Durga Puja Holiday 2023 – দুর্গাপূজায় টানা দেড় সপ্তাহ ছুটি সরকারি অফিস। স্কুল প্রায় 1 মাস। নতুন ছুটির তালিকা।

সামনেই দুর্গোৎসব। বাঙালিরা সারা বছর ধরে অপেক্ষা করে থাকে দুর্গাপুজোর এই পাঁচটি দিনের জন্য। এবারের Durga Puja Holiday বা দুর্গা পূজার ছুটি এই পাঁচ দিন ছাড়াও আরও অতিরিক্ত ছুটি পাবেন। এবারের ক্যালেন্ডার অনুযায়ী পর পো কয়েকটি অতিরিক্ত ছুটি পাওয়ার ও সুযোগ থাকছে। আর এতে আনন্দ আরও দ্বিগুন হয়ে যাবে।

Advertisement

Durga Puja Holiday 2023

কারণ এই দুর্গোৎসব হলো বাঙালির কাছে এক বিশেষ আবেগ। আমরা সারা বছর ধরে যে যা কাজই করি না কেন নিজের পরিবার, আত্মীয় স্বজন এবং বন্ধু-বান্ধবদের সঙ্গে আনন্দে মেতে উঠতে মন চায় পুজোর দিনগুলিতে পুজো প্যান্ডেলের আড্ডা, ঠাকুর দেখতে ঘুরতে বেরোনোর মজা ইত্যাদি নিয়ে হুল্লোড়ে কাটে এই সময়টুকু।

এছাড়াও পুজোর সময় অনেক মানুষই বাইরে ভ্রমণে যায়। সব মিলিয়ে রাজ্যের দরিদ্র থেকে ধনী প্রতিটি মানুষের কাছে এই পুজোর দিনগুলি অত্যন্ত সুখের হয়। স্কুল পড়ুয়া ছাত্রছাত্রী থেকে শুরু করে সরকারি তথা বেসরকারি কর্মচারীরা পুজোর দিনগুলিতে ছুটির (Durga Puja Holiday 2023) জন্য উৎসুক হয়ে থাকেন।

Ads

তবে এবার পুজোর এই আনন্দ দ্বিগুণ হতে চলেছে। সম্প্রতি পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে ঘোষণা করা হয়েছে যে এবছর দুর্গাপূজায় নাকি টানা দেড় সপ্তাহ মতো ছুটি (Durga Puja Holiday 2023) থাকতে চলেছে রাজ্যের বিভিন্ন সরকারি অফিস গুলি। এব্যাপারে কিছুদিন আগেই রাজ্যের অর্থ দপ্তরের তরফ থেকে একটি নির্দেশিকা জারি করা হয়েছে।

Advertisement

West Bengal Durga Puja Holiday List 2023

এবছর পূজো শুরু হতে চলেছে ২০ অক্টোবর ২০২৩ থেকে। কিন্তু তার আগে ই ১৮ তারিখ অর্থাৎ চতুর্থীর দিন থেকে ছুটি পড়ে যেতে চলেছে সকল সরকারি অফিস গুলি, এমনটাই জানিয়েছে অর্থ দপ্তর। আর এই ছুটি কাটবে একেবারে লক্ষ্মীপূজো বাদ। ২৮ অক্টোবর লক্ষ্মীপূজো। তারপরের দিন অর্থাৎ ২৯ অক্টোবর থেকে পুনরায় খুলতে চলেছে সমস্ত সরকারি কার্যালয় গুলি।

Advertisement
Holiday Vacation (ছুটি ঘোষণা)

তো এবারে পূজোয় একটানা অনেকদিন ছুটি পেতে চলেছেন রাজ্যের সরকারি কর্মচারীরা। বল বাহুল্য যে অন্যান্য বছরের চেয়ে এবারে এই ছুটির মেয়াদ বেশি দিন পর্যন্ত থাকছে। তাই রাজ্য সরকারের এই ছুটির ঘোষণা এ বছর সরকারি কর্মচারীদের কাছে পুজোর বিশেষ উপহার স্বরূপ বলা যেতে পারে।
তবে যেমনটা রাজ্যের বিদ্যুৎমন্ত্রী শ্রী অরূপ বিশ্বাস আগে বলেছিলেন যে এ বছর দুর্গাপূজায় কিন্তু বিদ্যুৎ কর্মীদের কোন ছুটি রাখা হবে না। অন্যান্য দিনের মতোই ২৪ ঘন্টা তাদেরকে কাজে সজাগ থাকতে হবে।

Ads

আরও পড়ুন, সুদের হার বেড়ে গেল, সব ব্যাংকের সুদের তালিকা দেখুন।

সেই সঙ্গে বেশ কিছুদিন আগেই কলকাতা পৌরসভার চেয়ারম্যানও জানান যে এ বছর পূজায় পৌরসভার স্বাস্থ্য বিভাগের কর্মীদেরও কোন ছুটি দেওয়া হবে না। কারণ রাজ্যে সর্বোচ্চ ডেঙ্গু ম্যালেরিয়ার প্রকোপ বাড়ার কারণে সেগুলির সতর্কতার বিষয়ে বিশেষ খেয়াল রাখতে হবে তাদেরই। আর এই কারণে পুজোর সময়ও কাজ করতে হবে এই সকল কর্মীদের, এমনটাই জানানো হয় পৌরসভার তরফে।

আরও পড়ুন, পশ্চিমবঙ্গে এক ধাক্কায় ৮০ হাজার শিক্ষক নিয়োগ করবে রাজ্য। সবার আগে নিয়ম জেনে নিন।

তাই বলা যায় যে গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলিকে বাদ দিয়ে সাধারণ অফিস কাছারি গুলিই কেবলমাত্র ছুটি (Durga Puja Holiday) থাকবে এবার দেড় সপ্তাহ পর্যন্ত এই দুর্গাপূজো উপলক্ষে। এছাড়া হাইস্কুলে ভাইফোঁটা পর্যন্ত টানা ছুটি। প্রাথমিক বিদ্যালয় গুলোতে লক্ষ্মী পূজার পর মাঝে কয়েকদিন ক্লাস হলেও তারপর রয়েছে টানা ছুটি।
আমাদের WhatsApp চ্যানেল ফলো করুন, এখানে।
Written by Nabadip Saha.

আরও পড়ুন, মাত্র 123 টাকায় সারামাস ফ্রি। গ্রাহক বাড়াতে জিওর বাম্পার মোবাইল রিচার্জ অফার।

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement