অবশেষে পুজো উপলক্ষ্যে পশ্চিমবঙ্গের কর্মীদের বেতন বৃদ্ধির ঘোষণা। কোন কোন কর্মীদের জন্য কি কি ঘোষণা হলো?

পুজোর মাস পড়ে গেছে, আর এর মধ্যেই রাজ্যের কর্মীদের বেতন ও ভাতা (Salary Hike, Festival Bonus) বাড়ানোর সিদ্ধান্তে একান্তই আপ্লুত রাজ্য সরকারি কর্মী ও বিভিন্ন প্রজেক্টের চুক্তিভিত্তিক কর্মীরা। দাবী রয়েছে প্রচুর, তবে সেটা দেওয়া সম্ভব না হলেও কিছু কর্মীদের জন্য একাধিক ঘোষণা হয়েছে। দেখে নিন এক নজরে।

Advertisement

আশা কর্মীদের জন্য Festival Bonush Salary Hike ঘোষণা

ভারত সরকার কর্তৃক দেশের প্রত্যন্ত অঞ্চল গুলিতে স্বাস্থ্য পরিষেবা পৌঁছে দেওয়ার জন্য শুরু করা হয়েছিল ASHA (Accredited Social Health Activist) প্রোগ্রাম। অর্থাৎ দেশের কল্যাণের কাজে এই প্রকল্পের সঙ্গে যুক্ত কর্মী ও সহায়করা গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়ে থাকেন। তাই তাদের স্বার্থের দিকে খেয়াল রাখাও সরকারেরই কর্তব্য। আর সেই কারণেই আমাদের পশ্চিমবঙ্গ রাজ্য সরকার পুজোর আগেই এরাজ্যের সকল আশা কর্মীদের দিতে চলেছে বড়সড় উপহার।

জানা যাচ্ছে খুব শীঘ্রই বোনাসের টাকা ঢুকবে সকল আশা কর্মী ও সহায়কদের একাউন্টে। তাই আসন্ন দুর্গাপুজোর আনন্দের মাঝেই রাজ্যের এরূপ ঘোষণা সেই সকল মানুষদের আনন্দকে দ্বিগুণ করে তুলবে। কিন্তু কত করে ঢুকবে টাকা? আবার রাজ্যের তরফে এই কথাও বলা হয়েছে যে সকলে নাকি পাবেন না এই বোনাস। তবে কারা পাবেন? এই সমস্ত প্রশ্নের উত্তর জানতে ইচ্ছে করছে তো? চলুন দেখে নিই।

Ads

কিছুদিন আগেই পশ্চিমবঙ্গ অর্থ দপ্তর একটি বিজ্ঞপ্তি জারি করেছে। সেই বিজ্ঞপ্তিতেই রাজ্যের সকল আশা কর্মী ও সহায়কদের পুজোর বোনাস দেওয়ার বিষয়টি সুনিশ্চিত করে তাতে অনুমোদন দিয়েছে কর্তৃপক্ষ। চলতি মাসেই আসছে দুর্গোৎসব। আর তার আগেই সেই বোনাসের টাকা সকলের অ্যাকাউন্টে ঢুকিয়ে দেওয়া হবে বলে জানিয়েছে অর্থ দপ্তর।

Advertisement

সম্ভবত এমাসের ৩ থেকে ৬ তারিখের মধ্যেই আশা কর্মী ও সহায়করা লাভ করবেন এই টাকা। তবে এর সঙ্গে আবার একটি খারাপ খবরও দেওয়া হয়েছে অর্থ দপ্তর মারফত। সেখানে বলা হয়েছে যে কেবল বিশেষ একশ্রেণীর আশা কর্মীরাই লাভ করবেন এই পুজোর বোনাসের টাকা। কিন্তু নিন কারা পাবেন?

Advertisement
দুর্গা পূজার ছুটি (Durga Puja Holiday List 2023)

কত টাকা পাবেন?

বিজ্ঞপ্তি অনুযায়ী জানা গেছে, পশ্চিমবঙ্গ অর্থ দপ্তর (West Bengal Finance Department) এ বছর পূজোয় রাজ্যের আশা কর্মী ও সহায়কদের মোট ৪৫০০ করে টাকা প্রদান করতে চলেছে বোনাস হিসেবে। পশ্চিমবঙ্গের আশা কর্মীরা প্রতি মাসে ৪৫০০ থাকা ফিক্সড অনারিয়াম পান এবং এর সাথে ইন্সেন্টিভ ও অন্যান্য ভাতা পান।

Ads

তাই পূজোয় এবারে তাদের বেতনের সমানই বোনাস দেওয়া হতে চলেছে। যেটির ফলে উপকৃত হবেন সকল আশা কর্মীরা। কিন্তু তার সঙ্গে রাজ্য সরকার জানিয়েছে যে কেবলমাত্র ২০২২ সালের ১ ডিসেম্বরের আগে বা সেই তারিখের মধ্যে যারা আশা প্রকল্পে কাজের জন্য যোগদান করেছেন তারাই এই টাকা পাবেন। অর্থাৎ এই তারিখের পর কাজে যুক্ত কর্মীরা কোনভাবেই লাভ করবেন না তাদের একাউন্টে সেই বোনাসের টাকা।

আরও পড়ুন, মাত্র 20 টাকার মোবাইল রিচার্জে পাবেন ফ্রি ইন্টারনেট ও কলিং। পুজোর অফার চলছে।

বিভিন্ন কর্মীদের বেতন ভাতা বৃদ্ধি একনজরে

  • এদিকে এবছর থেকে ইমাম ও পুরোহিত দের ভাতা বাড়ানো হয়েছে।
  • MLA ও মন্ত্রীদের ভাতা প্রচুর বাড়ানো হয়েছে।
  • সিভিক ভলান্টিয়ার রা ও এবার বোনাস পাবেন।।
  • রাজ্য সরকারি কর্মী ও শিক্ষক শিক্ষিকাদের বোনাস ৬০০ টাকা বাড়ানো হয়েছে।

পুজোর আগে সোনা কেনার শেষ সুযোগ। কমে গেল দাম। এখন না কিনলে পস্তাতে হবে।

তবে ৪০০০০ টাকার বেশি বেতন পান যারা, তারা বোনাস পাবেন না।
তাই রাজ্য সরকারের এই ঘোষণা একদিকে যেমন রাজ্যের এক শ্রেণীর মানুষের কাছে পুজোর উপহার তেমনি অন্যদিকে উচ্চ পদস্থ কর্মীরা বোনাস পাচ্ছেন না। এদিকে বকেয়া ডিএ না দেওয়ায় অসন্তোষ রয়েছে কর্মীদের মধ্যে।
Written by Nabadip Saha.

1 thought on “অবশেষে পুজো উপলক্ষ্যে পশ্চিমবঙ্গের কর্মীদের বেতন বৃদ্ধির ঘোষণা। কোন কোন কর্মীদের জন্য কি কি ঘোষণা হলো?”

  1. মাননীয়,
    শুভেচ্ছাসহ একটা প্রশ্ন না করেই পারলাম না। আমি একজন ফ্যামিলি পেনশনার্স। দীর্ঘ ১২ বছর ধরে রাজ্য সরকারের পেনশনে প্রতিপালিত। এই মাসে অর্থাত অক্টোবর মাসের পেনশনে কোনরকম পূজো বোনাসের উল্লেখ নেই অথচ প্রতি বছরের মত এবছরেও আশা করেছিলাম পরিবারের ছোটদের নিয়ে কিছু কেনাকাটা করব কিন্তু দেখলাম বোনাস দেওয়া হল না। তবে কি আমাদের উৎসব ভাতা থেকে বঞ্চিত করা হল ?

    Reply

Leave a Comment

Advertisement