UPSC Interview Questions – চাকরীর ইন্টারভিউ এ এই প্রশ্নগুলো শুনলে ঘাবড়ে যাবেন না, এইভাবে উত্তর দিন।

UPSC Interview Questions and Answers

UPSC Interview Questions : UPSC ভারতের অন্যতম কঠিন পরীক্ষাগুলোর মধ্যে একটি। চাকরীপ্রার্থীদের কাছে এটি অত্যন্ত কঠিন একটি পরীক্ষা হিসেবে বিবেচিত। অনেক সময় আপনার সামনে বিভ্রান্তিকর কিছু প্রশ্ন আসতে পারে। আর তাতে ঘাবড়ে না গিয়ে বুদ্ধি খাটিয়ে উত্তর দিতে হয়।

Advertisement

UPSC পরীক্ষা মূলত তিনটি ধাপে হয়। প্রিলিমিনারী ( Prelims), মেনস (Mains) এবং সাক্ষাৎকার (Interview)। ইন্টারভিউতে সব থেকে কঠিন প্রশ্ন গুলিকে (UPSC Interview Questions) তুলে ধরা হয়। মেনস পরীক্ষাতে কেবল তারাই বসতে পারবে যারা প্রিলিমিনারী পরীক্ষায় উত্তীর্ণ হবে। তারপরে মেনস পাশ করলে সাক্ষাৎকারের (Interview) জন্য ডাকা হয়ে থাকে।

প্রিলিমিনারী পরীক্ষা বাংলা এবং ইংরেজী দুটি ভাষাই থাকে তবে তারপর সম্পূর্ণ ইংরেজীতে পরীক্ষা হয়। আজকে ইন্টারভিউয়ের কিছু মজার প্রশ্ন (UPSC Interview Questions) আপনাদের সামনে এনেছি যা হয়তো অনেকেরই অজানা। তবে দেখে নেওয়া যাক সেই প্রশ্ন গুলি :-

Ads

১) হলুদ সাগরে নীল পাথর ফেললে কি হবে?
উত্তর : এই প্রশ্নটি বিভ্রান্ত করার জন্য সেই জন্যই রঙের কথা বলা হয়েছে। উত্তর হবে পাথরটি ডুবে যাবে।
২) ভারতে সেই রেলওয়ে স্টেশনটির নাম কি যা অর্ধেক মহারাষ্ট্র এবং অর্ধেক গুজরাটে অবস্থিত?
উত্তর : নবোপুর হলো সুরাট ভুসাবল লাইনের একটি স্টেশন যেখানে দুটি রাজ্য মিলিত হয়েছে। UPSC Interview Questions

Advertisement

৩) কোন প্রাণীর রক্ত সবুজ?
উত্তর : নিউগিনি নামে একটি গিরগিটি আছে জার রক্ত সবুজ হওয়ার কারণে জিহ্বা এবং পেশিও সবুজ হয়।
৪) ভারতের বিভিন্ন ভাষাকে আমরা কিভাবে দেখি?
উত্তর : ভারতে ভাষার সংখ্যা অনেক এবং ভারত একটি বৈচত্র্যপূর্ণ দেশ যেখানে বিভিন্ন জাতির লোক বসবাস করে। ভাষা বৈচিত্র্য তারই একটি উদাহরণ। UPSC Interview Questions

Advertisement

৫) এক সাক্ষাৎকারে প্রশ্ন করা হয় সংগ্রামকে কিভাবে দেখবে?
উত্তর : উত্তর স্বরূপ একজন বলেন সংগ্রামকে কখনোই কঠিন বলে পিছিয়ে আসা উচিত নয়। সেখানে থেকে লড়াই করে সেখান থেকে শিক্ষা নেওয়া উচিত।

Ads

আরও পড়ুন, ষ্টেট ব্যাংকে বিপুল সংখ্যক কর্মী নিয়োগ।

সুতরাং ইন্টারভিউতে মূলত আপনার ব্যাক্তিত্ব, উপস্থিত বুদ্ধি, আপদকালীন পরিস্থিতির মোকাবেলার সক্ষমতা কেমন সেই পরীক্ষা নেওয়া হয়। তাই ঘাবড়ে যাবেন না। আপনার উপস্থিত বুদ্দি এবং তাৎক্ষণিক বিচার ক্ষমতাই আপনাকে বাচিয়ে দেবে।

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement