Fixed Deposit

গত কয়েক মাসে সরকারি বেসরকারি বেশ কয়েকটি ব্যাংকে বেড়েছে স্থায়ী আমানত বা Fixed Deposit স্কিমে সুদের হারের পরিমাণ। শুধু রোজগার করলেই হয় না, করতে হয় সেটি সঠিক উপায় সঞ্চয়। আর সেক্ষেত্রে সবচেয়ে ভালো স্কিম Fixed Deposit. যেখানে থাকে না কোন নিরাপত্তা বিষয়ক সংশয় অথবা কোন ঝঞ্ঝাট। এবার আবারো ফিক্স ডিপোজিট কিনে সুদের হার বৃদ্ধি করল একটি বেসরকারি ব্যাংক।

Advertisement

Fixed Deposit নিরাপত্তার সাথে মেলে উচ্চ হারে সুদ।

এই ব্যাঙ্কের বিনিয়োগে মিলছে চড়া সুদ। বিনিয়োগ করুন আজকেই। রিজার্ভ ব্যাঙ্ক দেশে রেপো রেট বাড়িয়েছে, এর ফলে একদিকে লোনের উপরে যেমন সুদের হার বেড়েছে, তেমনই অন্যদিকে বেড়েছে ফিক্সড ডিপোজিটের ওপর সুদের হার। আপনি যদি এফডিতে টাকা বিনিয়োগের কথা ভাবছেন, তাহলে এই প্রতিবেদনটি আপনার জন্যই।

কারণ সম্প্রতি Utkarsh Small Finance Bank নিয়ে এমন একটি এফডি স্কিম যেখানে টাকা রাখলে আপনি ৯.৫% পর্যন্ত সুদ পেয়ে যাবেন। Utkarsh Small Finance Bank এর তরফে চালু করা এই Fixed Deposit স্কিমে ৭০০ দিনের মেয়াদে ৯% সুদ উপভোগ করতে পারবেন ৬০ বছরের উর্দ্ধে যাদের বয়স তাঁরা।

Ads

তবে সাধারণ জনগণ এখানে ৭০০ দিনের Fixed Deposit এর মেয়াদে ৮.২৫% সুদ পাবেন। তবে খুশির কথা হল, যদি ১০০১ দিনের মেয়াদে টাকা বিনিয়োগ করা হয়, তবে সাধারণ মানুষও ৯% সুদ পেয়ে যাবেন ব্যাঙ্কের তরফে। ১০০১ দিনের মেয়াদে দেশের প্রবীণ নাগরিকরা পাবেন বাড়তি ০.৫% সুদ, যার ফলে মোট সুদ মিলবে ৯.৫০%।

Advertisement

আবাস যোজনার টাকা পেতে এভাবে আবেদন করুন।

আবার যদি এখানে ৫০১ দিনের জন্য টাকা রাখা হয়, তবে প্রবীণ নাগরিকরা ৯.২৫% হারে সুদ উপভোগ করতে পারবেন।রেপো রেট বেড়ে যাবার পর থেকেই দেশের প্রায় সমস্ত প্রধান ব্যাঙ্কগুলির তরফেই এফডিতে সুদের হার বহুলাংশে বাড়ানো হয়েছে। জনসাধারণের জন্য যে হারে সুদ বেড়েছে, তার চেয়ে আরও খানিকটা বেশি হারে সুদ পাচ্ছেন দেশের প্রবীণ নাগরিকরা।

Advertisement

আধার কার্ডের ছবি, নাম, মোবাইল নাম্বার বদলে ফেলুন ১ মিনিটেই।

সব ব্যাঙ্কই প্রায় ৩.৫০% থেকে ৮% পর্যন্ত সুদ দিচ্ছে গ্রাহকদের। তবে দেশের বিভিন্ন ছোট ফাইন্যান্স ব্যাঙ্ক আবার বড়ো এবং জনপ্রিয় ব্যাঙ্কগুলিকে ছাড়িয়ে গিয়েছে দেয় সুদের হারে। এমনই একটি ব্যাঙ্ক হল Utkarsh Small Finance Bank, যেখানে টাকা রাখলে গ্রাহকরা তাদের বয়সের ভিত্তিতে ৯% থেকে ৯.৫০% পর্যন্ত সুদ উপভোগ করতে পারবেন। Written by Parna Banerjee.

Ads
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *