Vishwakarma Puja Holiday বা বিশ্বকর্মা পূজা ছুটি

বিশ্বকর্মা পূজো রোববার না সোমবার? ছুটির তালিকায় (Vishwakarma Puja Holiday) রোববার থাকলেও বাংলা ক্যালেন্ডার অনুযায়ী সোমবার পড়ছে। আদৌ কি সোমবার ছুটি থাকছে? কি জানা গেল, এই বিষয়ে কি পদক্ষেপ নেওয়া হয়েছে? বিস্তারিত জেনে নিন।

Advertisement

Vishwakarma Puja Holiday in West bengal 2023

বিশ্বকর্মা পূজা কবে?

Vishwakarma Puja Holiday বা ছুটির তালিকায় ১৭ই সেপ্টেম্বর বিশ্বকর্মা পূজো থাকলেও বাংলা ক্যালেন্ডার অনুযায়ী ১৮ ই সেপ্টেম্বর বিশ্বকর্মা পূজা পড়ছে। আর এতেই সংশয় দেখা দিয়েছে সরকারি বেসরকারি অফিস ও শিক্ষা প্রতিষ্ঠানে। কোন দিন তারা ছুটি পাবে? কারন রোববার ছুটির লিস্টে থাকলেও পুজো কিন্তু সোমবার। তাই সোমবার সেই ছুটি দেওয়া হবে কিনা, প্রশ্ন তুলছেন শিক্ষক শিক্ষিকা থেকে সরকারি কর্মীরাও।

রাজ্য সরকার তথা অর্থ দপ্তর থেকে বাংলার প্রতিটি উৎসব, পার্বণ, জন্ম জয়ন্তীতে ছুটি ঘোষনা করা হয়। তাই সরকারি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান থেকে অফিস গুলো মুখিয়ে থাকে কোনো পুজো পার্বণ এলেই সেই দিনটি ছুটি থাকবে কিনা! অনেকে তো আবার বছরের শুরুতেই ক্যালেন্ডারের ছুটির তালিকায় চোখ বুলিয়ে নেন। অনেক ছুটি পড়ে যায় রোববার দিনে। তখন ছুটি টা আর পাওয়া যায়না।

Ads

তবে সরকার থেকে নতুন রেওয়াজ অনুসারে এখন দেখা যায় কোনও কোনো ছুটি রোববার পড়লে সেটি পরের দিন ছুটি হিসাবে আলাদা করে ঘোষণা করা হয়। এছাড়া মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই কয়েক বছরে নির্ধারিত ছুটি ছাড়াও অনেক নতুন ছুটির ঘোষণা করেছেন। যেমন – করম পূজা, পঞ্চানন বর্মা জন্মদিন ও বিরসা মুন্ডা জন্মদিন, হরিচাদ ঠাকুরের জন্ম তিথি ইত্যাদি।

Advertisement

তাই এবছর Vishwakarma Puja Holiday বা বিশ্বকর্মা পূজা ছুটির লিস্টে ১৭ ই সেপ্টেম্বর পড়েছে ফলে সেদিন রোববার হওয়ায় এমনিই ছুটি থাকার কথা। আবার যদি বাংলা ক্যালেন্ডার অনুযায়ী ধরা হয় তাহলে ১৮ ই সেপ্টেম্বর বিশ্বকর্মা পূজা হবে প্রতিটি জায়গায়। তাই সরকারি ও বেসরকারি অফিস ও শিক্ষা প্রতিষ্ঠান গুলো কোনদিন ছুটি দেবে সেই নিয়ে দ্বিধায় পড়েছে। আর হয়তো এই নিয়ে আবার নতুন করে বিজ্ঞপ্তি প্রকাশিত হতে পারে।

Advertisement

প্রসঙ্গত, একাধিক জেলার জেলা প্রাথমিক বিদ্যালয় কাউন্সিল (DPSC) থেকে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের ডেপুটি সেক্রেটারিকে এই ছুটি প্রসঙ্গে একটি চিঠি পাঠানো হয়েছে যেখানে তারা উল্লেখ করেছে এই বিষয়ে তাদের জেলায় বিশ্বকর্মা পূজো ১৭ সেপ্টেম্বরে না হয়ে ক্যালেন্ডার মতে ১৮ ই সেপ্টেম্বর পালন করা হবে সেই অনুযায়ী প্রাথমিক শিক্ষা পর্ষদ যেন এই দিকটি বিবেচনা করে সোমবার অর্থাৎ ১৮ ই সেপ্টেম্বর Vishwakarma Puja Holiday হিসাবে ছুটি ঘোষনা করেন।

Ads

তবে এই চিঠির পরিপ্রেক্ষিতে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ (WBBPE) যদি সোমবার ছুটি ঘোষণা করবেন কিনা এখনো সঠিক সিদ্ধান্ত জানা যায় নি। তবে শেষ কহবর পাওয়া পর্যন্ত জানা গেছে, এই বিষয়টি আলোচনা করে সিদ্ধান্ত নেবেন তারপর জানাবেন। তবে এখানেও প্রশ্ন থেকে যাচ্ছে প্রাথমিক শিক্ষা পর্ষদ ছুটি ঘোষনা যদিও করে তবে মধ্যশিক্ষা পর্ষদ আর অন্যান্য সরকারি বেসরকারি অফিস গুলোতেও কি ছুটি ঘোষণা করা হবে?

মহার্ঘ ভাতা (Dearness Allowance)

এই বিষয়ে এখনো কোনো আপডেট পাওয়া যায়নি। পরে যদি কোনো আপডেট পাওয়া যায় তাহলে জানিয়ে দেওয়া হবে। তবে এই বিষয়ে বলে রাখা ভালো অতীতেও ছুটির লিস্টে উল্লেখিত ছুটি যদি ক্যালেন্ডার অনুযায়ী অন্যদিনে উৎসবের দিন পড়ে তবে, সেটি পরিবর্তন করে নির্ধারিত উৎসবের দিনেই ছুটি ঘোষণা করা হয়েছে। এবং পরিমার্জিত ছুটি সাধারনত পশ্চিমবঙ্গ সরকারের অর্থ দপ্তর থেকেই বিজ্ঞপ্তি আকারে প্রকাশিত হওয়ার রেকর্ড রয়েছে।

আরও পড়ুন, প্রাইমারী টেট মামলায় প্রাথমিক শিক্ষকদের সর্বশেষ নির্দেশ।

তাই যদি ছুটির দিন পরিবর্তিত হয় তবে সেটি বিজ্ঞপ্তির মাধ্যমেই জানিয়ে দেওয়া হবে। তবে তার আগে বিভ্রান্ত না হওয়াই ভালো। কোনো ছুটির খবর পেলেই কর্মী থেকে শিক্ষক শিক্ষিকা ও পড়ুয়াদের আনন্দের শেষ নেই। তারমধ্যে বিশ্বকর্মা পূজো অনেকের বাড়িতেই এখন বড়ো করে হয়, গাড়ি ও যন্ত্রপাতি থাকলে ও পুজো দেওয়া হয়। তাই সোমবার Vishwakarma Puja Holiday বা ছুটি পেলে অনেকের ভালই আনন্দ উপভোগ করা যেতো।

আরও পড়ুন, রাজ্যে আবার নতুন ছুটি ঘোষণা। নবান্নের বিজ্ঞপ্তি প্রকাশ।

এখন দেখা যাক রাজ্য সরকার বা শিক্ষা দপ্তর থেকে সোমবার Vishwakarma Puja Holiday ছুটি ঘোষণা করা হয় কিনা। সেই দিকেই তাকিয়ে ছাত্র ছাত্রী থেকে অফিস ও শিক্ষা প্রতিষ্ঠান গুলো। এই বিষয়ে পরবর্তী আপডেট পেতে সুখবর বাংলা ফলো করুন।

এই সম্পর্কিত আরও খবর পড়ুন,
* প্রাইমারী টেট পরীক্ষার দিন ঘোষণা। জেনে নিন যোগ্যতা, সিলেবাস, কত পেলে পাশ, বেতন।
* পুজোর আগেই রাজ্য সরকারি কর্মীদের বেতন বৃদ্ধি, প্রমোশন নিয়ে সুখবর দিলেন মুখ্যমন্ত্রী।

* ছুটির বদলে টাকা। সরকারী কর্মচারীরা ছুটি না নিলে ডবল টাকা পাবেন। নতুন আইন সরকারের।

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *