WB DA News

পশ্চিমবঙ্গে বকেয়া ডিএ বা WB DA News খবরটি রাজ্য সরকারী কর্মী তথা সাধারন মানুষের ও একটি আলোচ্য বিষয়। রাজ্য সরকারি কর্মচারীদের দাবি মেটানোতে সরকারকে বাধ্য করতে আন্দোলন জারি কোলকাতা শহীদ মিনার চত্ত্বরে। আগামী ১৩ই ফেব্রুয়ারী পুনরায় সারা দিন কর্মবিরতির ডাক পর্যন্ত দিয়েছে সংগ্রামী যৌথ মঞ্চ। তবে এবারে রাজ্যের খোদ পরিষদীয় মন্ত্রীর এই বক্তব্য সন্তুষ্ট করতে পারবে কি সরকারি কর্মীদের! বিস্তারিত জেনে নিন।

Advertisement

WB DA News হিসেবে বকেয়া মেটানোর দাবি হয়তো শীঘ্রই মেনে নেবে রাজ্য।

রাজ্য সরকারি কমীদের বকেয়া ডিএ (WB DA News) সংক্রান্ত সুখবর হয়তো আসতে চলেছে খুব তাড়াতাড়ি। যদিও এর আগে রাজ্যের শাসক দলের ফিরহাদ হাকিম সাহেবের মুখে শোনা গিয়েছিল যে, সরকার ঠিকমতোই চলছে। আন্দোলনে কিছু নির্দিষ্ট দলে তথা সিপিএম মদতপুষ্টরা আছেন। যদিও এই মন্তব্যকে চ্যালেঞ্জ জানিয়েছিলেন আন্দোলনকারী সংগঠনের অন্যতম ভাষ্কর ঘোষ মহাশয়। তিনি রাজনৈতিকভাবে নিরপেক্ষ সংগঠন হিসেবে পরিচিত “সংগ্রামী যৌথ মঞ্চ” যেখানে 33 টি দলের যৌথ উদ্যোগ রয়েছে, তার রাজ্য কনভেনার।

WB DA News প্রসঙ্গে যে বিষয়টি সামনে আসছে তা হলো সম্প্রতি রাজ্যের খোদ পরিষদীয় নেতা সুখবর শোনালেন পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের। তিনি হলেন মন্ত্রী শোভন দেব চট্টোপাধ্যায় মহাশয়। তিনি জানিয়েছেন যে, ”ডিএ সবাইকে দেওয়া হবে”। কিসের ভিত্তিতে তার এই মন্তব্য, তবে কি এই প্রসঙ্গে নেত্রী স্থানীয় আলোচনা সম্পন্ন হয়ে গেছে!

Ads

গত সোমবার রাজ্যের বিধানসভায় মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় জানান যে, ডিএ বা মহার্ঘ ভাতা সবাইকে দেওয়া হবে। সবারই প্রয়োজন। তবে কবে ডিএ দেওয়া হবে রাজ্যের সরকারি কর্মী তথা শিক্ষকদের তা স্পষ্ট করেননি রাজ্যের মন্ত্রিসভার এই সদস্য। তার এই মন্তব্য বেশ ইঙ্গিতপূর্ণ। একদিকে আন্দোলনের চাপ, অন্যদিকে হাইকোর্ট আর সুপ্রিম কোর্ট, এই দুই চাপে পড়ে সরকার কি নমনীয় হবে!

Advertisement
পশ্চিমবঙ্গে ডিএ (Dearness Allowance)

এদিন শোভনদেব চট্টোপাধ্যায় আরও জানিয়েছেন যে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সাধারণ মানুষের জন্য বিশেষ করে গরীব শ্রেণীর জন্য বিভিন্ন ধরণের জনমুখী প্রকল্প চালু করেছেন। তাই সরকারি কর্মীদের বকেয়া ডিএ দিতে দেরি হচ্ছে। রাজ্যের মুখ্যমন্ত্রী এমন ব্যবস্থা করছেন যে, যাতে গরীব মানুষ সপ্তাহে একদিন মাছ-ভাত খেতে পারে, সেদিকটাও তিনি খেয়াল রাখছেন। যারা সরকারি চাকরি করছে তারা তো খেতে পারছে। তবে যারা একেবারে গরীব তাদেরও দেখা উচিত৷ এমনই দাবি করেছেন তিনি।

Advertisement

পশ্চিমবঙ্গে বকেয়া ডিএ এর দাবিতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ

একথা বলা যায় যে, এই ডিএ দেওয়ার বিষয় এখনো বিচারাধীন। সুপ্রিম কোর্ট আগামী মার্চের 15 তারিখে ফের শুনানির কথা জানিয়েছে। রাজ্য সরকারি কর্মীদের অভিযোগ যে, কোলকাতা হাইকোর্ট এবং স্যাট বারংবার ডিএ মিটিয়ে দেবার কথা বলা সত্ত্বেও সরকার তা মেটাতে ব্যার্থ হয়েছে। বরং বর্তমানে তার SLP মামলা করে মহামান্য সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে।

Ads

পশ্চিমবঙ্গে ডিএ শুধুমাত্র কেন্দ্রের অর্ডারের অপেক্ষায় আটকে, টাকা এলেই সব বকেয়া মেটাবে

আজ চাকুরী প্রার্থীদের সাথে জরুরি বৈঠক করবেন তারা। সরকার তাদের দাবি না মানলে আগামী ৮ই ফেব্রুয়ারি তারিখে বেশ বড়ো আন্দোলনের ডাক দেবেন তারা। এই (WB DA News) সংক্রান্ত আরো আপডেট পেতে আমাদের ওয়েবসাইট নজরে রাখুন। আর আপনার সুচিন্তিত মতামত আমাদের জানান কমেন্ট বক্সে। ধন্যবাদ।
Written by Mukta Barai.

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *