Ration Card – রেশন বন্টনে নতুন নিয়ম! অযোগ্যদের শনাক্ত করতে চালু হলো ইউনিট ভেরিফিকেশন।

দেশের 80 কোটির বেশি মানুষ রেশন ব্যবস্থার উপর নির্ভরশীল। তাই Ration Card বা রেশন কার্ড আমাদের দৈনন্দিন জীবনের একটি অতি প্রয়োজনীয় নথি। রেশন বন্টনের মাধ্যমে খুবই সস্তায় খাদ্য সামগ্রী পেয়ে থাকেন মানুষ। এর প্রধান উদ্দেশ্যে দেশের গরিব মানুষের কাছে খুবই কম দামে খাদ্য সামগ্রী পৌঁছে দেওয়া। করোনার সময় সরকার বিনামূল্যে রেশন সরবরাহ করে আসছে। দেশের কিছু মানুষ রেশন কার্ড বা Ration Card নথি হিসাবে ব্যবহার করে, আবার কিছু মানুষের মুখে দুই বেলা অন্ন তুলে দেয় এই রেশন ব্যবস্থা।

Advertisement

TDPS System Launched for Fake Ration Card Holders

রেশন কার্ড বা Ration Card নিয়ে এবার একটি বড় খবর পাওয়া যাচ্ছে। এই রেশন বন্টন ব্যবস্থায় আরও কড়া কড়ি হলো সরকার। সম্প্রতি রেশন বন্টনের মাধ্যমে মানুষের কাছে খাদ্য সামগ্রী পৌঁছে দেওয়ার নিয়মে বদল এনেছে সরকার। গত জানুয়ারি মাস থেকে এই বদল আনা হয়েছে। এই নিয়ম না মানলে পাওয়া যাবে না রেশন। কী নিয়ম বদল করা হয়েছে? চলুন জেনে নিন।

উল্লেখ্য, কেন্দ্র বা রাজ্য সরকার দেশের নাগরিকদের জন্য রেশন কার্ড বা Ration Card প্রদান করে থাকে। এই রেশন কার্ড বা Ration Card বিভিন্ন ক্যাটাগরি অনুযায়ী ভাগ কড়া হয়েছে। বিভিন্ন ক্যাটাগরি অনুযায়ী বিভিন্ন পরিমান খাদ্য সামগ্রী পেয়ে থাকেন মানুষ। বর্তমানে রাজ্য সরকার টার্গেটেড পাবলিক ডিস্ট্রিবিউশন সিস্টেম বা TDPS এর মাধ্যমে খাদ্য সামগ্রী পৌঁছে দেয়।

Ads

তবে দীর্ঘদিন ধরে রেশন ব্যবস্থা নিয়ে একটি অভিযোগ উঠে আসছে। অযোগ্যরা রেশনের পাচ্ছে রেশন, ফলে বঞ্চিত হচ্ছে যোগ্য ব্যাক্তিরা। সূত্র মারফত জানা যাচ্ছে, অন্ত্যোদয় Ration Card বা রেশন কার্ডের কোটা পূরণ হয়ে গিয়েছে। অযোগ্য ব্যাক্তি দ্বারা কোটা পূর্ণ হয়েছে। যার ফলে যোগ্য 18 হাজার পরিবারকে এই কার্ডের মাধ্যমে রেশন প্রধান করা যাচ্ছে না।

Advertisement

বাড়ি বসেই সহজ কয়েকটি স্টেপ ফলো করে বানিয়ে নিন ডিজিটাল রেশন কার্ড।

এই জন্য রাজ্যের খাদ্য সরবরাহ দপ্তর ইউনিট যাচাইকরণ প্রক্রিয়া চালু করতে চলেছে। এর মাধ্যমে অযোগ্য ব্যাক্তিদের যাচাই করা হবে। সরকারি রিপোর্ট অনুযায়ী, গরিব কল্যাণ অন্য যোজনার মাধ্যমে 5 লক্ষ 40 হাজার পরিবার এবং অন্ত্যোদয় Ration Card বা রেশন কার্ডের মাধ্যমে 65 হাজার পরিবার অন্তর্ভুক্ত রয়েছে। যার মধ্যে 1 লক্ষ অযোগ্য পরিবার ঢুকে রয়েছে।

Advertisement
Ration Card (রেশন কার্ড)

অযোগ্য এই কারণেই তাদের গাড়ি বাড়ি সম্পত্তি সব রয়েছে, তাও অন্ত্যোদয় Ration Card বা রেশন কার্ড বা গরিব কল্যাণ অন্ন যোজনার মাধ্যমে রেশন পাচ্ছে। এর ফলে নতুন করে 18 হাজার পরিবারকে অন্ত্যোদয় Ration Card বা রেশন কার্ডে যুক্ত করা যাচ্ছে না। এই যোগ্য পরিবার গুলি বার বার আবেদন করেও বঞ্চিত হচ্ছে খাদ্য সামগ্রী থেকে।

Ads

আধার কার্ড দেখিয়ে 5 মিনিটে লোন পাবেন। নতুন স্কীম চালু করলো কেন্দ্র সরকার।

তাই এবার অযোগ্য ব্যাক্তিদের শনাক্ত করতে ইউনিট যাচাইকরণ প্রক্রিয়া চালু করা হয়েছে। এর মাধ্যমে বাড়ির প্রত্যেকটি সদস্যের আঙ্গুলের ছাপ নেওয়া হবে। প্রথম মাসে বাড়ির এক সদস্য রেশন তুললে, পরের মাসে ওই বাড়ির অন্য সদস্যকে রেশন তুলতে হবে। এভাবে সব ইউনিট ভেরিফাই না হওয়া পর্যন্ত চলবে এই প্রক্রিয়া। এর জন্য ই-লুপ মেশিন কেও উন্নত করার কাজ করা হচ্ছে।

সম্পাদক

Leave a Comment

Advertisement