ফ্রি রেশন সামগ্রীর তালিকা (Free Ration items list)

নভেম্বর মাসে রেশনে মিলবে অতিরিক্ত সামগ্রী? জেনে নিন আপনার Ration Card এ কত পরিমান জিনিস (Free Ration items list) থাকছে। এর পাশাপাশি কোন রেশন কার্ডে কি পরিমান ফ্রি রেশন পাবেন সেই তালিকা ও রেশন দোকানে যাওয়ার আগে, এক নজরে দেখে নিন।

Advertisement

WB Free Ration items list November 2023

রেশন কার্ডের (Ration Card) গুরুত্ব ভারতের নাগরিকদের কাছে অনেক বেশি। এটি কেবল যে শুধুমাত্র একটি সাধারণ ডকুমেন্টস হিসেবে ব্যাবহার হয় তা কিন্তু নয়, এই মূল্যবান কার্ড বহু মানুষের খাদ্যের সংস্থান যোগায়। বিশেষ করে লকডাউন ও অতিমারির সময় যখন মানুষ কাজ হারিয়ে একপ্রকার গৃহবন্দী ছিলো, তখন থেকেই এর দ্বারা সকলে উপকৃত হচ্ছেন আরও বেশি করে। কারণ তখন থেকে শুরু করে এখনো পর্যন্ত আমাদের পশ্চিমবঙ্গ রাজ্য সরকার প্রতিটি রেশন কার্ডে দিয়ে চলেছে ফ্রি রেশন সামগ্রী।

রেশন কার্ডের সুবিধা

এছাড়া কেন্দ্রীয় সরকারও গরীব কল্যাণ অন্ন যোজনার মাধ্যমে বিশেষ একশ্রেণীর লোকেদের বিনামূল্যে রেশন প্রদান করে থাকে। আর প্রতিমাসের শুরুতেই সমস্ত রেশন কার্ড হোল্ডারদের (Ration Card Consumers) এই রেশন সামগ্রীর পরিমাণ পুনর্নির্ধারিত হয়। সেই অনুযায়ী নভেম্বর মাসেও তার ব্যতিক্রম করেনি সরকার। বিশেষত অক্টোবর থেকে নভেম্বর হল উৎসবের মরশুম। তাই এই সময়ে রেশনে অতিরিক্ত পরিমাণ সামগ্রী দিয়ে থাকে সরকার।

Ads

রেশন সামগ্রী

অক্টোবর মাসে এর সুবিধা পেয়েছেন বহু রেশন কার্ড গ্রাহকেরা। নভেম্বর মাসেও কি পাওয়া যাবে এরকম সুবিধা? অনেকের ধারণা উৎসব জারি থাকার কারণে এ মাসেও নাকি অতিরিক্ত পরিমাণ সামগ্রী বা ফ্রি রেশন সামগ্রীর তালিকা (Free Ration items list) লাভ করবেন তারা। সরকারের তরফ থেকে ইতিমধ্যেই তালিকা (Ration items List) প্রস্তুত করা হয়েছে সমস্ত রেশন কার্ড হোল্ডারের জন্য বরাদ্দ সামগ্রীর। দেখে নেয়া যাক সেই তালিকায় কি রয়েছে।

Advertisement
আধার কার্ড (Aadhaar Card Update)

কোন কার্ডে কত রেশন?

নভেম্বর মাসে সরকার মারফত প্রতিটি টাইপের কার্ড পিছু যে পরিমাণ রেশন সামগ্রী (Ration items List) বন্টন করে দেওয়া হয়েছে, সেগুলি হলঃ
1. AAY Ration Card:-
যারা অন্ত্যোদয় বা AAY রেশন কার্ডের আওতায় নথিভুক্ত তাদের ১৩ কেজি ৩০০ গ্রাম আটা বা গম এবং ২১ কেজি চাল দেওয়া হবে। এছাড়াও ১৩ টাকা ৫০ পয়সা দরে এক কেজি চিনি দেবে সরকার।

Advertisement

2. PHH Ration Card:-
যাদের নামে PHH Ration Card আছে তাদেরকে মাথাপিছু ৩ প্যাকেট করে আটা বা ২ কেজি গম এবং মাথাপিছু ৩ কেজি করে চাল দেওয়া হবে।
3. SPHH Ration Card:-
SPHH কার্ডের উপভোক্তারা পরিবারপিছু ২ কেজি গম পাবেন। সেই সঙ্গে আটা পাবেন ১ কেজি ৯০০ গ্রাম। এছাড়াও প্রত্যেক সদস্য পিছু ৩ কেজি চাল দেওয়া হবে।

Ads

আরও পড়ুন, ভারতে চালু হলো নীল রঙের আধার কার্ড। এই কার্ড করলে কি কি সুবিধা পাবেন? না করলে কি সুবিধা পাবেন না?

4. RKSY-1 Ration Card:-
এই সমস্ত কার্ড হোল্ডারদের জন্য মাথাপিছু ৫ কেজি করে চাল বরাদ্দ করা হয়েছে সরকার থেকে। অন্য আর কোন সামগ্রী দেওয়া হবে না এদের।
5. RKSY-2 Ration Card:-
RKSY-2 ক্যাটাগরির Ration Card হোল্ডারদের মাথাপিছু ২ কেজি করে চাল দেওয়া হবে।

আরও পড়ুন, কৃষকদের একাউন্টে টাকা ঢুকছে। আপনি পেয়েছেন তো?

পাহাড়ি এলাকার জন্য অতিরিক্ত রেশন
এছাড়াও জঙ্গলমহল অথবা পাহাড়ি এলাকার মানুষ এবং চা বাগানের কর্মীদের জন্য অতিরিক্ত পরিমাণ রেশনের (Ration items List) ব্যবস্থা করা হয়েছে চলতি মাসে। সেই কার্ড পিছু অতিরিক্ত কি দেওয়া দেখে নিনঃ

1. যদি তাদের AAY কার্ড থাকে, তবে তাদের অতিরিক্ত আরো ৮ কেজি চাল ও ৩ কেজি গম দেওয়া হবে পরিবার পিছু।
2. যাদের PHH, RKSY -1 কার্ড রয়েছে তাদের অতিরিক্ত ৬ কেজি করে চাল প্রতিটি পরিবারকে দেওয়া হবে।
Written by Nabadip Saha.

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *