DA News Today (বকেয়া ডিএ)

DA News Today – মুখ‍্যমন্ত্রীর ঘোষণার পরে কি অবস্থা ডিএ আন্দোলনকারীদের.

বকেয়া ডিএ (Dearness Allowance) এর দাবিতে রাজ্য সরকারি কর্মচারীদের (West Bengal DA News Today) একাংশের সংগঠন পথে বসে দীর্ঘদিন ধরে বিভিন্ন ধরনের আন্দোলন কর্মসূচি চালিয়ে যাচ্ছেন। রাজ্য সরকারি কর্মচারীদের একাংশের সংগঠন যৌথ মঞ্চ সহ আরো কয়েকটি সংগঠনের দাবি, কেন্দ্রীয় হারে বকেয়া Dearness Allowance দিতে হবে। রাজ্য সরকারের তরফে হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করেছে সুপ্রিম কোর্টে Special Leave Petition দাখিল করা হয়েছে। সেই SLP-র শুনানি এখনো হয়নি।

Advertisement

প্রায় ৩ থেকে ৪ মাস শুনানি পিছিয়ে গিয়েছে শীর্ষ আদালতে। আর এই বকেয়া DA প্রসঙ্গে সম্প্রতি রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যা বলেছেন, তাতে মনে করা হচ্ছে (DA News Today) বকেয়া ডি এর প্রসঙ্গ এখন অথৈ জলে। একটা কথা ঠিক, রাজ্য সরকারি কর্মচারীদের বকেয়া DA দিতে হলে রাজ্যের কোষাগার থেকে যে পরিমাণ টাকা বের হবে তাতে রাজ্যজুড়ে সাধারণ মানুষের জন্য যে সমস্ত সামাজিক প্রকল্প (Social Project) চলছে, তার উপরে প্রভাব পড়তে পারে।

Grade Pay Increment (গ্রেড পে বেতনবৃদ্ধি)

যার ফলে সমস‍্যায় পড়বেন বাংলার সাধারণ মানুষ। আর এরকম পরিস্থিতি রাজ‍্যবাসী কখনোই চান না।এরকম একটা পরিস্থিতিতে একুশে জুলাইয়ের মঞ্চ থেকে মুখ‍্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বাংলার মানুষের জন্য নতুন প্রকল্পের (New Government Project) ঘোষণা করেছেন। এই প্রকল্পের ফলে বহু মানুষ উপকৃত হবেন। কেন্দ্রীয় সরকার দীর্ঘদিন ধরেই ১০০ দিনের কাজের টাকা দিচ্ছে না। ফলে রাজ‍্যের খেটেখাওয়া মানুষেরা কষ্টের সম্মুখীন হয়েছেন। আর সেই দিকে (DA News Today) নজর দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Ads

DA News Today

তাই একুশে জুলাইয়ের মঞ্চে নতুন প্রকল্পের ঘোষণা করেছেন। সেই প্রকল্পের নামকরণ করা হয়েছে, খেলা হবে প্রকল্প (Khela Hobe Prakalpa) সেখানে ১০০ দিনের কাজ রাজ‍্যের কোষাগার থেকেই করা হবে। যতদিন পর্যন্ত কেন্দ্র ১০০ দিনের কাজের টাকা দেবে না, ততদিন পর্যন্ত রাজ‍্যবাসীকে কাজের ব‍্যবস্থা করে দেবেন মুখ‍্যমন্ত্রী।আর এই ঘোষণার পরেই DA আন্দোলনকারী জনাকয়েকের কথায়, নতুন প্রকল্প ঘোষণা করছেন মুখ‍্যমন্ত্রী, অথচ তাদের DA দিচ্ছেন না।

Advertisement

আরও পড়ুন, পুজোর আগে ৮০ হাজার টাকা দিচ্ছে পশ্চিমবঙ্গ সরকার।

দিনকয়েক আগে সুপ্রিম কোর্টে যখন এই DA মামলাটি শুনানির জন্য ওঠে, তখন সরকার পক্ষের আইনজীবী অভিষেক মনু সিংভি বলেন, বকেয়া DA দেওয়ার জন্য কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন করা হয়েছে।সরকারি কর্মীদের এই বকেয়া DA দিতে হলে রাজ‍্যের কোষাগারের উপর প্রায় ৪১ হাজার কোটি টাকার বোঝা নেমে আসবে।তাই এই মামলার দীর্ঘ শুনানির প্রয়োজন রয়েছে বলে জানান তিনি।

Advertisement

আরও পড়ুন, প্রাইমারী টেট এর মেধা তালিকা প্রকাশ, নতুন নিয়োগ শুরু। 32000 বাতিল শিক্ষকদের ভবিষ্যৎ কি?

আর এরপরই এই DA মামলার শুনানি আরো প্রায় ৩-৪ মাস পিছিয়ে গিয়েছে। তারপরেই DA আন্দোলনকারীরা (DA News Today) একেবারে ঝিমিয়ে পড়েছেন। পুরোপুরি হতাশ হয়ে পড়েছেন তারা।তবে এবার তারা অধীর আগ্রহে তাকিয়ে রয়েছেন সুপ্রিম কোর্টের দিকে। এই মামলায় কি নির্দেশ দেয় শীর্ষ আদালত।

Ads
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *