Holiday – পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের নতুন ছুটির বিজ্ঞপ্তি। টানা 3 দিন কবে কবে ছুটি পাবেন?

রাজ্যে ফের ছুটি ঘোষণা (West Bengal Holiday) হল। সেপ্টেম্বরের শেষে টানা তিন দিন ছুটির সুযোগ সরকারি কর্মচারীদের। মুখ্যমন্ত্রীর ঘোষণার পরই পশ্চিমবঙ্গ অর্থ দপ্তর ছুটি ঘোষণা করলো। সাপ্তাহিক ছুটি মিলিয়ে কার্যত একটানা ৩ দিনের ছুটি পেতে চলেছেন রাজ্য সরকারি কর্মীরা। আর তাছাড়া এর আগে ১৮ তারিখেও বিশ্ব কর্মা পুজোর ছুটি রয়েছে। আর নতুন ছুটি কবে পাবেন জেনে নিন।

Advertisement

West Bengal Holiday for Karam Puja

করম পুজো ও সবেবরাতে ছুটি ঘোষণা (West Bengal Holiday) আগেই করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ, মঙ্গলবার করম পূজা উপলক্ষ্যে ছুটি নিয়ে নবান্নর তরফে বিজ্ঞপ্তি দেওয়া হল। ২৫ সেপ্টেম্বর ছুটি ঘোষণা হল। নিচের বিজ্ঞপ্তিতে ক্লিক করে দেখে নিন।

West Bengal Holiday (করম পুজোর ছুটি)

টানা ৩ দিনের ছুটি!

২৩ শে সেপ্টেম্বর ও ২৪ শে সেপ্টেম্বর শনি ও রবিবার হওয়ায় অধিকাংশ সরকারি দপ্তর এমনিই বন্ধ থাকে। ২৫ শে সেপ্টেম্বর ছুটি থাকায় শনিবার থেকে সোমবার কার্যত টানা তিন দিন ছুটি থাকবে সমস্ত সরকারি দপ্তর । এই ছুটি ঘোষণার (West Bengal Holiday) আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, ‘আমরা সব উৎসবকে সমান গুরুত্ব দিই। এখানে দুর্গাপূজা ও ঈদে ছুটি পায় সব ধর্মের লোক। রঘুনাথ মুর্মু থেকে পঞ্চায়েত বর্মার জন্মদিনেও পুরোপুরি ছুটি। এতদিন করম পূজো ও শবেবরাতে সেকশনাল হলিডে ছিল। কিন্তু দীর্ঘদিনের দাবি মেনে আমরা ঠিক করেছি ওই দুটো দিন পুরো ছুটি দিয়ে দেব।

Ads

কাদের কাদের ছুটি থাকবে?

অর্থ দপ্তরে উল্লেখ করা হয়েছে, আগামী ২৫শে সেপ্টেম্বর করম পুজো উপলক্ষে সরকারি অফিস, স্থানীয় প্রশাসন (পঞ্চায়েত, মিউনিসিপ্যালিটি প্রভৃতি), স্বশাসিত প্রতিষ্ঠান, শিক্ষা বোর্ড ও দপ্তর, কর্পারেশন, সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান, এবং চা বাগানের সমস্ত আদিবাসী সম্প্রদায়ের জন্য ছুটি থাকবে।

Advertisement

মুখ্যমন্ত্রী আরও বলেছিলেন, ‘ আমরা সব ধর্মের উৎসবই মিলে মিশে পালন করি। আমরা মনে করি সর্বধর্ম, সর্বকর্ম সবকিছুর মিলনস্থল এই বাংলা‌। বাংলা কাউকে বঞ্চিত করে না। তবে এখন যদি কেউ মনে করেন ৩৬৫ দিনই কিছু না কিছু আছে বলে ছুটি (West Bengal Holiday) দিতে হবে, সেটা দিতে পারবো না। তবে কাজের ক্ষতি হবে।’

Advertisement

এর পাশাপাশি মুখ্যমন্ত্রী রাজ্য সরকারি কর্মচারীদের (Government Employee) বেশ কিছু সুযোগ সুবিধার বিষয়কে উল্লেখ করে বলেন, ‘যারা সরকারি কর্মী, তারা ভালো কাজ করলে স্পেশাল দিনে ছুটির আশা করতে পারেন। আসছে উৎসব, আগাম বেতন নিতে পারবেন। এছাড়া সারা দেশের মধ্যে প্রথম আমাদের রাজ্যে মাতৃকালীন ছুটি (Maternity Leave) ৭৩১ দিন। আবার পিতৃকালীন ছুটিও (West Bengal Holiday) রয়েছে এক মাস। যতটা সম্ভব আমরা করি।’

Ads

করম পুজো উৎসব

গ্রামবাংলার একটি সুপরিচিত পুজো হল এই করম পুজো। মানভূম এলাকায় তথা বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুরে এই পুজো উৎসাহের সঙ্গে পালিত হয়। মালদহে হবিবপুর এলাকাতেও এই পুজো হয়। মূলত প্রকৃতিকে পুজো করেন জনজাতিরা। প্রতি বছর ভাদ্র মাসের শুক্লা একাদশীতে করম পুজো করা হয়।

আরও পড়ুন, কেন্দ্রের DA বৃদ্ধির পরই রাজ্য সরকারী কর্মীদের ডিএ নিয়ে বড় খবর।

ওই দিন করম গাছের ডাল পুতে করম ঠাকুরের প্রাণ প্রতিষ্ঠা করা হয়। মুখ্যমন্ত্রীর এরূপ সরকারী ছুটি ঘোষণায় সরকারি কর্মচারীদের পাশাপাশি জনজাতির সমস্ত মানুষেরা তাদের দীর্ঘদিনের দাবি মেনে নেওয়ায় আজ অত্যন্ত খুশি হয়েছে। এই বিষয়ে মতামত নিচে কমেন্ট করে জানাতে পারেন। এই ধরনের খবর পেতে সুখবর বাংলা ফলো করুন।

আরও পড়ুন, প্রাইমারী টেট মামলা থেকে রেহাই পেলেন এই সমস্ত শিক্ষক শিক্ষিকারা। বেঁচে গেল চাকরি।

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement