Tax Free Alcohol – মদের দাম কমলো, কোনও টাক্স লাগবে না। কম দামে মিলবে মদ!

মদের বাড়তি দামে নাজেহাল মানুষ। ফিফা বিশ্বকাপ চলাকালীন দেদার বিক্রি হয়েছে মদ। সেই কারণে Tax Free Alcohol বিক্রিতে বিশেষ উদ্যোগ নিচ্ছে সরকার। এই কারণে মদের দাম আগের থেকে বেশ খানিকটা কমে যাবে বলেই ধারণা। প্রতিবেদনে সম্পূর্ণ বিষয়ে জেনে নেওয়া যাক।

Advertisement

Tax Free Alcohol এর পাশাপাশি ফ্রিতেই মিলছে মদ বিক্রির লাইসেন্স।

বিশ্বকাপ ফুটবল চলাকালীন প্রচুর মদ বিক্রি হয়েছে। যদিও স্টেডিয়ামগুলিতে নিষিদ্ধ ছিল মদ বিক্রি। আর সেই কারণেই প্রচন্ড ভিড়ে ঠাসা ছিল কাতারের পানশালা। আর এবারে কাতারে Tax Free Alcohol বিক্রির সিদ্ধান্ত পাকাপাকি হল। এরফলে বিক্রি বৃদ্ধি পাবে আগের তুলনায়।

দুবাই হল সারা বিশ্বের পর্যটকদের জন্য খুবই আকর্ষণীয় জায়গা। সেখানকার প্রশাসনও পর্যটকদের আকৃষ্ট করতে সর্বোচ্চ চেষ্টা করে। নববর্ষ উপলক্ষে দুবাই প্রশাসন অ্যালকোহলের ওপর ট্যাক্স ও লাইসেন্স ফি বাতিলের ঘোষণা করেছে। দুবাইয়ের দুটি সরকারি মদ কোম্পানি মেরিটাইম ও মার্কেন্টাইল ইন্টারন্যাশনাল এই ঘোষণা করেছে। এই দুটি কোম্পানিই এমিরেটস গ্রুপের অংশ।

Ads

দুবাইতে ক্ষমতাসীন আল মাকতুম পরিবারের নির্দেশে এ ঘোষণা দেয়া হয়। যাইহোক, এর ফলে তারা রাজস্বের একটি বড় উৎস হারাবে। দুবাইয়ের মদের উপর 30 শতাংশ কর ছিল এবং যারা মদের লাইসেন্স পেয়েছিলেন তাদের একটি নির্দিষ্ট ফি দিতে হয়েছিল। বর্তমানে Tax Free Alcohol বিক্রি হবে দুবাইতে।

Advertisement

কয়েক মাস আগেই দুবাই প্রশাসন তাদের দেশে পর্যটকদের আকৃষ্ট করতে মদ-সম্পর্কিত কিছু সিদ্ধান্ত নিয়েছিল। রমজান মাসে দিনের বেলা মদ বিক্রির অনুমতি দেওয়া হয়েছিল। লকডাউনের সময় থেকেই মদের হোম ডেলিভারিও শুরু হয়েছে। নতুন এই সিদ্ধান্তে বেশ খুশি সুরাপ্রেমীরা।

Advertisement

নতুন বছরে প্যান-আধার নিয়ে কঠোর সিদ্ধান্তে আয়কর দপ্তর। আগে লিঙ্ক থাকা সত্ত্বেও দেখুন।

এমএমআই-এর টাইরন রিড জানিয়েছেন যে, “যেহেতু আমরা 100 বছরেরও বেশি আগে দুবাইতে আমাদের কার্যক্রম শুরু করেছি, আমিরাতের পদ্ধতিটি গতিশীল, সংবেদনশীল এবং সকলের জন্য অন্তর্ভুক্তিমূলক রয়েছে”। তিনি আরও জানান যে, “এই সাম্প্রতিক আপডেট হওয়া নিয়মগুলি দুবাই এবং সংযুক্ত আরব আমিরাতে অ্যালকোহলযুক্ত পানীয়ের নিরাপদ এবং দায়িত্বশীল ক্রয় এবং সেবন নিশ্চিত জন্য সহায়ক”।

Ads

এমএমআই সিদ্ধান্তটি স্থায়ী কিনা তা নিয়ে একটি প্রশ্নের জবাব দেয়নি। যাইহোক, MMI দ্বারা রাখা একটি বিজ্ঞাপন গ্রাহকদের তার দোকান থেকে কেনার জন্য অনুরোধ করেছিল, “আপনাকে আর অন্য আমিরাতগুলিতে যাওয়ার দরকার নেই।” অর্থাৎ, এবার থেকে দুবাইতেই মিলবে এই Tax Free Alcohol আর তাও বেশ কম দামে।

জানুয়ারিতে রেশন কার্ডে পরিবার পিছু পাবেন 1000 টাকা, বিরাট উপহার সরকারের।

এমন আরও নানা আপডেট পেতে দেখতে থাকুন। আপনার সুচিন্তিত মতামত জানান কমেন্ট বক্সে। এছাড়া ব্যবসা, লটারি, রাশিফল, সরকারি ও বেসরকারি প্রকল্প ইত্যাদি বিবিধ বিষয়ে আপডেট পেতে দেখতে থাকুন। ধন্যবাদ।Written by Mukta Barai.

Leave a Comment

Advertisement