Summer Vacation in West Bengal (গরমের ছুটি)

বাংলায় প্রচন্ড তথা অসহ্য গরম ও তাপপ্রবাহ শুরু হওয়ায় গরমের ছুটি তথা Summer Vacation প্রাথমিক ভাবে ২৪ মে থেকে এগিয়ে ২রা মে করা হয়। আর তারপরই কোলকাতা সহ রাজ্যের তাপমাত্রা আরও বাড়তে থাকে। আর সেই মুহুর্তেই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee) গরমের ছুটি (Summer Vacation) আরও ১৫ দিন এগিয়ে ১৭ই এপ্রিল থেকে এগিয়ে আনেন। তবে আপাতত ৫ দিনের জন্য এই Summer Vacation ছুটি ঘোষণা করা হয়। অর্থাৎ ১৭ ই এপ্রিল থেকে ছুটি শুরু হয়। আর তার মধ্যে আজ এমনিতেও ছুটি থাকার কথা। অর্থাৎ ওই বিজ্ঞপ্তি অনুযায়ী আগামী ২৪ এপ্রিল থেকে স্কুল খুলে যাওয়ার কথা।

Advertisement

তবে গত ৩ দিন রাজ্যের তাপমাত্রা রেকর্ড ছাড়িয়েছে। গত ১৯শে এপ্রিল বাঁকুড়ায় যে তাপমাত্রা রেকর্ড হয়েছে, তা সারা দেশের মধ্যে সর্বাধিক এবং বিশ্বের ৭ নম্বর স্থানে ছিলো। কার্যত এই তাপমাত্রা থর মরুভুমির তাপমাত্রাকে অতিক্রম করে সাহারা মরুভুমির সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা শুরু করেছে। যেটি কার্যত অসহ্যকর পরিস্থিতি। এমনকি এইরকম তাপপ্রবাহের কবলে উত্তরবঙ্গ ও এর আগে পড়েনি। তাই উত্তরবঙ্গের বিভিন্ন অফিসে এসি লাগানোর দাবী উঠেছে কর্মীদের পক্ষে।

Summer Vacation in West Bengal School:

যদিও গতকালের তাপমাত্রা একটু কম ছিলো। তবে ৪২ বা ৪৩ ডিগ্রীর ঝোড়ো ইনিংস এখনও শেষ হয়নি, তা জানিয়ে দিয়েছে আবহাওয়া দফতর। তাই গরমের ছুটি (Summer Vacation) শেষ করে সোমবার থেকে স্কুল হবে কিনা সে নিয়ে কোনও বিবৃতি পাওয়া যায়নি। কিন্তু শেষ বিজ্ঞপ্তির পর যদি আর কোনও বিজ্ঞপ্তি প্রকাশিত না হয়, তবে আগামী সোমবার থেকেই রাজ্যে স্কুল শুরু হবে। তেমনটাই জানা গেছে, একাধিক বিদ্যালয় পরিদর্শকের অফিস থেকে।

Ads
রাজ্য সরকারি কর্মী (WB employees)
খবর পড়তে ছবির উপরে ক্লিক করুন

যদি গরমের ছুটি (Summer Vacation) আরও বাড়ানো হয়, তবে ২৪ মে এর আগেই আরেকটি বিজ্ঞপ্তি প্রকাশিত হবে। তবে আজ এবং আগামীকাল সমস্ত সরকারি দপ্তরে ছুটি রয়েছে, তাই ছুটি বৃদ্ধি হলে কেবলমাত্র সংবাদ মাধ্যমেই জানা যাবে। অথবা অনলাইনে ওয়েবসাইটে প্রকাশিত হতে পারে। যেহেতু গরমের পরিস্থিতি দিন দিন বেড়েই চলেছে, আর এই জন্যই আবার ছুটি বাড়বে কিনা, সেই নিয়ে জল্পনা বেড়েছে, শিক্ষক থেকে ছাত্র ছাত্রীদের মধ্যে।

Advertisement

পশ্চিমবঙ্গের বকেয়া ডিএ নিয়ে গুরুত্বপূর্ণ মিটিং এ বিরাট সিদ্ধান্ত, DA কবে পাবেন রাজ্য সরকারী কর্মীরা।

এদিকে অনেক স্কুল অনলাইনে ক্লাস শুরু করে দিয়েছে। পড়ুয়াদের সামার প্রজেক্ট দেওয়া হয়েছে। গরমের কিকরে ভালো থাকা যায়, সেই ব্যাপারে স্বয়ং মুখ্যমন্ত্রী নির্দেশনা দিয়েছেন কচিকাচা পড়ুয়াদের ও সাধারণ নাগরিকদের। তবে রাজ্য সরকারের বুলেটিনে দুপুর ১২ টা থেকে বিকাল ৪টে পর্যন্ত প্রয়োজন ছাড়া বাইরে যেতে নিষেধ করা হয়েছে। তাই এই পরিস্থিতিতে স্কুল কলেজ খুলবে কিনা, প্রশ্ন উঠছে। তবে তার আগে ফের নির্দেশিকা প্রকাশিত হওয়ার প্রয়োজন।

Advertisement

পশ্চিমবঙ্গের বকেয়া ডিএ নিয়ে গুরুত্বপূর্ণ মিটিং এ বিরাট সিদ্ধান্ত, DA কবে পাবেন রাজ্য সরকারী কর্মীরা।

যদিও আবহাওয়া দপ্তর জানাচ্ছে আজ থেকে কোলকাতা সহ বঙ্গ জুড়ে ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আর গড় তাপমাত্রা একটু হলেও কমবে। তবে সেটা যে ৪০ ডিগ্রীর নিচে থাকবে, সেটার নিশ্চয়তা মেলেনি। তবে রাজ্য সরকার ফের ছুটি না বাড়ালে আগামী সোমবার থেকেই স্কুল খুলে যাচ্ছে, এমনটাই জানা গেছে। আপডেট পেতে সঙ্গে থাকুন।

Ads
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *