Birth Certificate – জন্ম সার্টিফিকেটে ভুল? বাড়িতে বসে সহজেই সংশোধন করে নিন। অবহেলা করলেই বিপদ।

জন্মের পরিচয়পত্র হিসাবে জন্ম সার্টিফিকেট বা Birth Certificate এর গুরুত্ব বিশাল। এই জন্ম সার্টিফিকেটে যদি কোনো তথ্য ভুল থাকে তাহলে অবিলম্বে তা সংশোধন করিয়ে নিন। কারণ গত বছরের অক্টোবর মাস থেকে জন্ম সার্টিফিকেটকে বাধ্যতামূলক করা হয়েছে। স্কুল কলেজে ভর্তি থেকে শুরু করে সরকারি যে কোনো চাকরির পরীক্ষার আবেদন কিংবা যে কোনো ক্ষেত্রে জন্মের প্রমানপত্র হিসাবে এবারে থেকে জন্ম সার্টিফিকেট জমা করতে হবে।

Advertisement

WB Birth Certificate Correction Online Apply 2024

আপনার সন্তানের জন্ম সার্টিফিকেট তথা Birth Certificate এ কি ভুল রয়েছে? নাম, বাবার নাম কিংবা ঠিকানা ভুল রয়েছে? তাহলে দেরি না করে অবিলম্বে তা সংশোধন করে নিন। ভাবছেন কীভাবে সংশোধন করবেন? আমরা আপনাদের সেই উপায় বলে দেব। যে উপায়ে বাড়িতে বসে আপনার স্মার্টফোন দিয়ে খুব সহজে জন্ম সার্টিফিকেট সংশোধন করে নিতে পারবেন। তাহলে দেরি না করে, অনলাইনে জন্ম সার্টিফিকেট সংশোধনের পদ্ধতি জেনে নিন।

আবেদন পদ্ধতি

১) আপনার স্মার্টফোন কিংবা কম্পিউটার থেকে পশ্চিমবঙ্গ সরকারের জন্ম ও মৃত্যু তথ্যের অফিসিয়াল ওয়েবসাইট https://janma-mrityutathya.wb.gov.in/ এ যাবেন।
২) ওয়েবসাইটটি ওপেন হলে একদম উপরের ডান দিকে “Citizen Services” অপশনে ক্লিক করবেন।
৩) এরপর যে অপশনগুলি দেখাবে তার মধ্যে “Birth” অপশন বেছে নিয়ে সেখান থেকে “Birth Certificate Correction” অপশনে ক্লিক করবেন।

Ads

৪) এরপর আপনাদের সামনে একটি পেজ ওপেন হবে, যেখানে বার্থ সার্টিফিকেট নম্বর চাওয়া হবে। ফাঁকা ঘরটিতে “Birth Certificate No” বসিয়ে Get OTP তে ক্লিক করুন। এরপর বার্থ সার্টিফিকেট বা Birth Certificate এ রেজিস্টার্ড মোবাইল নম্বরে যে ওটিপি আসবে, সেটি বসিয়ে দিয়ে “Submit” অপশনে ক্লিক করলে নতুন একটি পেজ চলে আসবে।

Advertisement

৫) নতুন পেজে বার্থ সার্টিফিকেটের বিবরণ দেখতে পাবেন এবং এরপর পাশে থাকা “Apply” অপশনে ক্লিক করতে হবে। এরপর যে নতুন পেজ ওপেন হবে সেখান থেকে বার্থ সার্টিফিকেট হোল্ডারের নাম, বাবার নাম, মায়ের নাম, ঠিকানা ইত্যাদি তথ্য ভুল থাকলে সংশোধন করতে পারবেন। যে তথ্য সংশোধন করছেন তার পরিপ্রেক্ষিতে নথি আপনাকে এখানেই আপলোড করতে হবে।

Advertisement

সংশোধন করে “Submit” অপশনে ক্লিক করলেই সংশোধন সম্পন্ন হবে। এরপর আপনি একটি Acknowledgement No পেয়ে যাবেন। এই নম্বর দিয়ে আপনি সংশোধিত নতুন জন্ম সার্টিফিকেট ডাউনলোড করে নিতে পারবেন।

Ads

নতুন বছরে সেরা উপহার! কৃষকবন্ধুদের 6000 বদলে 9000 টাকা দেবে

প্রয়োজনীয় নথি

জন্ম সার্টিফিকেটে যদি বার্থ সার্টিফিকেট হোল্ডারের নাম ভুল থাকে তাহলে কোর্টের Affidavit বা হলোফনামা লাগবে। যদি বাবা বা মায়ের নামে ভুল থাকে, তাহলে বাবা বা মায়ের আধার কার্ড/ভোটার কার্ড/রেশন কার্ড আপলোড করতে হবে। এছাড়া ঠিকানা পরিবর্তন করলে বাবা বা মায়ের যে কোনো নথি দিলেই হয়ে যাবে।

PMRF Scholarship তথা প্রধানমন্ত্রী রিসার্চ ফেলোশিপ

ডাউনলোড পদ্ধতি

সংশোধিত জন্ম সার্টিফিকেটও খুব সহজেই আপনি ডাউনলোড করে প্রিন্ট করিয়ে নিতে পারবেন। এর জন্য উপরিউক্ত ওয়েবসাইট-এ গিয়ে প্রথমে Citizen Services, তারপর Birth অপশন থেকে “Track Application” অপশনে ক্লিক করতে হবে। এরপর Acknowledgement No এবং DOB দিয়ে Status চেক করে নিন।

31st ডিসেম্বরের মধ্যে আধার কার্ড লিঙ্ক না করালে বন্ধ হবে এই সমস্ত পরিষেবা।

সংশোধন অ্যাপ্রুভ হয়ে গেলে আবার Citizen Services, তারপর Birth অপশন থেকে “Download Certificate” অপশনে ক্লিক করে Aplication No দিয়ে সার্চ করে OTP বসিয়ে Submit করলে নীচে Download অপশন চলে আসবে। এই Download অপশনে ক্লিক করে সার্টিফিকেট ডাউনলোড করে নিতে পারবেন।

সম্পাদক

Leave a Comment

Advertisement