শিক্ষক নিয়োগে TET Exam তুলে দেওয়ার সিদ্ধান্ত, নতুন করে তাহলে কিভাবে নিয়োগ হবে?

TET Exam তুলে দেওয়া হলো

সারা দেশের শিক্ষক নিয়োগের জন্য TET Exam বা টেট পরীক্ষা বাধ্যতামূলক। তবে NCTE এর নিয়ম থাকা স্বত্তেও টেট পরীক্ষা তুলে দিল আসাম সরকার। এবার থেকে অসম রাজ্যে আর শিক্ষক নিয়োগের জন্য TET Exam বা টেট পরীক্ষা দিতে হবে না। তার পরিবর্তে TET Cum Recruitment Test পরিচালনা করা হবে। আর এর ফলে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া (Teachers Recruitment Process) আরো সহজ হয়ে যাবে। যোগ্য প্রার্থীরা শিক্ষক হিসেবে চাকরি পাবেন।

Advertisement

এই সিদ্ধান্ত গ্রহণ করেছে আসাম সরকার। আসামে আর শিক্ষক নিয়োগের জন্য টেট পরীক্ষা দিতে হবে না। মাধ্যমিক বিদ্যালয়ের স্নাতক এবং স্নাতকোত্তর শিক্ষক নিয়োগের জন্য TET পরীক্ষার প্রয়োজন হবে না। তার বদলে টেট কাম রিক্রুটমেন্ট টেস্ট পরিচালনা করবে আসাম সরকার।

সরকারের বক্তব্য অনুসারে জানানো হয়েছে, এই প্রক্রিয়ার মাধ্যমে শিক্ষক নিয়োগ আরো সহজ হবে এবং যোগ্য প্রার্থীরা শিক্ষক হিসেবে চাকরি পাবেন। আসাম সরকারের তরফে রাজ্য মন্ত্রিসভায় এই প্রস্তাব পাস করা হয়েছে। যদিও এই সিদ্ধান্তের পর বিরোধীরা মামলা করার কথা জানিয়েছেন। এদিকে যেসমস্ত প্রার্থীরা ইতিমধ্যেই টেট পাশ করে বসে আছেন, তাদের ভবিষ্যত কি! সে ব্যাপারেও নিশ্চিত রূপে কিছু জানা যায়নি।

Ads
প্রাইমারী টেট (Primary TET 2014)

আর তাছেরা NCTE এর নিয়ম এতে লঙ্ঘন হবে কিনা, সেটা নিয়ে শিক্ষা মন্ত্রকের পক্ষ থেকে কিছুই জানানো হয়নি। অন্যদিকে অন্য রাজ্যের BEd বা D.El.Ed বা শিক্ষক প্রশিক্ষণের সার্টিফিকেট ভেরিফিকেশনের পরই মান্যতা দেওয়া হবে। এদিকে সরকারের এই সিদ্ধান্তের পর বিরূপ প্রতিক্রিয়া দেখা গেছে একাধিক মহলে।

Advertisement

আরও বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

কিভাবে নিয়োগ হবে?

এই বিষয়ে আসামের শিক্ষামন্ত্রী টুইট করে জানিয়েছেন, সরকার মন্ত্রিসভায় এই প্রস্তাব পাস করেছে। যেখানে আসামে আর GT এবং PGT শিক্ষকদের জন্য TET Exam দিতে হবে না। তার পরিবর্তে TET cum Recruitment Test পরিচালনা করবে আসাম সরকার। আর এর ফলে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া আগের থেকে আরও সহজ হয়ে যাবে। যোগ্য প্রার্থীরা শিক্ষক হিসেবে নিয়োগ পেতে পারবেন।

Advertisement

আরও পড়ুন, রাজ্যের প্রাথমিক শিক্ষকদের হলফনামা জমার নির্দেশ, এত বছর চাকরি করেও!

সফল প্রার্থী পদের সংখ্যা শূন্য পদের সংখ্যার সমান হবে। আগামী দিনে আসাম সরকারের তরফে টেট কাম রিক্রুটমেন্ট টেস্ট বিষয়ে বিশদভাবে জানানো হবে।
এতদিন পর্যন্ত শিক্ষক নিয়োগের ক্ষেত্রে টেট পরীক্ষা বাধ্যতামূলক ছিল। আসাম সরকার মন্ত্রিসভায় এই প্রস্তাব পাস করার পরে সেই রাজ্যে আর টেট পরীক্ষা বাধ্যতামূলক রইল না।

Ads

আসামের মাধ্যমিক বিদ্যালয়ের জন্য GT এবং PGT শিক্ষকদের আর TET Exam বা পরীক্ষা দিতে হবে না। এর ফলে নিয়োগ প্রক্রিয়া আর সুগম হবে বলেই আসাম সরকারের তরফে জানানো হয়েছে। আর এই সিদ্ধান্তের পর প্রশ্ন উঠছে কেন্দ্র সরকার ও কি টেট পরীক্ষা তুলে দেবে? সেটা ভবিষ্যৎ বলবে।

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement