SVMCM Scholarship 2022 : মাধ্যামিক উচ্ছমাধ্যামিক পাস করলে মিলবে এই স্কলারশিপ, কত দিনের মধ্যে পাওয়া যাবে টাকা, জেনে নিন বিস্তারিত

SVMCM Scholarship 2022 : কত দিনের মধ্যেই মিলবে বৃত্তির টাকা, জেনে নিন এক্ষুনি

উচ্চশিক্ষা এগিয়ে নিয়ে যাওয়ার (SVMCM Scholarship 2022) জন্য অনেক পড়ুয়া ইতিমধ্যেই রাজ্য সরকার কর্তৃক গৃহীতবিভিন্ন স্কলারশিপের জন্য আবেদন জানিয়েছেন। সেগুলির মধ্যে একটি হল স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিনস স্কলারশিপ (SVMCM)। অনলাইনে আবেদনের মাধ্যমে এই স্কলারশিপ থেকে পড়ুয়ারা বৃত্তি পেয়ে থাকেন। এতদিন পর্যন্ত আবেদনের জায়গায় ‘Approved’ লেখা থাকলেও, তা বর্তমানে ‘Sanction’ করা হয়েছে। অনেক পরুয়ার মনে প্রশ্ন থাকে কবে এই বৃত্তির টাকা পাওয়া সম্ভব হবে?

Advertisement

আরও পড়ুন, মাধ্যমিক- উচ্চমাধ্যমিক পাশ করলেই রয়েছে এই ৫ টি স্কলারশিপ, অনেকেই জানেনা, এক্ষুনি জানুন

প্রসঙ্গত, একজন পরীক্ষার্থীর মনে পরীক্ষার ফলাফল নিয়ে যেমন চিন্তা থাকে, তেমনি উচ্চশিক্ষা আদৌ এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব হবে কিনা সেই নিয়েও দুশ্চিন্তা থাকে (SVMCM Scholarship 2022)। তাই রাজ্য সরকারের তরফ থেকে মেধাবী পড়ুয়াদের জন্য বিভিন্ন ধরণের স্কলারশিপের বা SVMCM ব্যবস্থা করা হয়ে থাকে। স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিনস স্কলারশিপটি সেগুলির মধ্যে একটি। অনেক পড়ুয়াই ইতিমধ্যে এই স্কলারশিপটির জন্য আবেদন জানিয়েছিলেন। তাদের অ্যাপ্লিকেশন স্ট্যাটাস যদি অ্যাপ্রুভের বদলে এখন যদি Sanction’ দেখায় তবে খুব শীঘ্রই টাকা পাঠানো হবে অ্যাপ্লিকেশনে দেওয়া ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বরে।

কীভাবে পাওয়া যাবে বৃত্তির টাকা –
সাধারণত, রাজ্যের সকল মেধাবী পড়ুয়া, যারা এই বৃত্তি নেওয়ার জন্য আবেদন করে থাকেন (SVMCM Scholarship 2022)। তাদের সকলের উদ্দেশ্যে এই বৃত্তি দেওয়া হয়। তাই আবেদনপত্র যখন অ্যাপ্রুভ করা হয়, সেই সময়ে আলাদা আলাদা লট তৈরি করা হয়ে। বৃত্তির জন্য নির্দিষ্ট পরিমাণ টাকাও লটে আসে। তাই প্রতিটি লট থেকে নির্দিষ্ট সংখ্যক পড়ুয়াদের আবেদনপত্রকে ‘Sanction’ করা হয়। অর্থাৎ টাকা পাঠানোর জন্য সিলেক্ট করা হয়। তাই আবেদনকারীর অ্যাপ্লিকেশন স্ট্যাটাসে যদি ‘Sanction’ লেখা থাকে, তার মানে বৃত্তির জন্য ওই আবেদনটি অ্যাপ্রুভ করা হয়েছে।

Ads

কবে পাওয়া যাবে বৃত্তির টাকা-
একবার যদি আবেদনকারীর অ্যাপ্লিকেশন স্ট্যাটাসে ‘Sanction’ করা থাকে, তবে ‘Sanction’ হওয়ার ১৫ দিনের মধ্যেই বৃত্তির টাকা পাঠিয়ে দেওয়া হবে (SVMCM Scholarship 2022)। কীভাবে জানা যাবে টাকা এসেছে কিনা? এই প্রশ্নের উত্তরও জানা যাবে। আবেদনকারীর ব্যাঙ্কের উদ্দেশ্যে টাকা পাঠানো হলে সর্বপ্রথমে বিকাশ ভবন থেকে মেসেজ পাঠানো হবে। ওই মেসেজে বলা থাকবে, আবেদনকারীর ব্যাঙ্ক অ্যাকাউন্টের উদ্দেশ্যে টাকা পাঠিয়ে দেওয়া হয়েছে। মেসেজের ৪৮ ঘন্টার মধ্যে বৃত্তির টাকা ব্যাঙ্ক অ্যাকাউন্টে ক্রেডিট হয়ে যাবে।

Advertisement

স্কলারশিপে যেহেতু একাদশ শ্রেণী (SVMCM Scholarship 2022) থেকে গবেষণার ক্ষেত্রেও বৃত্তি প্রদান করে থাকে, তাই একজন মেধাবী পড়ুয়া খুব সহজেই এই স্কলারশিপের জন্য আবেদন জানাতে পারেন। এ বিষয়ে বিস্তারিত জানতে হলে নিচে দেওয়া অফিশিয়াল লিংকে ক্লিক করে চেক করে নিতে পারেন।

Advertisement

অফিশিয়াল লিংক –
https://svmcm.wbhed.gov.in/
Written by Manika Basak

Ads

আরও পড়ুন, এবার মাধ্যমিক, উচ্চমাধ্যমিক পাশ করলেই পাবে এই ৫টি স্কলারশীপ

সম্পাদক

Leave a Comment

Advertisement