Primary Teachers – শিক্ষকদের জন্য দুঃসংবাদ! এক ধাক্কায় বেতন কমলো সরকারি নির্দেশে।

প্রাইমারি স্কুলের শিক্ষকদের বা Primary Teachers দের জন্য বড় খবর। আপনিও যদি একজন প্রাইমারি স্কুল শিক্ষক শিক্ষিকা হয়ে থাকেন তাহলে মন দিয়ে পড়ুন। আসলে এই খবরটা প্রাইমারি স্কুলের শিক্ষক শিক্ষিকাদের জন্য খুশির নয় বরং দুঃখের খবর। কারণ হটাৎ করেই Primary Teachers বা প্রাইমারি শিক্ষক শিক্ষিকাদের বেতন কমিয়ে দেওয়া হলো। কাদের বেতন কমিয়ে দেওয়া হলো এবং কেন? জানতে হলে পুরো প্রতিবেদনটি পড়ুন।

Advertisement

West Bengal Primary Teachers Salary Reduced

বর্তমানে শিক্ষক বা Primary Teachers নিয়োগ নিয়ে রাজ্য জুড়ে চলছে আইনি মামলা। নিয়োগ দুর্নীতি নিয়ে রাজ্য রাজনীতি গরম হয়ে রয়েছে। এর আগে একাধিক অযোগ্য শিক্ষকদের চাকরি বাতিল করা হয়েছে। এ অবস্থায় রাজ্যে নতুন করে প্রাথমিক শিক্ষকদের কপাল পুড়লো। কিছু সংখ্যক প্রাইমারি শিক্ষকদের বেতন স্কেল কমানো হয়েছে। এই মর্মে একটি বিজ্ঞপ্তি জারি করেছে DPSC.

রাজ্যের সরকারি স্কুলে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি। TET ছাড়াই, প্রশিক্ষণ থাকলে আবেদন করুন।

এই বিজ্ঞপ্তিতে চোখ ছানাবড়া রয়েছে রাজ্যের Primary Teachers বা প্রাথমিক শিক্ষক শিক্ষিকাদের। সম্প্রতি নদীয়া DPSC একটি বিজ্ঞপ্তি জারি করেছে। এই বিজ্ঞপ্তি দেখে রাতের ঘুম উড়েছে প্রাথমিক শিক্ষক শিক্ষিকাদের। নদীয়া DPSC কর্তৃক প্রকাশিত এই বিজ্ঞপ্তিতে কিছু সংখ্যক প্রাথমিক শিক্ষকের বেতন স্কেল কমানো হয়েছে। কিন্তু কেন হটাৎ করে বিজ্ঞপ্তি জারি করে বেতন স্কেল কমালো DPSC?

Ads
Leave Rules - ছুটির নিয়ম

এ নিয়ে অনেকের মনেই প্রশ্ন জাগছে। তাহলেই বলি NCTE এর নিয়ম মেনে বেতন স্কেল কমানো হয়েছে। আসলে NCTE এর নিয়ম বলছে, প্রাইমারি শিক্ষক শিক্ষিকাদের Elementary Education-ODL mode বা 6 মাসের ব্রিজ কোর্স করা থাকতে হবে। B.Ed/B.Ed থাকলে চাকরি পাওয়ার পর যাদের 6 মাসের ব্রিজ কোর্স করা নেই তাদের বেতন স্কেল কমানো হলো।

Advertisement

বকেয়া DA বৃদ্ধি নিয়ে বড় খবর। সরকারের এই সিদ্ধান্তে খুশিতে লাফাচ্ছেন সকলে।

নদীয়া DPSC এর অধীনে যে সব প্রাথমিক শিক্ষক বা Primary Teachers রয়েছে তাদের বেতন স্কেল A ক্যাটাগরি থেকে কমিয়ে B ক্যাটাগরি করা হলো। নদীয়া জেলার সমস্ত SI কে এই মর্মে বিজ্ঞপ্তি দিয়ে ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে নদীয়া DPSC. গত 9th অগাস্ট 2023 সালের কাউন্সিল মিটিং এ গৃহীত সিদ্ধান্তের ভিত্তিতে এই বিজ্ঞতি জারি করা হয়েছে।

Advertisement

সম্পাদক

Leave a Comment

Advertisement