Dearness Allowance - মহার্ঘ্য ভাতা

নতুন বছরে আবারও খুশির খবর। বাড়তে পারে ডিএ তথা Dearness Allowance. মহার্ঘ্য ভাতা নিয়ে নতুন একটি খবর প্রকাশ্যে আসছে। সূত্র মারফত জানা যাচ্ছে, সুপ্রিম কোর্টে ডিএ নিয়ে যে মামলা চলছে খুব শীঘ্রই তার শুনানি হবে। আর এতে সরকারি কর্মচারীরা জয়ী হওয়ার সম্ভাবনা বেশি। যদি তাই হয়, তাহলে আবারও ডিএ বাড়তে পারে বলে মনে করছেন অনেকে। গত বছরের একদম শেষ লগ্নে 25th ডিসেম্বর অর্থাৎ বড়দিনের দিন পার্ক স্ট্রিটের অনুষ্ঠানের শুভ উদ্বোধন করতে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ডিএ তথা Dearness Allowance প্রাপ্ত সরকারি কর্মীদের জন্য সুখবর ঘোষণা করেছিলেন।

Advertisement

West Bangal Again Hike Dearness Allowance

এদিন মুখ্যমন্ত্রী 6+4 = 10 শতাংশ হারে ডিএ দেওয়ার কথা ঘোষণা করেছিলেন। গত 1st জানুয়ারি থেকে এই নতুন হারে ডিএ কার্যকর করা হয়েছে। আগে রাজ্যের সরকারি কর্মচারীরা 6 শতাংশ হারের ডিএ (Dearness Allowance) পেতেন, তা 4 শতাংশ বাড়িয়ে 10 শতাংশ করা হয়েছে। তবে ডিএ এর পরিমান বাড়লেও সন্তুষ্ট নয় রাজ্যের সরকারি কর্মীরা। কারণ কেন্দ্র সরকারের কর্মীদের সঙ্গে রাজ্য সরকারের কর্মীদের ডিএ এর ফারাক প্রায় 36 শতাংশ।

গত বছর কেন্দ্র সরকার কর্মীদের ডিএ বাড়িয়ে 46 শতাংশ করেছে। এর পাশাপাশি বেশ কিছু রাজ্যের সরকার কর্মীদের ডিএ কেন্দ্রের সঙ্গেই বাড়িয়েছে। তবে এ রাজ্যের কর্মীরা কেন্দ্রের থেকে অনেক কম হারে ডিএ তথা Dearness Allowance পাচ্ছে। যে কারণে রাজ্য সরকার ডিএ এর পরিমান বাড়িয়ে 10 শতাংশ করলেও, সন্তুষ্ট হয়নি সরকারি কর্মীরা।

Ads

নতুন বছরে অবশেষে এক দফায় বাড়ল ডিএ! বাংলার সরকারি কর্মীরা কত টাকা পাবে?

তাই এখনো কেন্দ্রের হারে ডিএ এর দাবিতে চলছে বিক্ষোভ ও আন্দোলন। ডিএ নিয়ে দীর্ঘদিন ধরে সুপ্রিম কোর্টে মামলা চলছে। এ বছরই রয়েছে এই মামলার শুনানি। আর সুপ্রিম কোর্ট এ বিষয়ে রাজ্যের সরকারি কর্মীদের পক্ষেই রায় দিতে পারে বলে মনে করা হচ্ছে।

Advertisement
(Dearness Allowance). ডিএ বৃদ্ধি (DA Hike)

এ বিষয়ে রাজ্য সরকারি কর্মচারি পরিষদের সভাপতি দেবাশিস শীল জানিয়েছেন, দেশের ‘সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট এই মামলার শুনানির কোনো নির্দিষ্ট তারিখ দেয়নি। তবে মামলাকারী সরকারি কর্মীরা আদালতের রায়ের অপেক্ষায় রয়েছেন। তিনি আরো বলেছেন যে, ‘দেশের শীর্ষ আদালত রাজ্যের SLP খারিজ করে দিলে মামলাটি কলকাতা হাইকোর্টে চলে আসবে।

Advertisement

সরকারের বিরাট ঘোষণা! 4% বদলে 10% বাড়লো DA. কবে থেকে কার্যকর হবে?

আমরা সরকারি কর্মীদের জয় নিয়ে আশাবাদী। এর আগে SAT এও আমরা মামলাটি জয় পেয়েছি। তারপর মামলাটি ওঠে কলকাতা হাইকোর্টে। আদালত বলেছিল, DA (Dearness Allowance) ঐচ্ছিক বিষয় নয়। সেক্ষেত্রে সর্বোচ্চ আদালতেও আমাদের জয়ের বিষয়ে আমরা নিশ্চিত।’ তবে এখন দেখার বিষয় সুপ্রিম কোর্টের রায় কোন দিকে যায়।

Ads
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *