Summer Vacation – রাজ্যের স্কুল কলেজ ছুটি ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী, টানা 35 দিনের লম্বা ছুটি!

Summer Vacation drclared in West Bengal.

হটাত করে গরম পড়ে যাওয়ায় রাজ্যের স্কুল ও কলেজে গরমের ছুটি বা Summer Vacation চালু হয়ে যায়। আর এরপর পরস্থিতি স্বাভাবিক হওয়ায় গত ২৪ তারিখ থেকে ফের খলে শিক্ষা প্রতিষ্ঠান। তবে আগের অর্ডার অনুযায়ী ফের Summer vacation শুরু হচ্ছে ২ মে থেকে, ফের একবার ঘোষণা করে দিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement

তীব্র তাপপ্রবাহের (Heatwave) কারণে ১৭ই এপ্রিল থেকে ২২ এপ্রিল পর্যন্ত জরুরি ভিত্তিতে মুখ্যমন্ত্রী স্কুল, কলেজগুলিতে ছুটি ঘোষণা করেন। তড়িঘড়ি সেই ছুটি দিয়ে দেওয়া হয়। তার কারণ সেই সময়ে তাপপ্রবাহ চলছিল বাংলা জুড়ে। সাধারণ মানুষ বাড়ি থেকে বের হতে পারছিলেন না। সেই জায়গায় দাঁড়িয়ে স্কুল ও কলেজে পড়ুয়াদের যাওয়ার ক্ষেত্রে যথেষ্ট সমস্যা হতে পারে।

সেই দিকে লক্ষ্য রেখেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এক সংবাদমাধ্যমে সাক্ষাৎকার দেওয়ার সময় ১৭ই এপ্রিল থেকেই এক সপ্তাহের জন্য জরুরিভিত্তিতে স্কুলগুলিতে ছুটি ঘোষণা করেন। তারপরে আবহাওয়ার পরিস্থিতির কিছুটা উন্নতি হয়। তাপপ্রবাহ কমে যাওয়ায় ফের স্কুলগুলি চালু হয়। স্বাভাবিক পঠন – পাঠন শুরু হয়। তবে সাধারণত ২৪ মে থেকে স্কুলগুলিতে Summer Vacation পড়ার কথা রয়েছে।

Ads

গরম বেড়ে যাওয়ার কারণে আগেই মুখ্যমন্ত্রী ঘোষণা করেছিলেন, ২ মে থেকে স্কুলগুলিতে গরমের ছুটি দিয়ে দেওয়ার জন্য। এবার ফের একবার মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, আগামী ২ মে থেকে স্কুলগুলিতে Summer Vacation দেওয়া হচ্ছে। তবে শিক্ষকদের একাংশ এই গরমের ছুটি মে মাসের মাঝামাঝি থেকে দেওয়ার পক্ষেই মত দিয়েছিলেন।

Advertisement

ছুটির কারণে পড়াশুনাতে ঘাটতি! স্কুল গুলোকে চরম হুশিয়ারি শিক্ষা পর্ষদের।

তীব্র দাবুদাহের কারণে বহু স্কুল ছুটি ঘোষণা করে দিয়ে অনলাইনে ক্লাস (Online Class) চালাচ্ছিল। এখনো পর্যন্ত যা জানা গিয়েছে, বহু বেসরকারি স্কুল মে মাসের মাঝামাঝি গরমের ছুটি (Summer Vacation) দিতে পারে। তবে ওই সমস্ত বেসরকারি স্কুলে অনলাইনে ক্লাস চালানোর প্রক্রিয়া চলছিল।বর্তমানে গরম আগের তুলনায় কিছুটা কম হলেও আগামী দিনে তাপ প্রবাহের কোনো রকম আশঙ্কা রয়েছে কিনা সেই বিষয়ে স্পষ্টভাবে হাওয়া অফিস কিছু জানায়নি।

Advertisement

বদলে যাচ্ছে মাধ্যমিক সিলেবাস! নবম ও দশম শ্রেণীর ছাত্ররা দেখুন।

তবে মাঝেমধ্যে কোনো কোনো জায়গায় বিক্ষিপ্তভাবে ঝড়-বৃষ্টিও হতে দেখা গিয়েছে। ফলে আগের তুলনায় গরম একটু হলেও কমেছে। তবে এই স্বস্তি কত দিন থাকবে সেটা নির্দিষ্ট করে বলা সম্ভব নয়। ২ মে মঙ্গলবার থেকে ছুটি পড়ছে সমস্ত স্কুলগুলিতে। ১ মে সোমবার, মে দিবস (May Day) উপলক্ষে ছুটি রয়েছে। তার আগের দিন রবিবার, সাপ্তাহিক ছুটি। ফলে শনিবার স্কুলগুলিতে ক্লাস হয়ে যাওয়ার পরেই Summer Vacation দিয়ে দেওয়া হবে বলেই জানা গিয়েছে।
Written by Shatadal.

Ads

সুখবর বাংলা

1 thought on “Summer Vacation – রাজ্যের স্কুল কলেজ ছুটি ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী, টানা 35 দিনের লম্বা ছুটি!”

  1. ২ মে থেকে গরমের ছুটি স্কুলগুলিতে, এইকথা প্রায় সকলেরই জানা। আপনারাও মুখ্যমন্ত্রী র ঘোষণা টি সর্বসমক্ষে তুলে ধরে খুব খুব ভালো কাজ করেছেন।

    Reply

Leave a Comment

Advertisement