WB DA News – পশ্চিমবঙ্গে বকেয়া ডিএ এর দাবীতে পথে নামছে, সরকারী কর্মী সংগঠন, Breaking News.

WB DA News – ডিএ এর দাবিতে পুনরায় সরব হলো সরকারি কর্মচারী সংগঠন! জেনে নিন বিস্তারিত।

বেতন, চাকরি, কর্মসংস্থান- এই সব কিছুতেই যেন ‘মন্দা’ বেশ কয়েক বছর ধরেই (WB DA News) রাজত্ব করছে প্রত্যেক পদে পদে। কোটিতে কোটি। কোটি টাকার ফ্ল্যাটে কোটি টাকার পাহাড়। মানে সম্প্রতি সাধারণ মানুষের রাতের ঘুম কেড়ে নিয়েছে প্রাক্তন শিক্ষামন্ত্রীর গ্রেফতারি এবং তার ঘনিষ্ঠ অর্পিতা মুখোপাধ্যায় এর ফ্ল্যাট, স্থাবর সম্পত্তি, কিলো কিলো সোনা আর কোটি কোটি টাকার বিপুল সম্ভার।

Advertisement

এই বিষয় নিয়ে তৃণমূল সরকারের বিরদ্ধে কথা বলতে বিন্দুমাত্র ছাড়ে নি বিরোধীরা। আর সরকারি কর্মচারী সংগঠন (Government Employees Organization) সরব হয়েছেন তাদের প্রাপ্য ডিএ(DA) এর দাবি নিয়ে। অপর দিকে পাল্টা জবাব দিতেও ছাড়ে নি তৃণমূল সরকার।

গত বেশ কয়েকদিন ধরেই এনফোরসমেন্ট ডিপার্টমেন্ট(ED) সক্রিয় ভাবে তদন্তের স্বার্থে বিভিন্ন বাড়ি, ফ্ল্যাটে তল্লাসি চালিয়ে কিলো কিলো সোনা, জমি এবং ফ্ল্যাটের দলিল আর প্রায় ৫০ কোটি টাকার সন্ধান পেয়ে তা বাজেয়াপ্ত করেছে।

Ads

রাজ্য বিজেপির মুখপাত্র শমীক ভট্টাচার্য বলেন, ‘’এত টাকা কার টাকা ? আরও পাওয়া যাবে। লোকে ডিএ (DA) পাচ্ছে না। লক্ষ্মীর ভাণ্ডারে পাঁচশোর জায়গায় পাঁচ হাজার করতে পারেন।‘’ প্রসঙ্গত, লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে (Lakshmir Bhander Scheme) জেনারেল কাস্টের মহিলাদের প্রতি মাসে ৫০০ টাকা দেয় রাজ্য সরকার। SC-ST দের ক্ষেত্রে মাসে ১ হাজার টাকা।

Advertisement

পঞ্চম পে কমিশনের কত বকেয়া ডিএ আছে, হিসাব করছে নবান্ন, এরিয়ার নিয়ে তৎপর

কন্যাশ্রী প্রকল্পে(Kanyashree Prakalpa) অষ্টম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত বছরে ৭৫০ টাকা। তারপর বিয়ে না করে পড়াশোনা চালাতে চাইলে এককালীন ২৫ হাজার টাকা দেওয়া হয়।
সিপিএমের কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তী বলেন, এটা লুঠ হয়েছে। এটা ২৫ শতাংশ। বাকিটা কালীঘাটে। একশো দিনের কাজ, কন্যাশ্রী, আরও প্রকল্পের টাকা লুঠ হয়েছে। তার টাকা। কন্যাশ্রীর টাকা বাড়াতে পারতেন, লক্ষ্মীর ভাণ্ডার বাড়াতে পারতেন।

Advertisement

এই মুহূর্তে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের (Central Govt. Employees) সঙ্গে বাংলায় রাজ্য সরকারি কর্মচারীদের (West Bengal Govt. Employees) ডিএ (DA) এর ফারাক ৩১ শতাংশ। ২০ মে কলকাতা হাইকোর্ট(Kolkata High Court) নির্দেশ দেয়, আগামী ৩ মাসের মধ্যে রাজ্য সরকারকে বকেয়া ডিএ (WB DA News) মিটিয়ে দিতে হবে। সেই সময়সীমা শেষ হতে বেশিদিন বাকি নেই।

Ads

অতীতে নানা সময় নানা ইস্যুতে মুখ্যমন্ত্রী একাধিকবার রাজ্যের বেহাল আর্থিক অবস্থার কথা তুলে ধরেছেন। কিন্তু, মন্ত্রী-ঘনিষ্ঠর দু’টো ফ্ল্যাট থেকে উদ্ধার হওয়া প্রায় ৫০ কোটি টাকা, গয়না, সম্পত্তির ছবি দেখে সরব হয়েছে সরকারি কর্মচারী সংগঠনগুলোও। তাদের প্রশ্ন, এরপর কি আর কোষাগারের রুগ্ন দশার কথা খাটে ?

এপ্রসঙ্গে কর্মচারী ইউনিয়ন ও অ্যাসোসিয়েশন স্টিয়ারিং কমিটির সাধারণ সম্পাদক সঙ্কেত চক্রবর্তী বলেন, এক কিস্তি ডিএ (WB DA News) দিতে বছরে ২৫ কোটি খরচ হয়। এই টাকা দিয়ে ২ কিস্তি ডিএ(DA) হয়ে যেত। টাকা নেই বলে বেড়ান, এদিকে টাকা উদ্ধার হচ্ছে।

পাল্টা তৃণমূল বিধায়ক তাপস রায় বলেন, এসব আজব দাবি। আমাদের দল দুর্নীতির সঙ্গে আপস করে না। (WB DA News)
আপাতত পার্থ চট্টোপাধ্যায়ের ঘনিষ্ঠর ফ্ল্যাট থেকে উদ্ধার হওয়া কুবেরের ধন ইডি’র হেফাজতে। আর তার উৎস জানতে পার্থ চট্টোপাধ্যায় ও অর্পিতা মুখোপাধ্যায় সহ অন্যান্যদের জেরা করছেন আধিকারিকেরা।

 লটারি টিকিট কাটার সঠিক নিয়ম, এইভাবে লটারি কাটলে কোটিপতি হয়ে যাবেন।

ওদিকে মহামান্য আদালতের রায় পালনের জন্য বাকি মাত্র দিন ২০। গোটা রাজ্যের রাজ্য সরকারি কর্মীরা অপেক্ষার (WB DA News) প্রহর গুনছে।
এই ধরণের আরও গুরুত্বপূর্ণ সংবাদ পেতে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ।
Written by Mukta Barai.

অপেক্ষার অবসান, আর দুদিনের মধ্যেই অ্যাকাউন্টে ঢুকবে PF এর বকেয়া প্রায় ১ লাখ টাকা।

Leave a Comment

Advertisement