ধারা 80 সি অনুযায়ী বিনিয়োগের উপর ছাড় পাওয়া যাবে।

Ads
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *