UPI Transaction Limit – আর ফ্রি থাকছেনা UPI, এবার ফোনপে গুগলপে ব্যবহার করতে চার্জ লাগবে।

UPI Transaction Limit – RBI এর তরফে কি বক্তব্য?

Phonepe, GooglePay PayTm তে চটজলদি টাকা ট্রান্সফার। ঝটপট সমস্যার সমাধান (UPI Transaction Limit)। এতে UPI পিনযুক্ত অ্যাপের জুড়ি মেলা ভার। তবে এবার এইক্ষেত্রেও লাগবে চার্জ।

Advertisement

কোনও কার্ড ছাড়াই মাত্র কয়েক ক্লিকেই মেলে UPI পিনের মাধ্যমে সুবিধা। মিনিটেই একটি মোবাইলের মাধ্যমে টাকা ঢুকে যায় ব্যাঙ্ক অ্যাকাউন্টে। শুধুমাত্র জরুরি ক্ষেত্রে নয়, যে কোনো জিনিস শপিং করলে আজকাল অনেক দোকানেও UPI স্ক্যানার থাকে। তবে এবার এই সুবিধা পাওয়ার ক্ষেত্রে গুনতে হবে টাকা। UPI এর মাধ্যমে টাকা দেওয়ার ক্ষেত্রে নেওয়া হবে চার্জ। (UPI Transaction Limit)

যাত্রীদের জন্য দারুন সুবিধা চালু করল ভারতীয় রেল, আনন্দ উপভোগ করতে থাকবে না বাঁধা

RBI এর তরফে কি জানানো হয়েছে?
সংবাদ মাধ্যম সূত্রে খবর, গত বুধবার RBI- এর তরফ থেকে জানানো হয়েছে, ‘Charges in payment systems’- এর উপর একটি আলোচনাপত্র প্রকাশ করা হয়েছে। সাধারণ মানুষের মতামত চাওয়া হয়েছে ওই পত্রে। মতামত জানাতে হবে আগামী ৩ অক্টোবরের মধ্যে। তাছাড়া আরো গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কেও জানা গেছে। (UPI Transaction Limit)

Ads

অনেকেই জানেন না IMPS কি? কিন্তু এই ক্ষেত্রেও প্রশ্ন করেছে খোদ RBI. IMPS হল বা ইমিডিয়েট পেমেন্ট সার্ভিস। এই প্রক্রিয়ার মাধ্যমে UPI -এর মতো টাকা ট্রান্সফার করা যায়। তবে বিনামূল্যে নয়। এই পরিষেবা পেতে গ্রাহককে রীতিমতো চার্জ দিতে হয়। (UPI Transaction Limit)

Advertisement

লটারি জেতার উপায় ও গোপন পদ্ধতি, এই নতুন নিয়মে লটারি কাটলেই পুরষ্কার নিশ্চিত

সেই কারণেই কি UPI এর ওপর লাগানো হবে চার্জ, এই প্রশ্ন এখন মূল বিষয়ের কেন্দ্রস্থলে রয়েছে। যদিও এক্ষেত্রে RBI- এর প্রশ্ন? এই ধরনের লেনদেনে যে পরিমাণ টাকা খরচ হয়, সেই খরচ বহন করার দায়িত্ব নেবেন কে?
এছাড়াও ডেবিট কার্ড লেনদেন, RTGS, NEFT পেমেন্টের চার্জের ক্ষেত্রে সাধারণ মানুষের মত জানতে চাওয়া হয়েছে। (UPI Transaction Limit)

Advertisement

উল্লেখ্য, RTGS পেমেন্টে কেন চার্জ দিতে হবে?
RTGS সাধারণত বিপুল অর্থের লেনদেনে ব্যবহার হয়। এটি একটি প্রক্রিয়া, যেটি ব্যাঙ্ক এবং বড় আর্থিক প্রতিষ্ঠানগুলি ব্যবহার করে থাকে। এই পরিষেবা দিতে বর্তমানে বিনিয়োগ করতে হচ্ছে মোটা অঙ্কের টাকা। তাছাড়া চালনা করতেও লাগছে বিপুল পরিমাণ অর্থ।

Ads

সংবাদ মাধ্যম সূত্রে খবর, এ প্রসঙ্গে RBI এর বক্তব্য, যদি এই পরিষেবার উপর চার্জ নেওয়ার ব্যবস্থা করা হয়, তা কেন্দ্রীয় ব্যাঙ্কের আয়ের উৎস হিসেবে দেখা ঠিক নয়। তাই এই লেনদেনে কেন চার্জ নেওয়া হবে না, সে নিয়েও RBI প্রশ্ন করেছে। (UPI Transaction Limit)
এই সংক্রান্ত অন্যান্য খবরের আপডেট পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

এবার সমস্ত কর্মীদের 3% ডিএ ঘোষণা রাজ্য সরকারের

সম্পাদক

2 thoughts on “UPI Transaction Limit – আর ফ্রি থাকছেনা UPI, এবার ফোনপে গুগলপে ব্যবহার করতে চার্জ লাগবে।”

Leave a Comment

Advertisement