Madhyamik Exam (মাধ্যমিক পরীক্ষা)

Madhyamik Exam Latest News:

মাধ্যমিক পরীক্ষা বা Madhyamik Exam আর না দিলেও চলবে? সরাসরি উঠে যাওয়া যাবে একাদশ শ্রেণীতে? এরকম নতুন নিয়মই এবার আসতে চলেছে? তবে সেই নিয়ম চালু হওয়ার পরে পড়ুয়াদের আদৌ কতখানি শিক্ষাক্ষেত্রে উন্নতি হবে, তা নিয়ে যথেষ্ট ধন্দে রয়েছে শিক্ষা মহল। জাতীয় শিক্ষানীতি অনুযায়ী এবার থেকে কোনো পড়ুয়াকে আর মাধ্যমিক পরীক্ষায় বাধ্যতামূলকভাবে বসতে হবে না। নবম এবং দশম শ্রেণীর সিলেবাসের উপরেই তারা মাধ্যমিক পরীক্ষার পড়াশোনা করে।

Advertisement

তবে সে ক্ষেত্রে অন্য পদ্ধতি চালু হলেও Madhyamik Exam এ বসার জন্য যে বাধ্যতামূলক নিয়ম এতদিন ছিল, সেই নিয়ম আর থাকছে না। ফলে সরাসরি একেবারে একাদশ শ্রেণীতে ভর্তি হতে পারছে পড়ুয়ারা। ২০২০ সালে ন্যাশনাল এডুকেশন পলিসি তৈরি করে প্রস্তাব দেওয়া হয়। কিন্তু করোণা সংক্রমণের জন্য তা ফলপ্রসু করার লক্ষ্যে উদ্যোগ শুরু করা যায়নি। এবার ন্যাশনাল এডুকেশন পলিসি (NEP) অনুযায়ী দেশজুড়ে শিক্ষা ব্যবস্থায় নতুন নিয়ম চালু হতে চলেছে।

কোনো শিশুকে নার্সারিতে ভর্তি করতে গেলে ন্যূনতম ৪ বছর বয়স হতে হবে।
প্রথম শ্রেণীতে যদি কোনোও পড়ুয়াকে ভর্তি করতে হয় তাহলে ন্যূনতম ৭ বছর বয়স হতে হবে।
পঞ্চম শ্রেণীতে ভর্তি হতে গেলে পড়ুয়ার বয়স ১১ বছর হতে হবে।
দশম শ্রেণীতে ওঠার পর আর আগের মতো Madhyamik Exam বাধ্যতামূলক থাকছে না।

Ads

মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট নিয়ে সুখবর, আজ থেকেই অনলাইনে নম্বর যাচাই।

তবে দ্বাদশ শ্রেণীতে ওঠার পরে উচ্চমাধ্যমিক পরীক্ষা দিতে হবে। ন্যাশনাল এডুকেশন পলিসিতে এই নতুন নিয়ম গুলি খসড়া আকারে প্রস্তাব নেওয়া হয়েছে। পশ্চিমবঙ্গ সহ দেশের সমস্ত রাজ্যেই এই নতুন পলিসি নিয়ে খতিয়ে দেখার জন্য বলা হয়েছে। এবার জাতীয় শিক্ষানীতিতে হাতে-কলমে শিক্ষার উপরেও গুরুত্ব দেওয়া হচ্ছে।

Advertisement
Madhyamik Result 2023 - মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট

অবশেষে স্কুল ছুটির সরকারি বিজ্ঞপ্তি প্রকাশিত হল, জেনে নিন কবে থেকে এবং কতদিন গরমের ছুটি।

যাতে ভবিষ্যতে পড়ুয়ারা পেশাগত জীবন সম্পর্কে একটি ধারণা তৈরি করতে পারে। সেই লক্ষ্যে এই জাতীয় শিক্ষানীতিতে নতুন বিষয়ের উপরে জোর দেওয়া হচ্ছে। তবে শিক্ষামহলের একাংশ জাতীয় শিক্ষানীতির নতুন নিয়ম নিয়ে যথেষ্ট সন্দিহান। তবে এই নিয়ম আদৌ পশ্চিমবঙ্গে চালু হবে কিনা, সে নিয়ে এখনও চুড়ান্ত সিদ্ধান্ত হয়নি। তাই ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষার্থীরা পড়াশোনা ও প্রস্তুতি অবশ্যই যেন চালিয়ে যায়।

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *