Dearness Allowance - মহার্ঘ ভাতা

রাজ্যের মুখমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ডিএ তথা Dearness Allowance আন্দোলনকারীদের উদ্দেশ্যে কড়া বার্তা দিলেন। এক প্রকার নাম না করেই ডিএ আন্দোলনকারীদের কড়া হুঁশিয়ারি দেওয়া হলো। সরকারি কাজে ফাঁকি দিলে চাকরি থেকে বরখাস্ত করা হতে পারে। সেই সমস্ত কর্মীদের সার্ভিস রুলের সেকশন 56J অনুযায়ী টার্মিনেট করে দেওয়া হবে। আর কী জানালেন মুখ্যমন্ত্রী? সেকশন 56J দিয়ে কী চাকরি বাতিল করা যাবে? আসুন জেনে নিন।

Advertisement

56J Service Rule for Dearness Allowance

প্রসঙ্গত, গত 1st জানুয়ারি থেকে রাজ্যের সরকারি কর্মীদের ডিএ 4 শতাংশ বাড়িয়েছে রাজ্য সরকার। এখন থেকে 10 শতাংশ হারে ডিএ দেওয়া হবে কর্মীদের। তবে এতে খুশি নয় রাজ্যের কর্মচারীগণ। কারণ ডিএ তথা Dearness Allowance আন্দোলনকারীরা দীর্ঘদিন ধরে কেন্দ্রের হারে ডিএ বাড়ানোর দাবি জানিয়ে আসছে। জানুয়ারতে ডিএ কিছুটা বাড়লেও, কেন্দ্রের সঙ্গে ফারাক 36 শতাংশ। তাই এখনো আন্দোলনকারী সংগ্রামী যৌথ মঞ্চ আন্দোলন চালিয়ে যাচ্ছে।

সম্প্রতি সংগ্রামী যৌথ মঞ্চ থেকে মুখ্যমন্ত্রীর দিকে হুঁশিয়ারি দিয়েছিলো আন্দোলনকারী কর্মচারীগণরা। সেদিন বলা হয়েছিল, তাদের দাবি না মেনে নিলে, অনশন, কর্মবিরতি সহ লাগাতার আন্দোলন চালিয়ে যাবেন। যদিও এদিন কোনো প্রতিক্রিয়া জানায়নি মুখ্যমন্ত্রী। তবে গতকাল নবান্ন থেকে জেলার প্রশাসনিক কার্যকর্তাদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকের সময় সরকারি কর্মীদের উদ্দেশ্যে কড়া বার্তা দিয়েছেন মুখ্যমন্ত্রী।

Ads

গতকাল মুখ্যমন্ত্রী বলেছেন, রাজ্যের সরকারি কর্মীরা কাজে ফাঁকি দিলে কিংবা অসহযোগিতা করলে কড়া ব্যবস্থা নেওয়া হবে। চুপ থাকবেন না মুখ্যমন্ত্রী। কী ব্যবস্থা নেওয়া হবে? তাও জানিয়েছেন তিনি। বলেছেন, সরকারি কর্মীরা কাজে ফাঁকি দিলে সার্ভিস রুলের 56J ধারা অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। তারপর জা হবে সেটা তিনি (মুখ্যমন্ত্রী) বুঝে নেবেন বলেও জানিয়েছেন (Dearness Allowance).

Advertisement

নতুন বছরে অবশেষে এক দফায় বাড়ল ডিএ! বাংলার সরকারি কর্মীরা কত টাকা পাবে?

বুধবার অর্থাৎ 17/1/2024 জেলার প্রশাসনিক কর্মকর্তাদের সঙ্গে মানুষের সমস্যা সমাধানের জন্য বৈঠক করে মুখ্যমন্ত্রী। আগামী 20th জানুয়ারি থেকে শুরু করে 12th ফেব্রুয়ারী পর্যন্ত এই কর্মসূচি চলবে। সরকারি অফিসাররা বুথ স্তরে গিয়ে মানুষের সমস্যার সমাধান করবেন। এর মাঝে কোনো সরকারি কর্মচারী যেন কাজে ফাঁকি না দেয়। কাজে ফাঁকি দিলে নেওয়া হবে কড়া পদক্ষেপ।

Advertisement
Dearness Allowance - মহার্ঘ্য ভাতা

মুখ্যমন্ত্রীর হুঁশিয়ারির পর সার্ভিস রুলের সেকশন 56J ধারা নিয়ে বেশ হৈ চৈ শুরু হয়েছে। এই ধারা আসলে কী? এই ধারাতে কী সরকারি চাকরি চলে যাবে বা বরখাস্ত করা হবে কর্মীদের? এ প্রশ্ন অনেকের। জানা যাচ্ছে, এই ধারায় চাকরি যাওয়ার কোনো সম্ভাবনা নেই। তবে চাকরি ব্রেক হতে পারে এবং পরবর্তীতে পেনশন পাওয়ার ক্ষেত্রে সমস্যা হতে পারে (Dearness Allowance).

Ads

সরকারের বিরাট ঘোষণা! 4% বদলে 10% বাড়লো DA. কবে থেকে কার্যকর হবে?

উল্লেখ্য, মুখ্যমন্ত্রীর হুঁশিয়ারি বা কড়া বার্তার সত্ত্বেও থেমে নেই আন্দোলনকারী সংগ্রামী যৌথ মঞ্চ। আজ শুক্রবার মহামিছিলে নামবে যৌথ মঞ্চ। এদিন মুখ্যমন্ত্রী আন্দোলনকারীদের সঙ্গে দেখা না করলে, অনশনে নামবে সংগ্রামী যৌথ মঞ্চ। একই সাথে 29th জানুয়ারি থেকে অনির্দিষ্ট কালের জন্য ধর্মঘটে নামার হুঁশিয়ারি দিয়েছে সংগ্রামী যৌথ মঞ্চ (Dearness Allowance).

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *